শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় করোনা ভাইরাস প্রতিরোধে সামাজিক সংগঠনগুলোর ভূমিকা অতুলনীয়

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩১, ২০২০
news-image

এমডি. আজিজুর রহমানঃ
চীনের উহান শহরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষ মারা যায়। অল্প সময়ের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়ে। ইতি মধ্যে বিশ্বের কয়েকটি দেশে আক্রান্ত হয়েছে সোয়া ৭ লাখের বেশী মানুষ। এ ভাইরাস মার্চের শুরুর দিকে বাংলাদেশেও প্রবেশ করে। প্রথমে দুইজন আক্রান্ত হলেও পরে তা ৪৮ জনে গিয়ে পৌছে। চিকিৎসায় সুস্থ্য হয়েছেন ১৫জন। মারা গেছেন ৫ জন।

অবস্থার অবনতি দেখে বাংলাদেশ সরকার সারাদেশে সর্তকতা জারি করে। একযোগে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়। এ ছাড়াও কোচিং, প্রাইভেট, সমাবেশ, মাহফিল ও মানুষ সমাগম হয় এমন সকল অনুষ্ঠান নিষিদ্ধ করে দেয়া হয়। করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশে মানুষের জন্য বাজেট ঘোষনা করে সরকার। বিশেষ প্রয়োজন ছাড়া সকল শ্রেণির মানুষদের বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়। বিদেশ ফেরৎ যাত্রীদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য আহ্বান করা হয়।

সারাদেশ অস্থায়ীভাবে লকডাউন করা হয়। হাট বাজারের নিত্যপ্রয়োজনীয় দোকান, কাচা বাজার ও ফামের্সী ছাড়া সকল দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। সবকিছুর অর্থ হলো করোনা ভাইরাস যেনো বাংলাদেশে মহামারি আকার ধারন করতে না পারে। এ ক্ষেত্রে দারুন ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ প্রশাসন ও সেনাবাহিনী। মানুষকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে ও নিজের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছে প্রশাসন। সেনাবাহিনী সাধারণ মানুষদের কিভাবে জীবানু নাশক তৈরী করে স্প্রে করতে হয় তা শিখিয়ে দিচ্ছে।

এদিকে সেনাবাহিনী ও পুলিশ এবং উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে দিনরাত কাজ করে যাচ্ছে বরুড়ার সামাজিক সংগঠনগুলো। করোনা প্রতিরোধ করার লক্ষ্যে তাঁরা মানুষকে হোম কোয়ারেন্টাইনে রাখতে সচেতনতা মূলক লিফলেট বিরতন করছে। বাজারে মাস্ক, হ্যান্ড সেনিটাইজার ও জীবানু নাশকের মূল্য বৃদ্ধি ও ঘাটতি দেখা দেয়। সংগঠনগুলো নিজস্ব অর্থায়নে এ মাস্ক কিনে মানুষের মাঝে বিতরণ ও ব্যবহার শিখিয়ে দিচ্ছে। সেনিটাইজার কিনে বিভিন্ন মসজিদ ও মন্দিরে বন্টন করে এবং ব্লিচিং পাউডার দিয়ে জীবানু নাশক তৈরী করে ইউনিয়ন ভিত্তিক গ্রাম গঞ্জের মসজিদ, মন্দির, বাড়ী ও হাট বাজারের চারপাশে জীবাণু নাশক স্প্রে করছে।

এর মধ্যে কিছু সামাজিক সংগঠন এখনো কাজ করছে। ঢাকাস্থ বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি, ঢাকাস্থ বরুড়া ছাত্রকল্যাণ সমিতি, বরুড়া উপজেলা ও কলেজ শাখা ছাত্রলীগ, বরুড়া উপজেলা ও পৌরসভা ছাত্রদল, কুমিল্লাস্থ বরুড়া ছাত্রকল্যাণ সমিতি, কুমিল্লাস্থ বরুড়া কল্যাণ পরিষদ, ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন (উষা), মহেশপুর গ্র্যাজুয়েট ক্লাব, ভলান্টিয়ার এসোসিয়েশন, খোশবাস বার্তা, ফ্রেন্ডস ব্লাড ব্যাংক, জীবণশৈলী, ক্লীন বরুড়া, বরুড়া এডুকেশন ক্লাব, রক্তঋন, বরুড়া ব্লাড ব্যাংক, আমরা বরুড়াবাসী, বরুড়া ইয়ুথ সোসাইটি, ফ্রেন্ডস ফোরাম, রাজাপুর এইড কমিটি, চৌওরী সমাজকল্যাণ যুব সংঘ,আমড়াতলী উজ্জীবিত হেল্প ডেস্ক, শালকিয়া জনহিতকর সমবায় সামজিক সংগঠন, ধনিশ্বর উবায়েদ উল্লার সংগঠন, নবদিগন্ত সমাজকল্যাণ সংঘ, জয়কামতা যুবসমাজ সংঘ, আড্ডা প্রজম্ম উন্নয়ন সংঘ, আলোর প্রদীপ, শরাফতি তৈয়বী ফাউন্ডেশন, আলোকিত বরুড়, শিয়ালদাইর ইয়ং স্টার ক্লাব,পূর্ব নারায়নপূর গীতা সংঘসহ অসংখ্য সংগঠন রয়েছে যাদের নাম এ মুহুর্তে আমার মনে নেই।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও বরুড়ার কৃতি সন্তান মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে ভলান্টিয়ার এসোসিয়েশন সংগঠনের টিম মেম্বাররা উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে মাস্ক ও সচেতনতা মূলক লিফলেট বিতরণ করেন। তানজিদ শফি অন্তরের নেতৃত্বে বরুড়া এডুকেশন ক্লাব সংগঠন টিম মেম্বাররা উপজেলার ১৫টি ইউনিয়নে ঘুরে ঘুরে প্রবাসীদের খুজে বের করে তাদেরকে হোম কোরারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন।

এছাড়াও কিছু সংগঠন রয়েছে, যে সংগঠনগুলো সারাবছর বরুড়ার মানুষের দুঃসময়ে সিংহভাগ ভূমিকা রাখছে। তার মধ্যে ঢাকাস্থ বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি, বরুড়া ফাউন্ডেশন, মাহমুদা কল্যাণ ট্রাষ্ট, মুন্সি জিন্নত আলী ফাউন্ডেশন, প্রফেসর ডাঃ রুহুল আমিন ফাউন্ডেশন, চট্টগ্রামস্থ বরুড়া থানা জনকল্যাণ সমিতি, ড. মাহফুজা আলী ফাউন্ডেশন, শফি উদ্দিন শামীম ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

করোনা ভাইরাস প্রতিরোধে চিকিৎসা সেবা অব্যাহত রাখা খুবই জরুরী। তাই বরুড়ার লক্ষ লক্ষ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করনের লক্ষ্যে বরুড়ায় কর্মরত ডাক্তারদের নিরাপত্তা নিশ্চিত করতে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট কিনতে ঢাকাস্থ বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলামের কাছে ১ লক্ষ ৫০ হাজার টাকার একটি চেক প্রদান করেন। এ টাকা সংগ্রহ করতে ঢাকায় বসবাসরত বরুড়ার গুনীজনদের সাথে সর্বাত্বক যোগাযোগ করেন বরুড়ার কৃতি সন্তান প্রিয় মানুষ জনকল্যান সমিতির সভাপতি মনিন্দ্র কিশোর মজুমদার। এছাড়াও তিনি বর্তমানের এ দুর্যোগ মুহুর্তে দরিদ্র মানুষের মুখে যৎসামান্যতম হলেও অন্ন তোলে দিতে কাজ করে যাচ্ছেন।

এদিকে করোনা ভাইরাসে সারাদেশে হ্যান্ড সেনিটাইজার ও হেক্সিসলের ঘাটতি দেখা দেয়। বরুড়ার কোথাও এ জীবানু নাশক পাওয়া যায়নি। এ দুর্যোগ মুহুর্তে স্ট্যান্ডার্ড গ্রুপের মার্চেন্ডাইজার ও ঢাকাস্থ বরুড়া ছাত্রকল্যানের সাধারন সম্পাদক কামরুজ্জামান রিমন এর মাধ্যমে স্ট্যান্ডার্ড গ্রুপের চেয়ারম্যান ও বরুড়ার ছোটতুলাগাঁও গ্রামের কৃতি সন্তান আলহাজ্ব ইঞ্জিনিয়ার আতিকুর রহমান ও আইএসইউ’র অর্থায়নে ১৮০ লিটার হেক্সিসল, ২৫০ লিটার হ্যান্ড সেনিটাইজার ও ২ হাজার মাস্ক বরুড়ার ৩৯টি পল্লী ক্লিনিক, ইউনিয়ন ভিত্তিক কিছু সাব-সেন্টার, বরুড়ার ৮টি প্রাইভেট হসপিটাল ও হেলথ কমপ্লেক্সে বিতরণ করা হয়। যা কিনা এ মুহুর্তে এ জিনিসগুলো টাকা দিয়েও পাওয়া যাচ্ছিলোনা। এ বিষয়ে কথা হয়, কামরুজ্জামান রিমন এর সাথে, তিনি জানালেন এগুলো বাজার থেকে কেনা হয়নি। কারন বাজারে এগুলো তখনও পাওয়া যাচ্ছিলো না। বাজার থেকে প্রায় ১০ লক্ষ টাকার কাঁচা মাল কিনে তারা কয়েকদিন ধরে দিনরাত কাজ করে এগুলো বানিয়েছিলেন। কথাটা শুনে গায়ের পশমগুলো দাড়িয়ে গেলো। তাদের মন বরুড়ার সব শ্রেনীর মানুষের জন্য সব সময় কাদেঁ বলেই এত কষ্ট করে বানিয়ে এ জিনিসগুলো বরুড়ার জন্য পাঠিয়েছিলেন। এ জিনিসগুলোকে সুষম বন্টনে সারাদিন কাজ করেন ডা. মোহাম্মদ ইকবাল হোসেন ও হাবিব ব্যাংক চট্টগ্রাম শাখার ম্যানেজার শাহানুর আলম।

করোনা ভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন প্রান্তে বরুড়ার গুনী সন্তানরা প্রশংসনীয় ভূমিকা রাখার পাশা পাশি বরুড়ার সর্বস্তরে অতুলনীয় ভূমিকা রেখে যাচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন, স্ট্যান্ডার্ড গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব ইঞ্জিনিয়ার আতিকুর রহমান, প্রফেসর ড.রুহুল আমিন, বারভিডা সভাপতি আবদুল হক, স্ট্যান্ডার্ড গ্রুপের নির্বাহী পরিচালক তোফাজ্জল আলী, ম্যানট্রাষ্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নজরুল ইসলাম, এস কিউ গ্রুপের চেয়ারম্যান এ. জেড.এম. শফি উদ্দিন শামীম, সড়ক ও যোগাযোগ মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব মনিন্দ্র কিশোর মজুমদার ও নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মোহাম্মদ ইকবাল হোসেন সহ আরো অনেকে।

দেশের চলমান দুর্যোগে বরুড়ার দরিদ্র কর্মহীন মানুষদের মুখে ডাল ভাত তুলে দিতে গুণীজনদের পাশাপাশি সামাজিক সংগঠনগুলোর ভূমিকা অতুলনীয়। দুঃসময়ের মানবতার ফেরিওয়ালাদের প্রতি শুভকামনা জানিয়ে সকলের সুস্বাস্থ্য কামনা করছি।

চলবে——

আর পড়তে পারেন