শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বব্যাংকের উই-ফাই’র ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ মনোনীত সেলিমা আহমাদ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৪, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে অবদানের জন্য বিশ্বব্যাংক গ্রুপের উইমেন এন্টারপ্রেনিয়র ফিনান্স ইনিশিয়েটিভের (উই-ফাই) এর জন্য সম্মানিত ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ হিসেবে মনোনীত হয়েছেন কুমিল্লা-২ (হোমনা তিতাস) আসনের সংসদ সদস্য বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিনারউসিসিআই) প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান সেলিমা আহমাদ মেরী।

বিশ্বব্যাংকের ওয়াশিংটন ডিসি থেকে গত ৩০ জুন উই-ফাই এর সচিবালয় এই সংবাদটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। এবং বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

সেলিমা আহমাদ চলতি বছরের জুন থেকে ২০২২ সালের মে পর্যন্ত ২ বছরের জন্য তিনি ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ থাকবেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উই-ফাই বিশ্বব্যাংকের একটি যুগান্তকারী অংশীদারিত্ব যা উন্নয়নশীল দেশগুলোতে নারী নেতৃত্বাধীন বা মালিকানাধীন ব্যবসার ক্ষেত্রে উন্মুক্ত অর্থায়নের জন্য সক্রিয় ভাবে কাজ করার জন্য সেলিমা আহমাদ বাংলাদেশ থেকে এ সম্মানজনক পদবীটি অর্জন করেছেন।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে উই-ফাই ১৪টি দেশের সরকার, ৬টি বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংক এবং বিশ্বব্যাপী সরকারি ও বেসরকারি খাতের আরও অনেক স্টেকহোল্ডারকে অন্তর্ভুক্ত করেছে তাদের পার্টনার হিসেবে।

‘লিডারশিপ চ্যাম্পিয়নদের’ মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাংকের উই-ফাই এর মাধ্যমে বিভিন্ন বিষয়ে এডভোকেসির মাধ্যমে নারী উদ্যোক্তাদের জন্য বিশ্বব্যাপী সহায়তা প্রদান করা।

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়েছে, ‘অসলো বিজনেস ফর পিস’ পুরষ্কার প্রাপ্ত সেলিমা আহমাদ গত ৩০ বছর ধরে বেসরকারি খাতের উন্নয়নে এবং নারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে আসছেন।

বাংলাদেশ সরকারের সংসদ সদস্য হিসেবেও তিনি তার নির্বাচনী এলাকা কুমিল্লা-২ (হোমনা – তিতাস) আসনে উন্নয়নে নিরলস সেবা দিয়ে যাচ্ছেন।

উই-ফাই এ ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ হিসেবে তার এই নতুন মর্যাদাপূর্ণ অবস্থান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এক অপরিমেয় সুযোগ সৃষ্টি করবে।

আর পড়তে পারেন