শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাটিখেকোদের কবলে কুমিল্লার তিন নদীর মোহনা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৪, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা ইউপির টঙ্গীরপাড়ের স্লুইচগেটে ডাকাতিয়া, গুইঙ্গাঝুরি ও সোনাইছড়ি নদীর মোহনা। সম্প্রতি মোহনাটি শুকানোয় স্থানটি মাটিখেকোদের নজর পড়েছে। প্রতিদিন মোহনা থেকে সাতটি ভেকু (মাটি খননযন্ত্র) মাটি কেটে হাইড্রোলিক ট্রাকে তুলে দিচ্ছে। আর সেই মাটি যাচ্ছে জেলার দূর-দূরান্তে।

চৌয়ারা ইউপির ভূমিখেকো চক্রের সদস্য সাইফুল ইসলাম, ইউপি সদস্য আবদুল মজিদ, মনির হোসেন, পিপুলিয়া এলাকার শাহ আলম, শাহজাহান, আবুল হোসেনসহ অন্যান্য প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে মাটি কাটার অভিযোগ রয়েছে। স্থানীয় প্রশাসন মাটি পাচারের বিষয়টি অবগত থাকলেও চাপের মুখে কোনো পদক্ষেপ না নেয়ারও গুঞ্জন রয়েছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক চৌয়ারা বাজারের কয়েক ব্যবসায়ী বলেন, মাটিখেকো ও মাটি ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা জরুরি। প্রশাসন যদি দ্রুত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না করে, তবে নদী পাড়ের আবাদি জমি বিলীন হয়ে যাবে। ফলে অনেক কৃষক জমি হারিয়ে পথে বসে যাবে।

এ ব্যাপারে অভিযুক্ত ইউপি সদস্য আবদুল মজিদ ও মনির হোসেনের সঙ্গে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তাদের সাড়া পাওয়া যায়নি।

 

পরিবেশ অধিদফতর কুমিল্লা অঞ্চলের উপ-পরিচালক কামরুজ্জামান বলেন, প্রাকৃতিক পরিবেশ নষ্ট করে নদীর মাটি কাটার কোনো সুযোগ নেই। বিষয়টি খতিয়ে দেখবো। এছাড়া মাটি কাটায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

কুমিল্লার ডিসি আবুল ফজর মীর জানান, নদী থেকে মাটি কাটার বিষয়টি সম্পূর্ণ অবৈধ। বিষয়টি আগে কেউ জানায়নি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় আনা হবে।

 

 

আর পড়তে পারেন