বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন চুক্তিতে টাইগাররা কে কত বেতন পাবেন ?

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১১, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ক্রিকেটারদের নতুন কেন্দ্রীয় চুক্তি নিয়ে ভুলভ্রান্তির শেষ নেই যেন। এবারের চুক্তিতে যে থাকছেন নস সাকিব-মাশরাফি- সেটা আগেই অনুমেয় ছিল। তাঁদের ছাড়াই প্রকাশিত হয়েছে নতুন চুক্তির তালিকা। সেই তালিকাতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংশোধন আনতে হয়েছে দুইবার। সবশেষ তালিকা অনুযায়ী আজ আবার ক্রিকেটারদের বেতন তালিকা প্রকাশ করেছে বিসিবি।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে চুক্তিবদ্ধ ১৬ জন ক্রিকেটারের নাম সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করে বিসিবি। পরে এই ১৬ জনের সাথে সৌম্য সরকারের নামও যুক্ত হয়। আজ (১০ মার্চ) ১৭ জনের কে কোন গ্রেডে থাকছেন তা জানিয়েছে বিসিবি। শুরুতে চুক্তিতে না থাকা সৌম্য সরকার আছেন ‘এ প্লাস’ গ্রেডে।

মুশফিকুর রহিম ও তামিম ইকবাল ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ‘লাল বল’ ও ‘সাদা বল’ এই দুই চুক্তিতেই আছেন। এছাড়া মাহামুদউল্লাহ্‌ রিয়াদ এবং সবশেষ যোগ হওয়া সৌম্য সরকার থাকছেন সাদা বলের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে। সর্বোচ্চ বেতন স্তরে থাকার কারণে এই চারজন ক্রিকেটার মাসে বেতন পাবেন ৪ লক্ষ টাকা করে।

তামিম ইকবালের বেতন আগে ছিল মাসে ৪ লাখ টাকা। এখন সেটি বেড়ে হয়েছে ৬ লাখ ৩০ হাজার টাকা। মাসে ৪ লাখ টাকা পেতেন মুশফিকুর রহিমও। আজ বিসিবি ঘোষিত নতুন গ্রেডিং অনুযায়ী তিনি মাসে পাবেন ৬ লাখ ২০ হাজার টাকা করে। তামিম বাড়তি ৩০ হাজার টাকা পাবেন অধিনায়কত্বে জন্য, মুশফিক বাড়তি ২০ হাজার টাকা পাবেন গত বছর সর্বোচ্চ ম্যাচ খেলার জন্য।

এর আগে প্রথমবার বিসিবি যে বিজ্ঞপ্তি দেয়, সেখানে সৌম্য সরকারের নাম ছিল না। পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, সৌম্য সরকারের নাম ভুলে বাদ দেয়া হয়েছিল। এরপর গতকাল সৌম্যকে একবারে এনে দেয়া হয় ‘এ প্লাস’ ক্যাটাগরিতে।

টেস্ট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মুমিনুল হক শুধু লাল বলে ‘এ’ ক্যাটাগরিতে আছেন, তিনি ছাড়া এখানে নেই আর কেউ। ‘এ’ ক্যাটাগরিতে মাসিক বেতন ৩ লাখ। গতবার ‘বি’ ক্যাটাগরিতে থাকা মুমিনুলের তাই উন্নতি হয়েছে। শেষ চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন তিনজন- ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। ইমরুল ও রুবেল এবার চুক্তিতেই নেই, মোস্তাফিজ শুধু সাদা বলের ‘বি’ ক্যাটাগরিতে আছেন।

এছাড়া ‘বি’ ক্যাটাগরিতে বেতন নির্ধারণ করা হয়েছে ২ লাখ। ‘বি’ ক্যাটাগরিতে মোস্তাফিজ ছাড়া আছেন আর ৩ জন- লিটন দাস, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। লিটন ও মিরাজ দুই বলের জন্যই এই ক্যাটাগরিতে, তাইজুল সাদা বলে আছেন ‘ডি’ ক্যাটাগরিতে। তাঁদের বেতন ১ লাখ।

আর পড়তে পারেন