শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুকে বিরক্তিকর একটি ফিচার বাদ দিয়ে নতুন ফিচার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ফেসবুকের অনেকগুলো ফিচারের মাঝে একটি ফিচার ছিল ‘ট্রেন্ডিং নিউজ’। এই ফিচারটি বাদ দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

১ জুন, শুক্রবার এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তাদের ওয়েবসাইট এবং অ্যাপ থেকে এই ফিচারটি বাদ দেওয়া হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল ফেসবুকের বরাত দিয়ে জানিয়েছে, মোবাইল এবং ভিডিওর মাধ্যমে খবর পড়তেই বেশি আগ্রহী হয়ে উঠেছে ফেসবুক ব্যবহারকারীরা। আর তাই এই দুই উপায়ে খবর পৌঁছে দিতে মন দেবে ফেসবুক। এক সপ্তাহের মাঝে ফেসবুকে সব ব্যবহারকারীর ট্রেন্ডিং নিউজ ফিচারটি মুছে দেওয়া হবে।

ফেসবুক জানায়, ব্যবহারকারীদের প্রতি মিনিটের খবর জানানোর ক্ষেত্রে তারা নতুন উপায় নিয়ে কাজ করছে। ফেসবুক ব্যবহারকারীর নিউজ ফিডে ‘ব্রেকিং নিউজ’ ফিচার যোগ করার পরিকল্পনা আছে তাদের।

শুধু তাই নয়, ‘টুডে ইন’ নামের একটি নতুন ফিচার আসতে পারে ফেসবুকে। এতে স্থানীয় খবর প্রকাশকদের হালনাগাদ খবর পাবে ওই শহরের ব্যবহারকারীরা। এ ছাড়া স্থানীয় প্রশাসন এবং সংস্থাগুলোর ফেসবুক পেজ থেকেও খবরাখবর পাবেন ব্যবহারকারী।

ফেসবুক নতুন একটি চমক আনছে, যার নাম ‘ফেসবুক ওয়াচ’। এই ভিডিও প্ল্যাটফর্মে ফেসবুক সংবাদের লাইভ কভারেজ, নিউজ ব্রিফিং এবং প্রতি সপ্তাহের খবরের রিক্যাপ দেখাবে। এসব খবর শুধুমাত্র ফেসবুকের এই প্ল্যাটফর্মেই পাওয়া যাবে।

ফেসবুকের ট্রেন্ডিং নিউজ ফিচারটি বন্ধ করে দেবার সিদ্ধান্তটি এসেছে অনেক লম্বা বিতর্কের পর। এই ফিচারটিতে আসা খবর কতটা নির্ভরযোগ্য তা নিয়ে সবসময় সংশয় ছিল। তা ছাড়া একে বিরক্তিকর বলেও অনেকে মনে করেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ট্রেন্ডিং নিউজ ফিচারে কী কী খবর প্রকাশিত হয় তা নিয়ন্ত্রণের জন্য ডজনখানেক কর্মী নিয়োগ দেয় ফেসবুক। তারা অনেক খবর নিউজ ফিড থেকে বাদ দেয়। আবার অনেক খবর পড়তে ব্যবহারকারীকে বাধ্য করে। তাদের এই কাজের খবর প্রকাশিত হবার পর পুরো টিমটাকে ছাঁটাই করে ফেসবুক। এ সময় থেকেই ট্রেন্ডিং নিউজ ফিচারটি ফেসবুকের মাথাব্যথা হয়ে দাঁড়ায়।

আর পড়তে পারেন