শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেধাবী হওয়াটাই বড় নয়, মানুষ হওয়াটাই বড়: কুমিল্লায় আসাদুজ্জামান নুর এমপি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৭, ২০১৯
news-image

 

জাকির হোসেন হাজারী:
নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর বলেন, এখন দেশে পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে, ক্লাশ ফাইভ থেকে শুরু করে একের পর এক পরীক্ষা দিচ্ছে কিন্তু শিখছে না। এর কারণ হলো দেশের শিক্ষা প্রতিষ্টান এবং কোচিং সেন্টার গুলোর উদ্দেশ্য হলো জিপিএ ফাইভ ও গোল্ডেন ফাইভ। এসব জিপিএ ফাইভ ও গোল্ডেন ফাইভ দিয়ে কিছুই হবেনা। কেন হবেনা ঢাকার হলি আর্টিজানের কথা মনে করিয়ে বলেন সেখানে পাচঁজন লোক কুড়িজন লোককে হত্যা করেছে যারা হামলা করেছিলো ্সবাই সবাই ইংলিশমিডিয়ামের ছাত্র ছিলো। নিরপাদ মানুষকে তারা হত্যা করলো। তাহলে লেখা পড়া শিখে কি হলো হলো। তারা বই পড়েছে, মানবিক বা নৈতিক শিক্ষা পায়নি। সুতরাং মেধাবী হওয়াটাই যতেষ্ট নয়, মানুষ হওয়াটাই বেশি প্রয়োজন এবং মানুষ হওয়াটাই বড়।

শনিবার (৭ ডিসেম্বর) দুপুরে দাউদকান্দির গৌরীপুর ভয়েজার স্কুল এন্ড কলেজের দশ বছর পুর্তি উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, আজকাল শিক্ষা প্রতিষ্টান গুলোতে সংস্কৃতির চর্চা নাই। আর সংস্কৃতি মানে গান বাজনা নয়। সংস্কৃতি একটা চেতনা। একটা মানবিক চেতনা। যে মানুষ গান, খেলা, ছবি আকাঁ, ছবি দেখা, বই পড়া এগুলোই সংস্কৃতি । এই শিক্ষাটাই আমাদের সন্তানরা পাচ্ছে না বা আমরা দিতে পারছি না। এখানেই আমাদের ঘাটতি রয়েছে, এই ঘাটতিটা আমাদের পুরন করতে হবে। তাই শিক্ষা প্রতিষ্টান গুলোকে নৈতিক ও আদর্শগত শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি শিক্ষকদের রাজনীতি থেকে বিরত থাকার জন্য আহবান জানান তিনি।

কলেজের অধ্যক্ষ সুমন সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এশিয়ান হেলথ এর কান্ট্রি ডিরেক্টর ডা. নাতাশ কে, কুমিল্লআ উত্তর জেলা আ’লীগের দপ্তর সম্পাদক আবুল হাসেম সরকার প্রমূখ।

আর পড়তে পারেন