বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকানো আমে কতটুকু স্বাস্থ্য ঝুঁকিতে মানুষ?

আজকের কুমিল্লা ডট কম :
মে ৫, ২০১৮
news-image

 

আরিফ আজগর :

বৈশাখের মধ্যভাগে বাজারে সয়লাব হতে শুরু করেছে ফলের রাজা আম।

কিন্তু বর্তমান সময়ে পাওয়া আম আসল আসল নাকি নকল এবং এইসব আম স্বাস্থ্যে কতোটা স্বাভাবিক?

প্রশ্ন জনমনে। প্রাচীন বাঙালী একটি প্রবাদ বর্তমানেও প্রচলিত আছে, এগারো মাসে বারো ফল, জৈষ্ঠ মাসে তেরো ফল। আমের নাম শুনে জিভ ভিজে নি এমন বাঙালী পাওয়া দুষ্কর। আমের প্রতি বাঙালী জাতির এমন দুর্বলতাকে কাজে লাগিয়ে একটি অসাধু চক্র অধিক অর্থ আয়ের লোভে মেতে উঠেছে, যা জাতির জন্য খুবই দুর্ভাগ্যের। যদিও জৈষ্ঠ্যের প্রারম্ভ থেকে কাঁচা আম পরিপক্ব হয়ে পাকতে শুরু করে, কিন্তু বৈশাখের দ্বিতীয় সপ্তাহেই আমের বাজারে হৈচৈ! পরিপক্ব হওয়ার আগেই দেশীয় আমে বিষাক্ত কার্বাইড দিয়ে পাকানো হচ্ছে এবং সে আমের পঁচনরোধে ব্যবহার করা হয় ফরমালিন।

আমের রঙকে আরো আকর্ষণীয় করার জন্য ব্যবহার করা হয়ে থাকে বিষাক্ত রাসায়নিক, যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। চিকিৎসা বিজ্ঞান বলছে- কার্বাইড খুবই বিষাক্ত রাসায়নিক, যা মানবদেহে প্রবেশ করলে লিভারের সমস্যা এমনকি ক্যান্সারেরও ঝুঁকি থাকে। সুতরাং কৃত্রিম উপায়ে পাকানো আম মানবদেহের জন্য বিপজ্জনক। কিন্তু পুষ্টি বিশেষজ্ঞরা কাঁচা আম লবণ মরিচ দিয়ে চিবিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন। কাঁচা আমে ক্যারোটিনয়েড, ভিটামিন ই, ভিটামিন বি সিক্স, ভিটামিন বি টোয়েলভ রয়েছে। এছাড়াও ১৭ রকমের অ্যামাইনো এসিড রয়েছে কাঁচা আমে। কাঁচা আমে অধিক মাত্রায় ভিটামিন এ রয়েছে, যা দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়ক।

উপরোক্ত আলোচনায় বুঝা যায়- নকল উপায়ে পাকানো আম না খেয়ে কাঁচা আম খাওয়াটা জরুরী। যদিও আম ব্যবসায়ীদের দাবী- বর্তমানে বাজারে পাওয়া সব আম ভারত, পাকিস্তান, নেপালসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা। তবুও পাকা আমে নেই পাকা আমের স্বাদ! জানা গেছে- বৈশাখের প্রথম থেকেই রাজশাহী অঞ্চলে অপরিপক্ব আম সরবরাহের তোরগোড় লাগে এবং সেইসব আম দেশের বিভিন্ন অঞ্চলে কৃত্রিম উপায়ে পাকিয়ে বিক্রি করা হচ্ছে অধিক মুনাফার তোড়ে।

আর পড়তে পারেন