বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভালো আছে কুমিল্লায় একসঙ্গে জন্ম নেয়া ৪ নবজাতক

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৭, ২০১৮
news-image


স্টাফ রিপোর্টারঃ
একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন শাকিলা (২২) নামে এক গৃহবধূ। গত সোমবার (১৫ অক্টোবর) রাজধানীর উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে তিনি একসঙ্গে চার সন্তানের জন্ম দেন।  চার নবজাতক ও তাদের মা সুস্থ আছেন।

শকিলা কুমিল্লার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর গ্রামের দুবাই প্রবাসী মো. জালাল উদ্দিনের স্ত্রী।

হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নীলুফার শামীম আফজার নেতৃত্বে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে চার নবজাতককে ভূমিষ্ঠ করা হয়। অস্ত্রোপচারে সহযোগিতা করেন সহযোগী অধ্যাপক ডা. হাফিজা আক্তার, ডা. নোমান ও ডা. শান্তা।

প্রবাসী জালাল উদ্দিনের ভাই নিজাম উদ্দিন জানান, শাকিলা স্বাভাবিকভাবে সন্তান ধারণ করতে না পারায় গাইনি বিশেষজ্ঞদের পরামর্শে ওভুলেশন ইনডাকশনের মাধ্যমে গর্ভধারণ করেন। গত ১৫ দিন আগে শাকিলা বেগম হাসপাতালে ভর্তি হন। আলট্রাসনোগ্রামের মাধ্যমে শাকিলা আগে থেকেই জানতেন তার গর্ভে চারটি সন্তান রয়েছে। সোমবার সকালে ডাক্তারদের পরামর্শে তিনি সিদ্ধান্ত নেন অস্ত্রোপচারের। নবজাতকদের মধ্যে একজন ছেলে ও তিনজন মেয়ে। ছেলেটির ওজন এক কেজি ৮০০ গ্রাম, মেয়েদের একটির ওজন এক কেজি ৬০০ গ্রাম ও অন্য দুটির ১ কেজি ৪০০ গ্রাম।

হাসপাতালের চিকিৎসক অধ্যাপক নীলুফার শামীম সাংবাদিকদের জানান, চার শিশু ও তাদের মা সুস্থ আছেন। তবে প্রি-ম্যাচিউর হওয়ায় মায়ের বুকের দুধ টেনে খেতে না পারায় তাদের নিওনেটাল আইসিইউতে রাখা হয়েছে। দু-একদিনের মধ্যে শিশুদের মায়ের কাছে দেয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে একসঙ্গে চার সন্তান জন্মের ঘটনাটি জানাজানি হলে এরই মধ্যে অনেকেই ওই শিশুদের দেখতে হাসপাতালে ভিড় জমান। তবে নবজাতক এনআইসিইউতে থাকায় তাদের দেখা সম্ভব হয়নি।

নবজাতকদের বাবা প্রবাসী জালাল উদ্দিন তার স্ত্রী ও চার সন্তানের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন।

আর পড়তে পারেন