বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নেতৃত্বহীন, দিগভ্রান্ত বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় !

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্ট:

বিশ্বের দেশে দেশে করোনা মহামারী মোকাবেলায় নেতৃত্ব দিচ্ছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়, বিজ্ঞানী এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারাই সরকারকে বলছে কী করতে হবে, কী করা যাবে না, কখন লক ডাউন করা যাবে, কখন লক ডাউন করা যাবে না, অর্থনীতির জন্য কখন সীমিত আকারে খুলতে হবে, কখন খোলা যাবে না। কিন্তু একমাত্র বিরল ব্যতিক্রম হলো বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্তারা যেন নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন এবং কোন ব্যাপারেই তাদের কিছু নয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়কে মাঝে মাঝে মনে হয় বিরোধী দলের মতো। তারা সরকারের বিভিন্ন সিদ্ধান্তের সমালোচনা করছেন। মাঝে মাঝে মনে হয় যে তারা আইসোলেশনে আছেন। আজ বেশ ক’দিন পর স্বাস্থ্য মন্ত্রীর দেখা মিলল। নতুন দুই হাজার চিকিৎসক নেওয়া উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখলেন স্বাস্থ্য মন্ত্রী এবং বক্তব্যের শুরুতেই তিনি বললেন যে, ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশের পরিস্থিতি ভালো। এই তথ্য তিনি কোথায় পেলেন? কোন গবেষণা থেকে পেলেন? এটা কি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছেন? কোন গবেষক বলেছেন? নাকি বাংলাদেশের কোন চিকিৎসক বলেছেন?

স্বাস্থ্য মন্ত্রী নিজে গবেষক নন। তিনি একজন ব্যবসায়ী বলেই আমরা জানি। তিনি বিজ্ঞানভিত্তিক তথ্য-উপাত্ত ছাড়া এরকম তথ্য কিভাবে পেলেন? আমরা দেখেছি যে এখন গুজবকারীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি বার্তা উচ্চারণ করা হচ্ছে। গুজব যারা ছড়াচ্ছে তাদের আইনের আওতায় আনারও প্রবণতা দেখা যাচ্ছে। ডিজিটাল আইনের প্রয়োগ হচ্ছে। কয়েকজন গণমাধ্যম কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বাংলাদেশ সংবাদপত্র পরিষদ এই ডিজিটাল আইনের বাড়াবাড়ি রকমের অপপ্রয়োগের বিরুদ্ধে সোচ্চার হয়ে এক বিবৃতিও দিয়েছে। কিন্তু স্বাস্থ্যমন্ত্রীর এই ধরণের বক্তব্য কি এক ধরণের গুজব নয়?

আমরা বারবার বলছি যে, ইতালি-স্পেনে যে পরিমাণ পরীক্ষা হয়েছে, বাংলাদেশ সেই পরিমাণ পরীক্ষার ধারেকাছেও নেই। সে পরিমাণ পরীক্ষার ধারেকাছে না গিয়েও বাংলাদেশে যে পরিমাণ আক্রান্ত হয়েছে তা ভয়াবহ।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে এখনো পিক সিজনের প্রথম ওয়েভটা চলছে। এটি মে মাসের শেষ পর্যন্ত বাড়তেই থাকবে। জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত এটা স্থিতিশীল থেকে তারপর কমতে পারে বলে প্রক্ষেপণ করেছেন একাধিক বিশেষজ্ঞরা। খোদ স্বাস্থ্য মন্ত্রণালয়ই ৮ জন বিশেষজ্ঞ দিয়ে যে প্রক্ষেপণ করেছে, তাতে দেখা যাচ্ছে যে বাংলাদেশে ৫০ হাজার থেকে ১ লক্ষ লোক আক্রান্ত হতে পারে। এই ১ লক্ষ লোক যদি আক্রান্ত হয় এবং ২০ শতাংশ লোক যদি হাসপাতালে মুমূর্ষু অবস্থায় যায়, তার চিকিৎসা প্রদানের ক্ষমতা কি আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আছে?

স্বাস্থ্য মন্ত্রী এসব কথাগুলো যখন বলেন, তখন কি তিনি ভেবেচিন্তে বলেন? স্বাস্থ্য মন্ত্রীর কথা অত্যন্ত গুরুত্বপূর্ণ, স্বাস্থ্যমন্ত্রীর কথায় মানুষ আশায় বুক বাঁধবে এবং স্বাস্থ্য মন্ত্রীর কথায় মানুষ উজ্জীবিত হবে। কিন্তু স্বাস্থ্যমন্ত্রী যখন বলেন যে বাংলাদেশের অবস্থা ইউরোপ-আমেরিকার চেয়ে ভালো তখন তো মানুষ পান কিনতে দোকানে যাবে, আইসক্রীম কিনতে শপিং মলে যাবে আর এমনি এমনিই কেউ বের হবে ঢাকা শহরে কতটুকু ভিড় জমেছে তা দেখার জন্য। যেটা এখন বাংলাদেশে হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা মোকাবেলার জন্য একটি পরামর্শক কমিটি গঠন করেছে। অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ এই কমিটির সভাপতি। এই পরামর্শক কমিটির অনেক সদস্যই বলছেন যে, এখন সবকিছু খুলে দেয়া ঠিক হচ্ছে না। স্বাস্থ্য মন্ত্রণালয় কি সরকার বা প্রধানমন্ত্রীর কাছে এই সংক্রান্ত কোন পরামর্শ দিয়েছিল যে, এখন দোকানপাট খোলা যাবে না, দোকানপাট খুললে সংক্রমণ বেড়ে যাবে। এরকম পরামর্শ না দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানের বক্তৃতায় কেন বলবেন যে সবকিছু খোলা ঠিক হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় কি বিরোধী দল? স্বাস্থ্য মন্ত্রণালয় কি সরকারের প্রতিপক্ষ? সরকারের সমালোচনা প্রকাশ্যে কেন করতে হবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোন বিষয়ে পরামর্শ থাকলে, আপত্তি থাকলে তা সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয়ে বলবে, প্রধানমন্ত্রীর কাছে বলবে। কিন্তু দোকানপাট খুলে দেবার ফলে জনসংক্রমণ বাড়ছে- এই ধরণের মন্তব্য যখন স্বাস্থ্যমন্ত্রী করেন, তখন সরকারের ভেতর স্ববিরোধীতা আর সমন্বয়হীনতা জনগণের কাছে স্পষ্ট হয়ে যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বহীনতা নিয়ে অনেকবার কথা উঠেছে, নানা মহলে কথা উঠেছে। স্বাস্থ্য সচিব দৃশ্যপটে নেই, এখন আইসোলেশনে গেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। আজ পাদপ্রদীপে এলেন স্বাস্থ্যমন্ত্রী। অথচ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেই কোন বিশেষজ্ঞ, নেই কোন পরামর্শক, নেই চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিয়ে যারা কাজ করেন এমন পেশাজীবী সংগঠনগুলো। এই নেতৃত্বহীন স্বাস্থ্য মন্ত্রণালয় দিগভ্রান্ত এবং করোনা মোকাবেলায় নেতৃত্ব নিতে অক্ষম বলেই কি বাংলাদেশের করোনা পরিস্থিতি এরকম হচ্ছে?

সূত্র- বা.ইন ।

আর পড়তে পারেন