মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের কাছ থেকে বৃত্তি পেল বাংলাদেশের ১৯২৫ জন মুক্তিযোদ্ধা সন্তান

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২০, ২০২০
news-image

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশের জন্মলগ্ন থেকেই ভারতের সাথে গভীর বন্ধুত্ব । বিভিন্ন সময়ে বন্ধু রাষ্ট্র বাংলাদেশের সহায়তায় সবার আগে এগিয়েছে এসেছে ভারত। প্রতিবছরই বন্ধুত্বের মাত্রা আরো গভীর হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশের মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানদের শিক্ষা বৃত্তি ঘোষণা করা হয়েছে । পাঁচ বছরের ১০ হাজার মুক্তিযোদ্ধা সন্তানকে বৃত্তি দেবে ভারত। ২০১৭-২০১৮ সাল থেকে এই কার্যক্রম শুরু হয়। তারই অংশ হিসেবে ২০১৯-২০২০ সালে দুই হাজার মুক্তিযোদ্ধা সন্তানকে বৃত্তি প্রদান করেছে ভারত। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে স্ব স্ব অ্যাকাউন্টে টাকা হস্তান্তর করা হয়েছে।

সোমবার (২০ জুলাই) ভারত-বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান বৃত্তি প্রকল্প ২০১৯-২০২০ এর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ।

উচ্চ মাধ্যমিক এবং স্নাতকোত্তর পর্যায়ে পড়ালেখা করা দুই হাজার শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়। এসময় উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রত্যেককে ২০ হাজার করে এবং স্নাতকোত্তর পর্যায়ে ৫০ হাজার করে নগদ অর্থ প্রদান করা হয়। দুই বিভাগে এক হাজার করে শিক্ষার্থী এবার বৃত্তি পান।

বাংলাদেশের সকল জেলা থেকে এই শিক্ষার্থীদের বাছাই প্রক্রিয়ায় ভারত সরকারকে সহযোগিতা করে বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। করোনা পরিস্থিতির কারণে এবার অনলাইনে টাকা স্থানান্তর করা হয়।

করোনার এই সংকটময় মুহূর্তে ভারতের কাছ থেকে বৃত্তি পেয়ে আনন্দে আত্মহারা মুক্তিযোদ্ধার  সন্তানেরা।

আর পড়তে পারেন