মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে এসিল্যান্ডের হস্তক্ষেপে ৩টি বাল্যবিবাহ বন্ধ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২২, ২০১৭
news-image

মোঃ দেলোয়ার হোসেন, নবীনগর:
বাংলাদেশের প্রত্যেকটি অঞ্চলেই বর্তমানে বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। যার দরুন আমাদের সমাজে জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি অল্প বয়সে মা হতে গিয়ে অকালে মৃত্যুর কোলে ঢলে পড়ছে অসংখ্য মেয়ে/ছাত্রী। এই ব্যাধি থেকে উত্তরণের জন্য ইতিমধ্যেই বর্তমান সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন। এর মধ্যে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বাল্যবিবাহ বন্ধে ও এর বিরূদ্ধে সমাজের সকলকে সচেতন করে তুলতে অগ্রণী ভূমিকা রাখছে দেশের প্রশাসন বিভাগ।
ব্রা‏হ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা প্রশাসনের মাধ্যমে সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) মৌসুমী বাইন হীরা’র হস্তক্ষেপে নবীনগর উপজেলার বিভিন্ন এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার (২১-০৯) বন্ধ হয়েছে ৩টি বাল্যবিবাহ।
নবীনগর পূর্ব ইউনিয়নের ডোপাকান্দা গ্রামের শাহালম মিয়ার মেয়ে নবম শ্রেণীর ছাত্রী ছাত্রী রুপা বেগমের সাথে উপজেলার চিত্রী গ্রামের প্রবাসী মোঃ আনোয়ার হোসেনের সাথে বিয়ে পাকা করা হয় এবং একই গ্রামের রহিম মিয়ার মেয়ে সপ্তম শ্রেণীর ছাত্রী শেফালী বেগমের সাথে উপজেলার গুপিনাথপুর (মনতলা) গ্রামের টিউবয়েল মিস্ত্রী স্বপন মিয়ার সাথে বিয়ে পাকা করা হয় অন্যদিকে কৃষ্ণনগর গ্রামের মোঃ আমিন মিয়ার মেয়ে সপ্তম শ্রেণীর ছাত্রীর সাথে একই গ্রামের নৌকার মাঝি আবুল মিয়ার সাথে বিয়ে পাকা করা হয়। এ সময় খবর পেয়ে দ্রুত সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) মৌসুমী বাইন হীরা সরজমিন পরিদর্শন করে বাল্যবিবাহ বন্ধ করেন।
এ ব্যাপারে সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) মৌসুমী বাইন হীরা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার সালেহীন তানভীর গাজী’র নির্দেশে মোবাইল কোর্ট পরিচালনা করে ৩টি বাল্য বিবাহ বন্ধ করি এবং তারা সবাই নবীনগর ইচ্ছাময়ী পাইলট বালিকা বিদ্যালয়ের ছাত্রী তিনি আরো জানান অভিভাবকদের এক হাজার টাকা করে অর্থ দন্ড ও মুচলেকা রাখা হয় যে, ১৮ বছরের আগে বিয়ে নয়।

আর পড়তে পারেন