বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

না ফেরার দেশে চলে গেলেন কুমিল্লার কৃতি সন্তান প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহম্মেদ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০১৯
news-image

 

সাকিব আল হেলাল :

মুক্তিযুদ্ধকালীন প্রবাসী মুজিব নগর সরকারের উপদেষ্টা, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের প্রধান, কুড়েঁঘর খ্যাত, কুমিল্লার দেবীদ্বারের এলাহাবাদ নিবাসী অধ্যাপক মোজাফ্ফর আহমেদ (৯৮) চিকিৎসাধীন অবস্থায় ঢাকা এ্যাপোলো হাসপাতালে শুক্রবার (২৩ আগষ্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহী…… রাজিউন)।

তিনি ছিলেন মুজিব নগর সরকারের সর্বশেষ জীবিত উপদেষ্টা। দীর্ঘ দিন ধরে তিনি বার্ধক্য জনিত রোগে ভোগছিলেন। রাষ্ট্রিয় মর্যাদা ও বিভিন্নস্থানে জানাজা শেষে তাঁকে কুমিল্লার দেবীদ্বারের এলাহাবাদের নিজ বাড়িতে দাফন করা হবে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

বাম রাজনীতির অন্যতম প্রবীণ রাজনীতিক অধ্যাপক মোজাফফর আহমদ দেশের রাজনৈতিক অঙ্গনের অন্যতম উজ্জ্বল নক্ষত্র ছিলেন। অধ্যাপক মুজাফফর আহম্মেদ ১৯২২ সালে কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহন করেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় অন্যতম কুশীলব মোজাফফর আহমদ ১৯৩৭ সালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে সার্বক্ষণিক রাজনৈতিক জীবন বেছে নেন। তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ সভাপতি ছিলেন।তিনি ভাষা অন্দোলনসহ দেশের গুরুত্বপূর্ন অন্দোলনে সরাসরি অংশগ্রহণ করে ছিলেন।

দেশের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ এই রাজনীতিক। বার্ধক্যজনিত কারণে শয্যাশায়ী মোজাফফর আহমেদ বাকশক্তি হারিয়ে ফেলেছিলেন। ঘনিষ্ঠজনদের দেখলে কেবল অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকতেন। মাঝে-মধ্যে একমাত্র মেয়ে আইভী আহমদ এবং স্ত্রী আমিনা আহমদের সঙ্গে একটু একটু করে কথা বলার চেষ্টা করেন তিনি।

এ্যাপোলো হাসপাতালের ডা. বোরহান উদ্দীনের অধীনে চিকিৎসাধীন ছিলেন অধ্যাপক মোজাফফর।সেখানেই শুক্রবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ গভির শোক প্রকাশ করেছেন।

আর পড়তে পারেন