বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নোয়াখালিতে টর্নেডোর আঘাতে ২০ জন আহত ও ৫০টি ঘরবাড়ি বিধ্বস্ত

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০১৭
news-image

অাবদুল মোতালেব,নোয়াখালিঃ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে একটি শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে প্রায় ৫০টি ঘরবাড়ি ও সহ শতাধিক গাছপালা বিধ্বস্ত হয়েছে। আহত হয়েছে অন্তত ২০জন। উপজেলার ৮নং চরএলাহীতে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে টর্ণেডোটি আঘাত হানে।
উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা গেছে, কোম্পানীগঞ্জ উপজেলার ৮নং চরএলাহী ইউনিয়নের ১, ৩ ও ৪নং ওয়ার্ডে বৃহস্পতিবার দুপুর ১২টায় প্রবল বেগে টর্নেডোটি আঘাত হানে। ১০-১২মিনিট স্থায়ী এ টর্নেডোর আঘাতে ৩টি গ্রামের প্রায় ৫০টি বাড়ির প্রায় শতাধিক পরিবারের মধ্যে কিছু আংশিক আর বাকী গুলো সম্পূর্ণরূপে বিধ্বস্ত হওয়ার পাশাপাশি শতাধিক গাছপালা উপড়ে ফেলে দেয় টর্ণেডোটি। টর্নেডোর আঘাতে সুমাইয়া আক্তার(১৪), নাজমুন নাহার(২৫), আলেয়া বেগম(৩৫), ধনিয়া বেগম(৫৫), লাইলী বেগম(৪০), নূর নাহার(২৫) বেলাল(৪০) ও রওশন আরা(৩০)সহ অন্তত ২০ জন আহত হয়। আহতদের মধ্যে সুমাইয়া আক্তারকে প্রথমে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি করানো হয়। সেখাতে তার অবস্থার অবনতি হলে তাকে নোয়াখালী জেনারেল হাসপাতালেে প্ররণ করা হয়। অন্যদেরকে ইউনিয়ন স্বাস্থ্যকমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানা গেছে।
টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত ৪নং ওয়ার্ডের নূর ইসলাম জানান, টর্নেডো তাঁদের ঘরটি উড়িয়ে নিয়ে গেছে। এখন পর্যন্ত ঘরটি খুঁজে পাওয়া যায়নি। এখন পরিবারের সদস্যদের নিয়ে তাঁরা খোলা আকাশের নিচে অবস্থান করছেন।
চরএলাহী ইউনিয়ন আ’লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মহররম আলী জানান, তার ৩টি খামার ঘর ও বাড়ির দরজার স্থাপিত কাচারি ঘরটি টর্ণেডো উড়িয়ে নিয়ে গেছে। খামার ঘরের সাথে শত শত মুরগীও উড়িয়ে নিয়ে গেছে বলে তিনি জানান।
চরএলাহী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জানান, টর্নেডোটি ১, ৩ ও ৪নং ওয়ার্ডে আঘাত হানলেও ১ ও ৪ নং ওয়ার্ডে ব্যাপক ক্ষতি হয়েছে। অধিকাংশ পরিবারই এখন খোলা আকাশের নিচে রয়েছে। জরুরি ভিত্তিতে তাদের এখন সরকারি সাহায্য প্রয়োজন বলে তিনি জানান।
সংবাদ পেয়ে উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জামিরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা তৈরি করে নিয়মানুযায়ী তাদের ত্রাণসহায়তা দেওয়ার জন্য আবেদন করব।

আর পড়তে পারেন