শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিভেদ ভুলে কুমিল্লাস্থ চট্টগ্রাম সমিতির সদস্যদের এগিয়ে চলার আহ্বান

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ
৩১ জানুয়ারি, ২০২০ তারিখ শিল্পকলা একাডেমিতে ঐতিহ্যবাহী চাটগাঁইয়া মেজবান – ২০২০ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বৃহত্তর চট্টগ্রাম জেলার সকল জেলাসহ কুমিল্লায় অবস্থানরত চট্টগ্রামের শুভাকাঙ্খীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের কৃতি সন্তান কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি এডভোকেট আব্দুর রহমানসহ অনেকে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে সাবেক কর কমিশনার, কুমিল্লা মোঃ রেজাউল করিম চৌধুরী এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জামাল উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তাদেরকে অনুষ্ঠানে দেখা যায়নি। অনুষ্ঠানের শুরুতে বিভিন্ন ধর্মগ্রন্থ হতে পাঠের মধ্য দিয়ে যাত্রা শুরু করলেও অনুষ্ঠানের সঞ্চালক কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও গুণীজনদের সম্মাননা অনুষ্ঠান সুচারুভাবে সম্পন্ন করতে পারেননি। আলোচনায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে ডাক্তার এম এস আলম তার বক্তব্যে তুলে ধরেন যে, দীর্ঘদিনের ঐতিহ্য চট্টগ্রাম সমিতি বর্তমানে দ্বিধাবিভক্তিতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে – যা সমিতির ভাবমূর্তিকে ক্ষুন্ন করছে। তিনি তার বক্তব্যে বর্তমান সভাপতি অধ্যাপক লোকমান হাকিমকে বিভক্তি নিরসনের উদ্যোগ নিতে আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বিশেষ অতিথির সাথে সুর মিলিয়ে সকলকে ঐক্যবদ্ধভাবে সমিতিভুক্ত করে চট্টগ্রামের ঐতিহ্যকে লালন করার জন্য আহ্বান জানান। এছাড়া তিনি জেলা প্রশাসকের নিকট সমিতির কার্যালয়ের জন্য স্থান বরাদ্দের অনুরোধ জানান।

মেজবান উপলক্ষে প্রকাশিত স্মরণিকা “কর্ণফুলী” সুন্দর অবয়ব ও কলরবে প্রকাশিত হলেও সমিতির যে সকল সদস্য সম্প্রতি মৃত্যুবরণ করেছেন তাদের শোক প্রস্তাবের জন্য বিশেষ কোন পাতা বরাদ্দ রাখা হয়নি। “চিরকুট “এর মাধ্যমে তাদেরকে স্মরণ করা হয়। বিষয়টি আমন্ত্রিতদের, সমিতির অধিকাংশ সদস্যকে আহত করেছে। আলোচনা শেষে ঐতিহ্যবাহী মেজবানিতে প্রায় চার হাজার লোক অংশগ্রহণ করে। সবশেষে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় অনুষ্ঠেয় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী মেজবানের সমাপ্তি ঘটে।

উল্লেখ্য যে, ২০১৯ সালের কমিটি গঠনকে কেন্দ্র করে চট্টগ্রাম সমিতিতে বিভক্তি বিরাজ করছে। এছাড়াও সমিতির রেজিস্ট্রেশন বাতিল হওয়ায় সদস্যদের মধ্যে ক্ষোভ বিরাজ করে আসছিল।

আর পড়তে পারেন