শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বছরেই আসছে ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’, জানিয়েছে ফেসবুক

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২০, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

আগামি বছর থেকে চালু হচ্ছে ফেসবুকের নিজস্ব ভার্চুয়াল মুদ্রা ‘লিবরা’। অফিশিয়াল পেজে এক পোস্টের মাধ্যমে লিবরার আনুষ্ঠানিক ঘোষণা দেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

মাস্টার কার্ড, পেপাল, ভিসা, ভোডাফোন, উবারের মতো বিশ্বখ্যাত ২৭টি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে এই মুদ্রা চালু করছে ফেসবুক। ভার্চুয়াল মুদ্রার ইতিহাসে সবচেয়ে গোপন প্রকল্প ছিল এটি। অনেক গুঞ্জন ছিল এ মুদ্রা চালুর ব্যাপারে আগে থেকেই। নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনার পরিকল্পনা বিষয়ে জাকারবার্গ বলেন, ‘সহজ একটি অর্থ ব্যবস্থা হবে লিবরা।বিশ্বের কোটি কোটি মানুষ এটি ব্যবহার করে উপকৃত হবেন।

লিবরা ব্যবহারে প্রত্যেকটি ধাপেই গোপনীয়তা ও নিরাপত্তা নিশ্চিত করা হবে । ফলে মানি-লন্ডারিং সহ একাধিক ঝুঁকিপূর্ণ লেনদেন থেকে নিরাপত্তা পাবেন গ্রাহকেরা। গার্ডিয়ানসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে।

এ ছাড়াও অংশীদারি প্রতিষ্ঠানগুলো মিলে ‘লিবরা অ্যাসোসিয়েশন’ নামে একটি অলাভজনক সংগঠন গড়ারও পরিকল্পনার কথা জানান জাকারবার্গ।

বিশেষজ্ঞ একটি টিম সংগঠনটির অধীনে লিবরার যাবতীয় দেখভাল করবে। ডলার, পাউন্ড, রুপি, টাকা এই সব প্রচলিত মুদ্রার মতো ক্রিপ্টোকারেন্সিও এক ধরনের মুদ্রা। ভার্চুয়াল মুদ্রা নামেই যা পরিচিত। ব্লক চেইন প্রযুক্তির মাধ্যমে লেনদেনে এই মুদ্রা ব্যবহার হয়। বিশ্লেষকদের মতে, ফেসবুকের এই ক্রিপ্টোকারেন্সি বিশ্বব্যাপী ব্যাংকিং সেবায় আমূল পরিবর্তন আনবে।

আর পড়তে পারেন