শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিজেপিকে মুচলেকা দিয়েই কি ক্রিকেট বোর্ড সভাপতি সৌরভ?

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৫, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্ক,

সোমবার দিনভর নাটকের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি! ভারতীয় গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। ভারপ্রাপ্ত সভাপতি সিকে খান্নার স্থলাভিষিক্ত হতে ভারতের সাবেক অধিনায়ককে জোর প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে সাবেক ক্রিকেটার ব্রিজেশ প্যাটেলের সঙ্গে। ভারতের অন্যতম সফল অধিনায়ক গাঙ্গুলি বর্তমানে বাংলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যমে তীব্র জল্পনা শুরু হয়েছে, ক্ষমতাসীন বিজেপির হয়ে ভবিষ্যতে নির্বাচনী প্রচার করবেন এই প্রতিশ্রুতি দিয়েই কি সৌরভ বোর্ড প্রেসিডেন্টের পদ পেলেন? সোমবার সৌরভ নিজে অবশ্য এই ধরনের জল্পনা সরাসরি উড়িয়ে দিয়েছেন, কিন্তু তার পরেও এই ইস্যুতে চর্চা থামছে না।
এর আগে, রবিবার রাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন নেতৃত্ব চূড়ান্ত করার জন্য মুম্বাইতে যে বৈঠক বসেছিল, ঠিক তার চব্বিশ ঘন্টা আগেই দিল্লিতে ভারতের অত্যন্ত প্রভাবশালী স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ-র সঙ্গে আলোচনায় বসেছিলেন সৌরভ গাঙ্গুলি।

এছাড়া বোর্ডে সৌরভ গাঙ্গুলির টিমে অন্য গুরুত্বপূর্ণ সদস্যদের মধ্যে আছেন সচিব জেয় শাহ, যিনি বিজেপি নেতা অমিত শাহর ছেলে। কোষাধ্যক্ষর পদ পেয়েছেন অরুণ ধুমল, যার বড়ভাই অনুরাগ ঠাকুর বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী এবং বাবাও ছিলেন হিমাচলে বিজেপির মুখ্যমন্ত্রী। বস্তুত নতুন বিসিসিআই নেতৃত্বে শাসক দল বিজেপির প্রাধান্য এতটাই স্পষ্ট, যে সৌরভ গাঙ্গুলিকেও কার্যত তার দায় নিতে হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি এবং দ্য ইকোনমিক টাইমসের খবর, গতকাল সোমবার বোর্ডের নতুন সভাপতি হিসেবে সৌরভের নাম চূড়ান্ত হয়েছে। সদস্যসচিব পদে নির্বাচিত হয়েছেন বিজেপির প্রভাবশালী রাজনীতিবিদ ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পুত্র জয় শাহ। নতুন কোষাধ্যক্ষ বোর্ডের সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ ধুমাল। ২০১৭ সালে আদালতের রায়ের পর সভাপতি পদ থেকে সরে দাঁড়িয়েছেন অনুরাগ ঠাকুর। ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন সিকে খান্না। এই প্রথম কোনো বাঙালি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হলেন। এর আগে বাংলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি জাগমোহন ডালমিয়া দুবার বোর্ড সভাপতির দায়িত্ব পালন করেন।

সূত্র : বিবিসি বাংলা।

আর পড়তে পারেন