শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ফিলিপাইন দেবে রোহিঙ্গাদের নাগরিকত্ব

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

মিয়ানমারে নিপীড়নের শিকার রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ের্তে। তিনি বলেন, ‘আমি রোহিঙ্গাদের গ্রহণ করতে আগ্রহী।’ দেশটির বেসরকারি সংবাদমাধ্যম জিএমএ অনলাইনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২০১৭ সালের ২৫ আগস্ট কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর রাখাইনে পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় সাড়ে ৭ লাখ মানুষ। পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক চাপের মুখে গত বছরের জানুয়ারিতে বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন হয়। গত ৬ জুন নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যেও সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। তবে নানা জটিলতায় এখন পর্যন্ত প্রত্যাবাসন চুক্তির আওতায় একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি মিয়ানমার।

গত বছর এপ্রিলে দুয়ার্তে বলেছিলেন, ‘গণহত্যা’ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিতে প্রস্তুত ফিলিপাইন। প্রতিক্রিয়ায় মিয়ানমার সরকার জানিয়েছিলো দুয়ার্তের মিয়ানমার সম্পর্কে কোনও ধারণা নেই। এরপর অবশ্য মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চির কাছে ক্ষমা চেয়েছিলেন ফিলিপাইন প্রেসিড্ন্টে।

এরপর প্রেসিডেন্টের সাবেক মুখপাত্র হ্যারি রোক গত বছর বলেছিলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার মতো অবকাঠামো ফিলিপাইনের রয়েছে। তাদের জন্য ‘দরজা খোলা’ রাখার নীতিই অবলম্বন করবেন সরকার।

এর আগে ১৯৭৫ সালে ভিয়েতনাম যুদ্ধের পর সেখানকার হাজার হাজার শরণার্থীকে আশ্রয় দিয়েছিলো। ফিলিপাইন রিফিউজি প্রসেসিং সেন্টারে আশ্রয় নিয়েছিলেন তারা।

আর পড়তে পারেন