শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলেন বাংলাদেশ নারী ক্রিকেট দল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০২০
news-image

স্পোর্টস ডেস্কঃ

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সোমবার নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে আজ বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচটা ভালোই হলো সালমা খাতুন-জাহানারা আলমদের।

ব্রিসবেনে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে ৫ রানে হারিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বল হাতে ৪ উইকেট তুলে নিয়ে দলের জয়ে দারুণ ভূমিকা রেখেছেন টাইগ্রেস বোলার জাহানারা আলম। বিশ্বকাপে যাত্রা শুরুর আগে পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসের পালে বাড়তি হাওয়া লাগিয়ে নিল বাংলাদেশের মেয়েরা।

ব্রিসবেনে লো স্কোরিং ম্যাচে শুরুতে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ করেছিল সালমা খাতুনের দল। জবাবে ১০৬ রান তুলতে সব উইকেট হারিয়ে ফেলে পাকিস্তানের মেয়েরা।

বাংলাদেশের বোলারদের বোলিং তোপে শুরু থেকেই চাপে ছিল পাকিস্তান। শুরুটা করেছিলেন সালমা। পাকিস্তানের ওপেনার আয়েশা নাসিমকে নিজের প্রথম ওভারেই বিদায় করেন বাংলাদেশ অধিনায়ক। এরপর সালমার সঙ্গে উইকেট দখলের মিছিলে যোগ দেন জাহানারা, পান্না ঘোষ ও খাদিজা তুল কুবরা।

সালমা-জাহানারাদের বোলিং তোপে পাকিস্তানের কোনো ব্যাটারই কার্যত বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। তবে ওপেনিংয়ে নামা জাভেইরা খানের ব্যাট থেকে এসেছে ৩৪ বলে ৪১ রান। তারপরও দলকে ৭৮ রানে রেখে খাদিজার বলে ষষ্ঠ উইকেট হিসেবে বিদায় নেন তিনি। এছাড়া দুই অঙ্কের দেখা পেয়েছেন শুধু আলিয়া রিয়াজ ও নিদা।

বল হাতে ৩.৪ ওভারে ২২ রান খরচে ৪ উইকেট তুলে নিয়েছেন জাহানারা। ৩ উইকেট নিতে ৪ ওভারে মাত্র ১১ রান খরচ করেছেন খাদিজা। ২ উইকেট গেছে সালমা খাতুনের দখলে। বাকি উইকেট গেছে পান্নার দখলে।

এর আগে ব্যাটিংয়ে নেমে মুরশিদা খাতুনের ৪৩ রানের ইনিংসে ভর করে লড়াই করার পুঁজি পায় বাংলাদেশের নারীরা। ফারজানা খাতুনের ব্যাট থেকে এসেছে ২১ রান। এছাড়া বলার মতো রান এসেছে শুধু ঋতু মনি (১৪) ও নিগার সুলতানা (১৩)।

বল হাতে পাকিস্তানের আইমান আনোয়ার ২ উইকেট নিয়েছেন। আর ১টি করে উইকেট নিয়েছেন আনাম আমিন, আলিয়া রিয়াজ ও সাদিয়া ইকবাল।

শুক্রবার থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ‘এ’ গ্রুপে বাংলাদেশের চার প্রতিপক্ষ—অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

আর পড়তে পারেন