শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বসন্তের শুরুতে চাঁদপুরে হঠাৎ শিলা বৃষ্টি: শঙ্কিত কৃষকরা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৮, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
পঞ্জিকার পাতায় এখন ফাল্গুন মাস। ফাল্গুনেই রোদ আর মেঘের লুকোচুরি। বৃষ্টি যে হবে তার আলামত দেখা দিয়েছিল রবিবার সকালের দিকেই।শনিবারের রাতের পরিষ্কার আকাশে মেঘ জমতে শুরু করে রবিবার ভোর থেকে। সকাল হতে হতে ফাগুনের আকাশ যেন কালবৈশাখী মেঘের মতো ঘনকালো রূপ নেয়। ফাগুনের ৫দিনের মাথায় অর্থাৎ রবিবার (১৭ ফেব্রুয়ারী) সকাল হওয়ার পর থেকেই মেঘের তীব্র গর্জনের সঙ্গে শুরু হয় তুমুল বৃষ্টি। তার সঙ্গে যোগ দিলো শিলাবৃষ্টিও। শীলাবৃষ্টি আর বাতাসের তোড়ে নিজ নিজ কাজে ঘরের বাইরে ছুটে চলা মানুষগুলোর রাস্তার পাশে আশ্রয় নিয়েও যেন পার পাচ্ছে না।

এমনটাই ছিল রোববার সকাল থেকে চাঁদপুরের বিভিন্ন উপজেলার আবহাওয়া। এদিকে হঠাৎ বৃষ্টিতে নাজেহাল হয়ে পড়েছেন রাস্তার পথচারীরা। অনেককে ভিজতে ভিজতে গন্তব্যে যেতে দেখা যায়। আবার রাস্তাঘাট কর্দমাক্ত হওয়ায় পথচারীদের বেশ অসুবিধায় পড়তে হয়। কোথাও কোথাও কাদা-পানি জমে থাকতেও দেখা গেছে। তবে সবচেয়ে অসুবিধায় পড়েছেন ফুটপাতবাসীরা। একে তো শীত এখনো বিদায় হয়নি, তার ওপরে এ বৃষ্টির কারণে শীতের আমেজ আরো বেড়ে যাওয়ায় তাদের অনেককে মানবেতর জীবনযাপন করতে দেখা গেছে। চাঁদপুরের কচুয়া উপজেলার রহিমানগর বাজারের ইসলামীয়া হোটেলের স্বতাধিকারী মোঃ খোকন দৈনিক আজকের কুমিল্লাকে বলেন, এখানে সকাল থেকেই অনেক শিলা বৃষ্টি হয়েছে।

যার কারনে দোকানে কাস্টমারের সংখ্যাও অন্যদিনের তুলনামূলক ভাবে কম।
এর মধ্যে রবিবারের বৃষ্টি অবশ্য অনেকের মনে স্বস্তি এনে দিয়েছে। আগাম এ বৃষ্টি চলতি বোরো মৌসুমের সেচকাজে কৃষকের বাড়তি সুবিধা দিয়েছে। তবে কৃষকরা শঙ্কিত, এই বৃষ্টি আর শিলা তাদের কষ্টের ফসল নষ্ট হতে পারে। শিলাবৃষ্টিতে আলু ও গমের ক্ষতি হতে পারে। এমনিতেই বোরো মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। এ ছাড়াও এবার আমের প্রচুর মুুকুল দেখে কৃষকের মনে বেশি ঝড়-বৃষ্টির আশঙ্কা।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় লঘুচাপের প্রভাবে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আর পড়তে পারেন