শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ধান কাটতে রংপুর থেকে ১ হাজার শ্রমিক আসছে কুমিল্লাসহ ২ জেলায়

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২০, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

দেশের হাওর ও দক্ষিণ অঞ্চলে আগাম বোরো ধান কাটতে রংপুর অঞ্চল থেকে শ্রমিক পাঠানোর কার্যক্রম শুরু হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে প্রথম দফায়  রোববার (১৯ এপ্রিল) বিকেলে রংপুরের গঙ্গাচড়া উপজেলার লক্ষিটারী ইউনিয়ন থেকে শতাধিক কৃষি শ্রমিককে নিয়ে দুটি বাস কুমিল্লার চৌদ্দগ্রাম ও সুনামগঞ্জ উপজেলার উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে কৃষি সম্প্রসারণ অধিদফতরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানান, প্রতি বছর ধান কাটা মৌসুমে কয়েক হাজার কৃষি শ্রমিক দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যায়।

রংপুর অঞ্চলে বোরো ধান কাটতে আরও অন্তত ১৫ দিন দেরি। অন্যদিকে দক্ষিণাঞ্চলে ধান ইতোমধ্যে পেকে যাওয়ায় কৃষি শ্রমিকের অভাবে ধান কাটা মাড়াই করা যাচ্ছে না। এবার করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় এবং সড়কপথে যান চলাচল বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে রংপুর থেকে কৃষি শ্রমিকরা যেতে পারছে না।

এ অবস্থায় কৃষি শ্রমিক সংকট দূর করতে এবং কৃষি শ্রমিকদের দক্ষিণাঞ্চলে পাঠাতে কৃষি মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। এ কারণে কৃষি শ্রমিকদের করোনার মধ্যেও উদ্বুদ্ধ করতে নানানমুখী উদ্যোগ নেয়া হয়েছে। যারা যেতে রাজি হয়েছেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় সনদপত্র সিভিল সার্জন দফতর থেকে গ্রহণ করা হচ্ছে।

কৃষি শ্রমিকদের যাবার জন্য কোনো খরচ বহন করতে হবে না, সরকারি খরচে তাদের স্ব স্ব জেলা-উপজেলায় পৌঁছে দেয়া হবে।

তিনি আরও জানান, ইতোমধ্যে এ অঞ্চল থেকে এক হাজার কৃষি শ্রমিকের তালিকা করা হয়েছে। এরমধ্যে রোববার শতাধিক শ্রমিক পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে ওই অঞ্চলে আরও শ্রমিক পাঠানো হবে।

এছাড়াও রংপুর থেকে তিনটি কম্বাইন হারভেস্টার ধানকাটা মেশিনও পাঠানো হয়েছে বলে তিনি জানান।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষি শ্রমিকদের হাওরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন উপজেলায় পাঠানোর কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে যেসব শ্রমিক সেখানে গেছেন তাদের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হওয়ার পর স্বাস্থবিধি মেনে শ্রমিক পাঠানোর কার্যক্রম অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন