বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘ভালোবাসা দিবসে: প্রকাশ্যে চুমুর ডাক দিয়ে আমরা সমাজে একটা ধাক্কা দিতে চেয়েছি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৩, ২০১৬

নিউজ ডেস্ক: ‘ভালোবাসা দিবসে পুলিশি পাহারায় প্রকাশ্যে চুমু খাব, এই ইভেন্টের ডাক দিয়ে আমরা মূলত সমাজে একটা ধাক্কা দিতে চেয়েছি।’ শনিবার বিকাল তিনটায় ‘ভালোবাসা দিবসে পুলিশি পাহারায় প্রকাশ্যে চুমু খাব’ এ ইভেন্টের ওপর ডেইলি আওয়ার টাইম আয়োজিত ‘কিসিং ইন পাবলিক, হাউ শ্যুড উই রিয়েক্ট!’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে ইভেন্টের আয়োজক শাম্মী হক এবং অনন্য আজাদ একথা বলেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিডিয়াব্যক্তিত্ব সেলিম ওমরাও খান।

2016-02-13-4
এসময় আলোচনায় উপস্থিত বক্তারা বলেন, সামাজিক আন্দোলন একটি ধারাবাহিক বিষয়। প্রকাশ্যে চুমু খাওয়াই আন্দোলনের একমাত্র পথ নয়। এতে সমাজে নৈরাজ্য তৈরি হতে পারে। তাই আন্দোলন কর্মসূচি দেওয়ার ক্ষেত্রে আমাদের আরও সতর্ক হতে হবে। একই সাথে যেকোন ঘটনার প্রতিক্রিয়ার দেখানোর অনেক গণতান্ত্রিক উপায় রয়েছে। একটা ইভেন্টের প্রেক্ষিতে কাউকে ধর্ষণ করার হুমকি কিংবা গালি দিয়ে প্রতিক্রিয়া দেখানো, সামাজিক সহনশীলতার পরিবেশকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করবে।

ইভেন্টের আয়োজক ও অনলাইন অ্যাক্টিভিস্ট শাম্মী হক বলেন, ভারতে ভালোবাসা দিবসে প্রকাশ্যে চুমু দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষিতে আমরা এই ইভেন্টটি খুলেছি। কারণ, বাংলাদেশের পরিস্থিতি এর চেয়ে ভিন্ন কিছু নয়। আমরা চাই এই ধরনের প্রতিবাদের মাধ্যমে এ ধরনের পরিস্থিতির অবসান হোক এবং সেইসাথে পাবলিক স্পেসে মানুষের স্বাধীনতা আরও বৃদ্ধি পাক।

ইভেন্টের অন্য আয়োজক আরিফুর রহমান বলেন, আমরা আশা করছি না একদিনেই পরিস্থিতি পাল্টে যাবে। তবে এটাকে শুরু হিসেবে নেওয়া যেতে পারে। আমরা ভবিষ্যতে আরও বিভিন্ন কর্মসূচি নিয়ে সামনে আসব।

আলোচনায় কবি ফরিদ কবির বলেন, চুমু খাওয়া একটি ব্যক্তিগত বিষয়। যদিও আমরা অনেকেই প্রকাশ্যে বাইরে চুমু খেয়ে থাকি। তবে এ ধরনের আয়োজন করে প্রকাশ্যে চুমু খাওয়ার ডাক সমাজে নৈরাজ্য তৈরি করতে পারে।

চিত্রশিল্পী নাজিব তারেক বলেন, এসব মূলত পাশ্চাত্য ভাবধারা থেকে প্রভাবিত আন্দোলন। আমাদের এখানে হাজার বছরের সংস্কৃতি চর্চার ইতিহাস রয়েছে। সব সংস্কৃতিতেই ভালো এবং খারাপ দুটি দিকই রয়েছে। তাই সামাজিক কিছু মূল্যবোধ আমাদের মেনে চলা উচিত।

সাংবাদিক নজরুল কবির বলেন, ১৪ ফেব্র“য়ারি মূলত স্বৈরাচার পতনবিরোধী আন্দোলন দিবস। তাই এ দিবসে এ ধরনের প্রোগ্রাম আয়োজন আমরা প্রত্যাশা করিনি।

ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন স্পেশালিস্ট লিসা এইচ হুদা বলেন, একদিকে যেমন এই ধরনের ইভেন্ট সামাজিক অস্থিরতা তৈরি করছে তেমনি এই আয়োজনের বিপরীতে যে ধরনের অশ্লীল ভাষায় আক্রমণ করা হচ্ছে তাও সঠিক নয়। আমাদের আরও সহনশীল হওয়া উচিত।

চিত্রনায়িকা তানহা বলেন, আমি যেহেতু কারও স্ত্রী, কন্যা কিংবা মা তাই চুমুর মতো বিষয়কে ব্যক্তিগত জায়গাতে সীমাবদ্ধ রাখতে চাইব।

ভিজ্যুয়াল আর্টিস্ট প্রিমা নাজিয়া আন্দালিব বলেন, আমাদের সমাজ এখনও এ ধরনের ইভেন্টের জন্য প্রস্তুত নয়। তাই আমাদের উচিত আরও সাংস্কৃতিক এবং আর্টিস্টিক পদ্ধতিতে আন্দোলন তৈরি করা।

চিত্র পরিচালক হাবিবুর ইসলাম হাবিব বলেন, এ ধরনের আন্দোলন সমাজে আসলেই কী ধরনের পরিবর্তন আনবে সে সম্পর্কে আমি নিশ্চিত না।

আমাদের অর্থনীতি পত্রিকার নির্বাহী সম্পাদক বিশ্বজিৎ দত্ত বলেন, এটি একবারেই একটি মধ্যবিত্ত শ্রেণির কিছু অংশের আন্দোলন। এর সঙ্গে দেশের সাধারণ খেটেখাওয়া নারী শ্রমিক বা অন্যান্য শ্রমজীবীদের কোনো সংশ্লিষ্টতা নেই। এই মধ্যবিত্ত শ্রেণি বিভিন্ন সময় বিভিন্ন দিবস-টিবস পালন করে। এটিও এই দিবসগুলোর মতোই একটি ঘটনা।

আওয়ার টাইম পত্রিকার সাব-এডিটর অনিন্দ্য নাহার হাবিব বলেন, এ ধরনের ইভেন্টের ফলে সাধারণ মানুষকে যদি কোনো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তবে তার দায় কে নিবে তা কিন্তু নিশ্চিত না।

আর পড়তে পারেন