বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মসজিদ পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে,দেশজুড়ে বিক্ষোভ হাজারো মুসলিমের

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৬, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

আফ্রিকার ইথিওপিয়াতে চারটি মসজিদ পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে দেশটির হাজার হাজার মুসলিম দেশজুড়ে বিক্ষোভ করেছেন।

আলজাজিরা এক প্রতিবেদনে বলছে, গত শুক্রবার রাজধানী আদ্দিস আবাবা থেকে ৩৫০ কিলোমিটারের বেশি দূরে অবস্থিত মোট্টা শহরে মসজিদে আগুন ধরিয়ে দেয় একদল দুষ্কৃতী। এছাড়া মুসলিমদের সম্পত্তিতেও হামলা চালায় তারা।মুসলিমরা হামলার সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছেন।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ বলেছেন, চরমপন্থীরা এই হামলার মাধ্যমে আমাদের ধর্মীয় সহনশীলতা এবং সহাবস্থানের সমৃদ্ধ ইতিহাসকে ভেঙে দেওয়ার প্রচেষ্টা করছে। সম্প্রতি দেশটির কিছু কিছু অঞ্চলে জাতিগত সহিংসতা দেখা যায়, যা ধর্মীয় রূপ নেয়।

মঙ্গলবার মার্কিন বার্তাসংস্থা এপিকে দেয়া এক স্বাক্ষাৎকারে ইথিওপিয়ার প্রখ্যাত মুসলিম পণ্ডিত কামিল শিমসু বলেন, এখানে রাজনৈতিক কিছু ক্রীড়ানক আছেন; যারা একটি ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে আরেকটির সংঘাত চান। মানবাধিকার কর্মীদের নেতিবাচক ভূমিকা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও ছড়িয়ে দেয়ার সমালোচনা করেন তিনি।

আমহারা অঞ্চলের সরকারি কর্মকর্তারা বলেছেন, মসজিদ পুড়িয়ে দেয়ার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ইতোমধ্যে ১৫ সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে।

আমহারা পুলিশের কমান্ডার জেমাল মেকোন্নেন জানান, কয়েকদিন আগে অর্থোডক্স একটি গীর্জায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ খবর ছড়িয়ে পড়ার পর মসজিদে হামলার ঘটনা ঘটেছে।

আঞ্চলিক কর্মকর্তাদের বিরুদ্ধে হামলা ঠেকাতে নিস্ক্রিয়তার অভিযোগ করেছেন মুসলিমরা। ওই হামলার পর আদ্দিস আবাবাসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন মুসলিমরা।

আর পড়তে পারেন