বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাষা সৈনিক, মহীয়সী নারী প্রফেসর লায়লা নুর আর নেই

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

ভাষা সৈনিক, মহীয়সী নারী প্রফেসর লায়লা নুর (৮৫) আর নেই।

শুক্রবার (৩১ মে) সকাল সোয়া ৯ টায় কুমিল্লা নগরীর একটি প্রাইভেট হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। এই মহীয়সী নারীর নাতি গোলাম জিলানী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

লায়লা নূর তিনি ৫২-এর সময়ের সাহসী সন্তান। আশির দশকে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রথম নারী ইংরেজি শিক্ষক এবং ভাষা আন্দোলনে কারা নির্যাতিতা মহীয়সী নারী। তিনি ১৯৩৪ সালের ৫ অক্টোবর কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী লায়লা নূর ভাষা আন্দোলনের পক্ষে মিছিল করে গ্রেপ্তার হন। ১৯৫৭ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে প্রথম নারী শিক্ষক হিসেবে ইংরেজি বিভাগে যোগদান করেন এবং ১৯৯২ সালে অবসর গ্রহণ করেন। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রফেসর লায়লা নূরকে ‘বিনয় সম্মাননা পদক-২০১৪’ প্রদান করা হয়।

লায়লা নূর দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। গত ২৮ মে রাতে নগরীর প্রফেসর পাড়ায় নিজ বাসভবনে তিনি হৃদরোগে আক্রান্ত হলে নগরীর সিডিপ্যাথ হাসপাতালে ভর্তি করা হয়।

বিকেলে ধর্মপুর পূর্ব পাড়া জামে মসজিদ প্রাঙ্গণে এই মহীয়সী নারীর জানাজা অনুষ্ঠিত হবে। পরে গাজীবাড়ি  কবরস্থানে তাকে দাফন করা হবে।

 

 

আর পড়তে পারেন