শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে চুরির অভিযোগে মাদরাসা সুপারের বিরুদ্ধে মামলা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল দক্ষিণ পাড়া ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে নানান অনিয়ম ও দূর্নীতির অভিযোগসহ টাকা ও নথি চুরি করে দীর্ঘ দিন ধরে পলাতক থাকায় অবশেষে আদালতে মামলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মাদরাসার সভাপতি শরিফুল আলম চৌধুরী বাদি হয়ে কুমিল্লার ৮নং আমলি আদালতে এই মামলা দায়ের করেন। আদালতের বিচারক ইরফানুল হক চৌধুরী মামলাটি আমলে নিয়ে কুমিল্লা জেলা গোয়েন্দা বিভাগ ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এ মামলা তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। বাদী পক্ষে মামলাটি পরিচালনা করেন কুমিল্লা আইনজীবি সমিতির সাবেক সাধারন সম্পাদক এডভোকেট গোলাম মোস্তফা ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট সৈয়দ তানভীর আহম্মেদ ফয়সাল।

অভিযুক্ত মাদরাসা সুপার মোস্তাফিজুর রহমান উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন পূর্বধইর পশ্চিম ইউনিয়নের নবীয়াবাদ গ্রামের মৃত রুউফ মিয়ার ছেলে।

মামলার সূত্রে ও সরেজমিনে গিয়ে জানা যায়, উন্নয়ন তহবিলের অর্থ আত্মসাৎ, নিয়মিত মাদরাসায় না এসে হাজিরা খাতায় স্বাক্ষর করার ঘটনায় সংশ্লিষ্ট দপ্তরে একাধিক বিষয় নিয়ে অভিযোগ করেন স্থানীয় অভিভাবক ও শিক্ষক কর্মচারীরা । তার অনিয়ম ও দূর্নীতি নিয়ে শিক্ষক কর্মচারীগণ লিখিত অভিযোগ করে ব্যবস্থাপনা কমিটির নিকট। তাদেরকে যখন সুপার পরোয়া করেনা তখন তারা নিরুপায় হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকটও অভিযোগ করেন।

পরে ১২ অক্টোবর দুপুরে প্রতিষ্ঠানের মূল কাগজ পত্র ও টাকা পয়সাসহ সুপার পালিয়ে যায়। পর দিন ১৩ তারিখ সুপারের বিরুদ্ধে কর্তৃপক্ষ মুরাদনগর থানায় একটি সাধারণ ডায়রি করে (যার নং ৪৯৬, তাং ১৩/১০/১৯ইং)।

১৯ অক্টোবর শনিবার মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সভায় সুপার মোস্তাফিজুর রহমান প্রতিষ্ঠানের গুরত্বপূর্ন কাগজপত্র, নগদ অর্থ নিয়ে পলাতক থাকাসহ, বিভিন্ন অনিয়ম ও অনুপস্থিত থাকার বিষয়টি প্রাথমিক ভাবে প্রমানিত হওয়ায়, সভায় মাদরাসার কার্যক্রম স্বাভাবিক রাখতে সহ-সুপার আবদুল হাফিজকে ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব দেওয়া হয়।

মাদরাসা শিক্ষক আনোয়ার হোসেন জানান, সুপারের নানান অনিয়ম ও অসদাচরণে অতিষ্ঠ হয়ে আমরা ১২ জন শিক্ষক কর্মচারী ব্যবস্থাপনা কমিটির নিকট লিখিত অভিযোগ দেই। তিনি ব্যবস্থাপনা কমিটিকে বৃদ্ধাঙ্গুল দেখান। যার ফলে আমরা নিরুপায় হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দায়ের করি।

মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি শরিফুল আলম চৌধুরী বলেন, সুপার সাহেব দীর্ঘদিন যাবত উন্নয়ন তহবিলের সঠিক হিসাব দিতে পারেনি। তাছাড়া তিনি সপ্তাহে দুইদিন মাদরাসায় এসে বাকী চার দিনের স্বাক্ষর করে থাকেন। শুধু তাই নয়, তার অধিনস্থ শিক্ষক-কর্মচারীদের সাথে অসদাচরণ করেন। যা একজন শিক্ষকের নৈতিক আদর্শের পরিপন্থি। ব্যবস্থাপনা কমিটি একাধিক সভায় তাকে মৌখিক ভাবে নিজেকে শোধরানোর জন্য অনুরোধ করেছিলেন। তিনি এটাকে পুঁজি করে অনিয়মের মাত্রা বাড়িয়ে দিলে তাকে শোকজ করা হয়। শোকজের জবাব না দিয়ে উল্টো মাদরাসার গুরত্বপূর্ণ কাগজপত্র ও টাকা নিয়ে ২৩ দিন যাবত উধাও। তার সেল ফোনে যোগাযোগ করলেও তিনি ফোন রিসিভ করেননি। নিরুপায় হয়ে আমি মুরাদনগর থানায় একটি সাধারণ ডায়রী করি এবং মাদরাসার কার্যক্রম স্বাভাবিক রাখতে ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সহ-সুপার আবদুল হাফিজকে ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব দেওয়া হয়। ২৩ দিন গত হলেও সুপার আমাদের সাথে যোগাযোগ করেনি এবং আমরাও যোগাযোগ করে তাকে পাইনি বিধায় তার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছি।

অভিযুক্ত সুপার মোস্তাফিজুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ‘রাগত স্বরে তিনি বলেন আমি এমপি সাহেবের নির্দেশনায় এসব করেছি। টাকা ও কাগজপত্র আমি সাথে এনেছি তা সংরক্ষনর কওে রেখেছি। অসুস্থ্য তাই মাদরাসায় যাইনা। কর্তৃপক্ষকে অবহিত করেছেন? এমন প্রশ্নে তিনি বিষয়টি পাশ কাটিয়ে বলেন, আমার বিরুদ্ধে নানান অভিযোগ মিথ্যা।

আর পড়তে পারেন