মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা সমস্যায় জর্জরিত কুমিল্লা রেলওয়ে স্টেশন, যাত্রীদের ভোগান্তি

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৭, ২০২০
news-image

 

মাছুম কামাল:

নোংরা শৌচাগার, নোংরা বিশ্রামকক্ষ, বিশ্রামকক্ষে ছিন্নমূল মানুষের দখল, অপর্যাপ্ত ওয়েটিং চেয়ারসহ নানান অব্যবস্থাপনায় জর্জরিত কুমিল্লা রেলওয়ে স্টেশন।

গত শুক্রবার (৩রা জানুয়ারি) সরেজমিনের ঘুরে এই চিত্র দেখা গেছে। দেখা গেলো, স্টেশনের ৩টি ফ্লাটফর্মেই ভিক্ষুকের জ্বালায় বিরক্ত অনেক যাত্রী। ফ্লাটফর্মে দেখা গেলো ছাগলও আছে। শুধু তাই নয়; ফ্লাটফর্মে যানবাহন চলাচল নিষিদ্ধ হলেও ফ্লার্টফর্মে রিকশা এবং মোটরসাইকেলও দেখা গেছে।

যাত্রীদের জন্য নির্ধারিত বিশ্রামক্ষে ঢুকে শৌচাগারের দুর্গন্ধে বমি আসার জোগাড়। সেখানে ছিন্নমূল মানুষেরা যাত্রীদের জন্য নির্ধারিত চেয়ারে কাৎ হয়ে বসে এবং ফ্লোরে শুয়ে আছেন। যাত্রীরা দাঁড়িয়ে আছেন বিশ্রামকক্ষের বাইরে।

কথা হলো কুমিল্লা থেকে ঢাকা অভিমুখী ফয়সাল নামের এক যাত্রীর সঙ্গে। মহানগর গোধূলি এক্সপ্রেস ট্রেনের জন্য অপেক্ষা করছেন তিনি। স্টেশনের দুরবস্থা নিয়ে কথা হয় তার সঙ্গে, তিনি বলেন: আমি পরিবার নিয়ে ঢাকায় যাবো। এখানে ওয়েযটিংরুম গুলার অবস্থা বাজে। টয়লেটের গন্ধে বসা যায় না। তাই ফ্লাটফর্মে দাঁড়িয়ে আছি।

কথা হয় সিলেট থেকে আসা অপর এক যাত্রীর সঙ্গে। তিনি বলেন: আমি কুমিল্লা থেকে সিলেট নিয়মিত যাতায়াত করি। এখানে স্টেশনের ফ্লাটফর্মে ভিক্ষুকের জন্য দাঁড়ানো যায় না। ছোট-ছোট বাচ্চাগুলা আইসা পা ধইরা রাখে। খুবই বিব্রতকর অবস্থায় পড়ি প্রায়ই।

এ সব বিষয়ে কথা বলার জন্য স্টেশন মাস্টার মোঃ সফিকুর রহমান ভূঁইয়ার কক্ষে গেলে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত অপেক্ষা করেও পাওয়া যায় নি তাকে। পরবর্তীতে তার মুঠোফোনে একাধিক বার ফোন করেও পাওয়া যায় নি তাকে।

অনুসন্ধান কক্ষের কর্মকর্তা আব্দুর রশিদ জানান, ‘শুক্রবার দেখেই তিনি আসেন নি এখনো। খেয়ে বিশ্রাম করছেন হয়তো।’ ছুটিতে আছেন কি’না এমন প্রশ্নের উওরে তিনি কোনো মন্তব্য করতে রাজী হন নি।

আর পড়তে পারেন