শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পণ্যে শুল্কারোপ এড়াতেই ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে চায় : ট্রাম্প

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

পণ্যে শুল্কারোপ এড়াতেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারত বাণিজ্য চুক্তি করতে চায় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সময় ট্রাম্প যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শতভাগ শুল্কারোপের জন্য ভারতকে দোষারোপ করেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য সহকারী মার্ক লিন্সকোট ভারত সফর করে আসার পর ট্রাম্প এই মন্তব্য করেন। এই সফরে লিন্সকোট ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও দুই দেশের মধ্যকার সম্ভাব্য বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করেছিলেন। এর আগে সেপ্টেম্বরে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্র বাণিজ্য ইস্যুতে কঠোর অবস্থান নিলেও ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে চায়।

রোববার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে এক প্রচারণা র‌্যালিতে ট্রাম্প বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক রয়েছে। তারা আমার সঙ্গে এখন চুক্তি করতে চায় কারণ তারা চায় না আমি তাদের ওপর শুল্কারোপ করি। তারা কিন্তু অন্য কারো সঙ্গে এমন চুক্তি করার কথা বলে নি।’ ট্রাম্প আরো বলেন, ‘ভারত মুক্ত বাণিজ্যের কথা বলে। কিন্তু তারা আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর ৬০ ভাগ শুল্কারোপ করে। অন্যদিকে ভারত থেকে আমদানিকৃত পণ্যে আমরা কোন শুল্কারোপ করি না।

কিন্তু এখন আমি ২০, ২৫ বা ১০ ভাগ শুল্কারোপ করতে চাই।’ ট্রাম্প এই সময় দর্শকদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা কি মনে করেন? এটি কোন মুক্ত বাণিজ্য নয়। আমি এটি পছন্দ করি না। এখানে ভারত একটি উদাহরণ, অনেক দেশই যুক্তরাষ্ট্রের সঙ্গে নৃশংস আচরণ করে, তারা আমাদের কাছ থেকে সুবিধা আদায় করে নেয়, তারা যা চায় তাই পায়। কিন্তু কেউই আমাদের অর্থ, আমাদের চাকরি ও আমাদের শিল্প নিয়ে কথা বলে না।

আর পড়তে পারেন