শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুকে স্ট্যাটাস, অতঃপর ইস্পাহানী পাবলিক স্কুল এণ্ড কলেজ ছাত্রীর রহস্যজনক মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
মৃত্যুর আগে ফেসবুকে স্ট্যাটাস । এর পরে কুমিল্লা ইস্পাহানী পাবলিক স্কুল এণ্ড কলেজের একাদশ শ্রেণির ২য় বর্ষের ছাত্রী আনিকা ইসলামের(১৭) রহস্যজনক মৃত্যু হয়েছে। একাধিক সূত্র বলছে, আনিকা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেম ঘটিত বিষয় নিয়ে পারিবারিক কলহের জের ধরে আত্মহত্যা করেছে। কিন্তু নিহতের পরিবার বলছে, আনিকা সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে।
তবে আনিকার মৃত্যুর পর তার ব্যবহৃত ফেসবুক একাউন্ট ফেসবুক থেকে সরিয়ে ফেলা হয়েছে। মৃত্যুর আগে মানসিক যন্ত্রনা-মৃত্যু নিয়ে আনিকার ফেসবুকের স্ট্যাটাসের ঘটনা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছে।
বৃহস্পতিবার (৮ জুন) ফেসবুকের মাধ্যমে আনিকার মৃত্যুর বিষয়টি ছড়িয়ে পড়ে।


নিহত আনিকা চাঁদপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়ালি উল্লাহর বড় কন্যা । আনিকা ও আতিকা তারা দুই বোন ছিল। আনিকা কুমিল্লা নগরীর তালপুকুরপাড়ের ফয়জুন্নেসা স্কুলের পাশে বসবাস করতেন।
একাধিক সূত্র জানায়, মঙ্গলবার (৬ জুন) বিকালে পারিবারিক কলহের জের ধরে আত্মহত্যা করে আনিকা, তবে অন্য একটি সূত্র বলছে মঙ্গলবার বিকালে কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার থেকে প্রাইভেট পড়ে বাসায় আসার পথে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হলে একটি হাসপাতালে নেওয়ার পর দায়িত্বরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে। ফলে আনিকার মৃত্যু নিয়ে রহস্য বাড়ছে। তবে আনিকা কোথায় মারা গেছে । এ বিষয়ে সুস্পষ্ট কোন তথ্য নেই। তার মরদেহ গতকাল দাফন করা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র ও তার সহপাঠিরা জানান, ‘আনিকা খুব ভাল মেয়ে ছিল। সর্বদা হাসোজ্জ্বল ছিল। তার এক ছেলের সাথে প্রেমের সম্পর্ক ছিল। প্রেম ঘটিত বিষয়ে পরিবারের সাথে দীর্ঘদিন ধরে পারিবারিক কলহ চলছে তার। এক পর্যায়ে মানসিক চাপ সহ্য করতে না পেরে গত মঙ্গলবার বিকালে নগরীর বসবাসরত বাসায় সে আত্মহত্যার পথ বেঁছে নেয়।
এ বিষয়ে আনিকার পিতা চাঁদপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওলি উল্লাহ জানান, সড়ক দুঘর্টনায় আমার মেয়ের মৃত্যু হয়েছে। এছাড়া অন্য কোন ঘটনা নেই।
এদিকে আনিকার ব্যবহৃত ফেসবুক আইডির স্ক্রিনশট ফেসবুকে ছড়িয়ে পড়েছে। মৃত্যুর আগে ধহরশধ রনহধঃ নামে ব্যবহৃত ফেসবুক আইডিতে অনেকটা সুইসাইড নোটের মতোই স্ট্যাটাস দেয়। স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:
‘একটা প্রশ্ন ছিল।
আচ্ছা, মানসিক চাপে মানুষের মৃত্যু হয় না কেন? এই চাপটা যখন মানুষকে কুঁড়ে কুঁড়ে খায়, তখন সে মারা যায় না কেন? ধরুন, আপনাকে অনেক মেন্টাল প্রেশার দেওয়া হচ্ছে। সব দিক থেকে দেওয়া হচ্ছে। ফ্যামিলি, প্রিয়জনসহ সবাই। আপনি তখন মৃত্যু কামনা ছাড়া আর কিছুই করতে পরবেন না। তখন আপনার মনে হতে থাকবে আপনার যাওয়ার সময় এসে গেছে। এই পৃথিবী আপনার জন্য না। আপনি কিন্তু তখনই মারা গিয়েছেন। আপনার শরীরটা তখন সব কিছু সহ্য করে যাচ্ছে। আপনার মাথা তখন আর মাথা না! প্রেশার কুকার। আপনার নিজেকে মনে হবে দুনিয়ার সব চেয়ে একা মানুষ।
আচ্ছা! এর চেয়ে ভালো এটা হতো না, যদি কেউ আপনাকে বাসায় এসে রামদা দিয়ে কুপিয়ে মেরে যেত? আপনি কিন্তু বলতে গেলে একটা শান্তির মৃত্যু পেতেন। যে আপনাকে মেরেছে সে সওয়াব পেতো। আপনাকে জঘন্য মৃত্যুর হাত থেকে বাঁচানোর জন্য তার কোন জবাবদিহি করতে হত না।
আজ আমিও সেই সওয়াব অর্জনের সুযোগ দিচ্ছি আপনাদের । তাও ফ্রি তে। নিতে হলে নিন, সুযোগ সীমিত।’

আর পড়তে পারেন