শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বিভিন্ন দলের নেতাসহ ৩ বিচারপতিকে জিজ্ঞাসাবাদ পুলিশের

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১, ২০১৮
news-image
জুয়েল খন্দকার :
 সাবেক প্রধান বিচারপতি আবদুল্লা সাঈদ, সুপ্রিম কোর্টের বিচারক আলী হামিদ ও প্রধান বিচার বিভাগীয় প্রশাসক হাসান সাঈদকে বুধবার আনুষ্ঠানিকভাবে জিজ্ঞাসাবাদ করেছেন মালদ্বীপের পুলিশ। সরকারকে উৎখাতের একটি চক্রান্তের অভিযোগে চারজনকে পুলিশ গ্রেফতার করেন।

পুলিশ জানায়, সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম বিরুদ্ধে দুটি শীর্ষ আদালতের বিচারকদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। তারা বিশ্বাস ঘাতকতার অভিযোগে জড়িত থাকার দায়ে অভিযুক্ত বলে প্রমাণ পেয়েছেন মালদ্বীপের পুলিশ। পুলিশের জিজ্ঞাসাবাদে আসার জন্য পুলিশ প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ দায়ের করছেন।

২০১১ সালের ১ লা ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক প্রধান মন্ত্রী মোহাম্মদ নাশিদসহ কারাগারে আটক রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির আদেশ দিয়ে দ্বীপ রাষ্ট্রটি নতুন রাজনৈতিক অস্থিরতায় ভুগছে। বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামেন আব্দুল গাইয়ুম ৫ ই ফেব্রুয়ারি জরুরি অবস্থা জারির করে ১৫ দিনের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণার পরপরই সুপ্রিম কোর্টের আপিল বাতিলের আদেশ প্রত্যাহার করার জন্য সুপ্রিম কোর্টকে দুই বিচারপতি ও বাকি রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে এবং শেষ পর্যন্ত আদেশ দেন প্রত্যাহার করার।

গত সপ্তাহে জরুরী অবস্থা রাষ্ট্রপতি ইয়ামিনকে সংসদে জরুরী আইন বহল রাখেন মালদ্বীপের পরিচিতি নিয়ন্ত্রণ করার জন্যে। রাষ্ট্রপতি ইয়ামিনকে নিরাপত্তা বাহিনীর আধিকারিকদের দমন করার পরও নিরাপত্তা বাহিনীগুলোর মুখোমুখি হতে হচ্ছে বিরোধীদলীয় নেতাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য। এদিকে সাবেক সেনাপ্রধান সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম, তিনজন সংসদ সদস্য, প্রধান বিচারপতি আবদুল্লাসহ হাই প্রোফাইল গ্রেফতারের একটি সিরিজ তৈরি করেছেনসাঈদ, শীর্ষ আদালতের বিচারক আলী হামিদ এবং প্রধান বিচারবিভাগীয় প্রশাসক দুইজন বিচারকের গ্রেফতারের একদিনেরও কম সময়ের মধ্যে অবশিষ্ট তিনজন বিচারপতি রাষ্ট্রপতি ইয়ামিনের উত্থাপিত উদ্বেগের কথা উল্লেখ করে, প্রধানমন্ত্রীকে জরুরি অবস্থা প্রত্যাহারের আগে প্রধান বিচারপতিদের কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন যে, রাজনৈতিক নেতাদের মুক্ত করার সিদ্ধান্তটি প্রত্যাহার করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইযয়ুমের বিরুদ্ধে অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী ও বিচারক তাদের কর্তৃত্বকে প্রভাবিত করার জন্য বিধান করা হয়েছে, তবে দন্ডিত ক্ষমতাসীন দলীয় নেতার বিরুদ্ধেও তার আধিকার থেকে সরকারকে উৎখাত করার জন্য নিরাপত্তা বাহিনীর মধ্যে বিরোধ সৃষ্টি করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। সুপ্রিম কোর্টের রায়, বিদ্যুতের অপব্যবহার এবং সমগ্র বিচার ব্যবস্থার কার্যকারিতা অবরুদ্ধ করার ওপর প্রভাব বিস্তারের জন্য ঘুষ গ্রহণের অভিযোগে দুটি শীর্ষ আদালতের বিচারকরা অভিযুক্ত।

সাবেক প্রেসিডেন্ট নাশিদের পাশাপাশি নুসাইদ ছাড়াও অন্যান্য শীর্ষ রাজনৈতিক নেতারা জুমহুরি পার্টি (জেপি) নেতা গ্যাসিম ইব্রাহিম, ধর্মীয় রক্ষণশীল আধালাত পার্টি (এপি) নেতা শেখ ইমরান আবদুল্লা, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ নাজিম, সাবেক উপদেষ্টা আহমেদ আব্দি আব্দুল গফুর এবং সাবেক প্রেসিডেন্ট গাইয়ুমের সংসদ সদস্য ফারিস মানুমন, সাবেক প্রসিকিউটর জেনারেল মুহিতজ মুহসিন, ম্যাজিস্ট্রেট আহমেদ নিহান ও আধেবের চাচা হামিদ ইসমাইল বাকি আর অনেকেই তালিকায় রয়েগেছে।

আর পড়তে পারেন