শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণপাড়ায় ধানের বীজতলা তৈরির কাজে ব্যস্ত কৃষক

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১০, ২০১৭
news-image

 

মোঃ আনোয়ারুল ইসলাম ॥
কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলায় চলতি বছরের বোরো মৌসুমকে সামনে রেখে উপজেলার বিভিন্ন এলাকার প্রন্তিক কৃষকরা ধানের বীজতলা তৈরির কাজে এখন ব্যস্ত সময় পার করছেন। বীজতলা তৈরীতে অভিভাবকদের সাথে শিশু কিশোররাও সহযোগিতা করছে।

এছাড়াও বীজতলা তৈরীতে একে অপরের পরামর্শ নিচ্ছেন। পাশাপাশি উপ সহকারী কৃষি অফিসারগণ মাঠ পর্যায়ে ঘুরে ঘুরে কৃষকদের পরামর্শ প্রদান করেছেন। বীজতলা তৈরী ও বীজ ফালানোতে এই উপজেলায় চলছে কৃষকদের মাঝে এ যেন এক মহা উৎসব।

সরজমিনে ঘুরে দেখা যায়, জমি থেকে বর্ষার পানি নেমে যাওয়ার পর কৃষকরা নির্ধারিত স্থানে জমি আগাছা পরিস্কার করে কেউ কেউ কোদাল দিয়ে কুপিয়ে আবার গরু দিয়ে হালচাষ করে বীজতলার বেড তৈরী করছেন। অন্যদিকে মটি শ্বেত শ্বেতে থাকায় আবার অনেকেই আগাছা পরিক্ষার করে ধানের বীজ ফালাচ্ছেন। উপজেলা কৃষি অধিদপ্তর অফিস সূত্রে জানা যায়, চলিত মৌসুমে ব্রাহ্মণপাড়া উপজেলার ৮টি ইউনিয়নের ২৫৮ জন কৃষককের মাঝে প্রদর্শনী হিসেবে বরাদ্ধকৃত বীজ, সার ও বীজ সংরক্ষণের জন্য পলিথিন এবং পাটের বস্তা বিতরন করা হয়েছে। এব্যাপারে উপজেলা কৃষি অফিসার এন এম আলমগীর বাদশা জানান, ইতিমধ্যে উপজেলার অনেক এলাকার কৃষকগন বীজতলায় চারা তৈরি শুরু করছেন।

এ বিষয়ে কৃষি অফিসের লোকজন উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে ব্যাপক প্রচারনা এবং সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে কৃষকদের মাঝেও বীজতলা তৈরিতে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।

আর পড়তে পারেন