মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নিমসার বাজারে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে দোকান ঘর নির্মাণের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৯, ২০১৯
news-image

 

জাহাঙ্গীর আলম ইমরুলঃ

দেশের বৃহত্তম পাইকারী কাঁচাবাজার হিসেবে খ্যাত কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত এই কাঁচাবাজার থেকে দেশের বিভিন্ন প্রান্তে কাঁচা সবজি সরবরাহ করা হয়।

এই বাজারের ভূমি নিয়ে বেশ কয়েক বছর ধরে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে এলাকাবাসির মামল চলমান রয়েছে। এ মামলার প্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশে নিমসার বাজারের উল্লেখিত ভূমিতে কোন প্রকার স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা জারি করা আছে। এমতাবস্থায় আদালতের নির্দেশনা অমান্য করে দোকান ঘর নির্মাণের অভিযোগ করেছেন ওই মামলার বাদীপক্ষ।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার বাজারের পূর্বপাশে খালি ভূমি নিয়ে নিমসার গ্রামের আবদুল কাদের, মোস্তাফিজুল ইসলাম ইলিয়াস বাচ্চু মিয়া, রফিকুল ইসলাম, জালাল উদ্দিন, আবু তাহের চেয়ারম্যান, কামরুজ্জামান, কামরুল হাসান এবং পরিহল পাড়া গ্রামের ফজলুল হক মুন্সি, মনিরুল হক মুন্সি, আবদুল জব্বার মুন্সি, হুমায়ূন কবির মুন্সিবাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন।

ওই মামলায় বিবাদী করা হয় কুমিল্লা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, থানা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), তহসিলদার মোকাম ইউনিয়ন ভূমি অফিস।

মামলার প্রেক্ষিতে উচ্চ আদালতের সিভিল রিভিশন ৪৪৬৮/২০১৪নং মোকদ্দমার এল.সি.আর নোটিশ পরবর্তী প্রতিবেদনের ভিত্তিতে বিগত ২০১৫ সালের ২’রা ডিসেম্বর রিভিশন মামলার বিবাদীগণকে উচ্চ আদালত নোটিশ প্রদান করেন। যার স্মারক নং- ২১০।

আদালতের নির্দেশের পর দীর্ঘদিন ওই স্থানে কোন প্রকার পরিবর্তন কিংবা পরিবর্ধন করা না হলেও সাম্প্রতিক সময়ে নিমসার বাজারের ইজারাদার মামুনুর রশিদ স্থাপনা নির্মাণ আরম্ভ করে। তাছাড়া ওই স্থানে নতুন করে মাটি ভরাট, ইট, সুরকি ফেলে উচুও করা হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে পরামর্শক্রমেই স্থাপনা নির্মাণ করা হচ্ছে বলে ইজারাদার মামুন জানান।

এদিকে মামলারবাদীগণ জানান, ২০১৪ সালে উচ্চ আদালত বিবাদীগণকে নোটিশ প্রেরণ করলেও বিষয়টি আমলে নেয়নি, বরং ওই স্থানে ইজারাদারকে স্থাপনা নির্মাণ করলেও তারা নীরব ভুমিকা পালন করছেন।

বাদিপক্ষ অভিযোগ করে আরও বলেন, এ বিষয়ে আমরা বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট গেলে তিনি উক্ত ভূমির কোন নোটিশ/কাগজপত্র পাননি বলে জানালে, গত মাসে পুনরায় আদালতের মাধ্যমে বিবাদীগনকে নোটিশ প্রদান করেন।কিন্তু নোটিশ পাওয়ার পর অধ্যাবদি বিবাদীগন ওই স্থানে নির্মিত স্থাপনা উচ্ছেদের কোন ব্যবস্থা নিচ্ছে না বলেও বাদীগন অভিযোগ করেন।

বর্তমানে উক্ত ভূমি সরকারের দখলে আছে উল্লেখ করে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন, নিমসার বাজারের ওই জায়গাটি নিয়ে নি¤œ আদালতে একটি মামলায় সরকারের পক্ষে রায় হয়। পরবর্তীতে বাদীগন জেলা আদালতে আপিল করে, ওই আপিলও খারিজ করে সরকারের পক্ষে রায় দেয়া হয়।মামলার বাদীগন পরবর্তীতে উচ্চ আদালতের সিভিল রিভিশন মোকদ্দমা করে, যা চলমান আছে।

আর পড়তে পারেন