শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশি বিদেশি বিনিয়োগে সমৃদ্ধ দেশের স্বপ্ন দেখেন ইউসুফ আবদুল্লাহ হারুন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৭
news-image

 

উন্নয়নের তারকা

বিশেষ প্রতিবেদনঃ
ফারুক মেহেদী। বাংলাদেশের সিনিয়র সাংবাদিক ও চ্যানেল টোয়েন্টিফোরের বিজনেস এডিটর। গেল পাঁচ বছর ধরে তিনি চ্যানেল টোয়েন্টিফোরে দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির শীর্ষ সফল ব্যক্তিত্বদের নিয়ে ‘টুওয়ার্ডস গ্রোথ’ নামের টক শো করছেন। সেখানে প্রতি সপ্তাহে একজন সেরা ব্যক্তিত্ব অংশ নেন, কথা বলেন নিজের জীবন সংগ্রাম ও সাফল্য নিয়ে। চ্যানেলটিতে বিভিন্ন সময়ে সম্প্রচারিত এরকম অন্তত একশো বিশিষ্টজনের সাক্ষাৎকার কিছুটা সংশোধন ও পরিমার্জন করে ‘ অর্থনীতির তারকারা; নামে ছাপা হচ্ছে কুমিল্লার জনপ্রিয় দৈনিক ‘ আজকের কুমিল্লা’য়। এ আয়োজনে আজ থাকছে দেশের শীর্ষ ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও বর্তমানে জাতীয় সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন।

দেশে অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যে প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে বেসরকারী খাতের অংশীদারীত্ব। এই খাতের বিকাশ এবং একে সমৃদ্ধ ও শক্তিশালী করার পিছনে অবিরাম যারা কাজ করছেন তার অন্যতম ব্যক্তিত্ব ইউসুফ আব্দুল্লাহ হারুন। বর্তমানে জাতীয় সংসদ সদস্য ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি। জন্ম ১৯৪৭ সালে কুমিল্লায়, ১৯৬২ সালে কুমিল্লা জিলা থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আই কম এ প্রথম স্থান অর্জন করেন। ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি কম ডিগ্রি নেন ইউসূফ আব্দুল্লাহ হারুন। এর পর হাভার্ড ইউনিভাসির্টি থেকে ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস ফর প্রাইভেট এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহন করেন। এছাড়া ইংল্যান্ড ও ওয়েলস এর ইন্সটিভিউট অব চার্টাড অ্যাকাউন্টেন্স এর একজন ফেলো তিনি। ইউসূফ আব্দুল্লাহ হারুন সাউথ ইষ্ট ব্যাংকের সাবেক চেয়ারম্যান এবং বর্তমানে স্পন্সর ডিরেক্টর। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিচালক, এশিয়া ইনসুরেন্স লিঃ এর চেয়ারম্যান এবং গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক।

ফারুক মেহেদী: একজন সফল মানুষ আপনি। ব্যবসা, অর্থনীতি, রাজনীতির প্রায় সবস্তরেই সাফল্য। ছেলেবেলাটা কেমন ছিল? কুমিল্লায় জন্ম। সেখানে কীভাবে বেড়ে উঠেন আপনি?
ইউসূফ আব্দুল্লাহ হারুন: আমার শৈশব কুমিল্লাতে সুন্দর ভাবেই কেটেছিল। কুমিল্লা অত্যন্ত সুন্দর, শান্তিপূর্ণ ও চমৎকার জায়গা। আমি ওইখানে সুন্দর ভাবে বেড়ে উঠেছিলাম। ওখানকার পরিবেশও সুন্দর ছিল। আমি জিলা স্কুলে ক্লাস ফাইভে ভর্তি হই, ওইখান থেকে ম্যাট্রিক পাশ করি, আমার জীবনের ১৮ বছর আমি কুমিল্লাতে অতিবাহিত করি। তখন থেকেই কুমিল্লা সাংস্কৃতিক কর্মকান্ডে বেশ এগিয়ে ছিল। ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও তার পরিবার, শচীন দেব বর্মনের ও জন্ম কুমিল্লাতে। প্রতিদিনই কোন না কোন অনুষ্ঠান হত। আবার টাউন হলে একটা সমৃদ্ধ লাইব্রেরী ছিল। আমরা প্রতিদিন গিয়ে বিভিন্ন বই পড়তাম, খেলাধুলা করতাম, আমার অত্যন্ত সুন্দর স্মৃতি কুমিল্লাতে। কিন্তু এখন কুমিল্লা আগের মত নেই। এখন কুমিল্লাতে যাই অনেক ব্যস্ত থাকতে হয়। অনেক শিল্প, কারখানা ব্যবসা গড়ে উঠেছে। জনসংখ্যা ও অনেক বেড়ে গেছে।

ফারুক মেহেদী: সবার বড় হয়ে অনেক কিছু হওয়ার স্বপ্ন থাকে। আপনি ব্যবসায় কিভাবে জড়ালেন?
ইউসূফ আব্দুল্লাহ হারুন: আমি লন্ডনে যখন সি.এ পড়তে যাই, তখনই আমার ইচ্ছা ছিল যতটুকুই জ্ঞান আহরন করতে পারি, সেটা একজন শিল্প উদ্যোক্তা হিসাবে কাজে লাগাবো। যখন আমরা একাউন্টেন্ট হিসাবে কাজ করি, তখন আমরা সারা বছরের যে হিসাব হয়, তার ওপরে আমরা মতামত প্রকাশ করি। কিন্তু যিনি উদ্যোক্তা হয়ে ব্যবসাটা সৃষ্টি করেন, আমার কাছে সেটা বেশি চ্যালেঞ্জিং মনে হয়। আমি এখন মনে করি বাংলাদেশে দরকার উদ্যোক্তাদের। সে জন্যই আমি বাংলাদেশে এসেই শিল্পের দিকে নজর দিয়েছি। আমার পরিবারে তখন কোন ব্যবসায়ী ছিলোনা। সবাই ছিল ডক্টর, ইঞ্জিনিয়ার আমার বাবা ছিলেন একজন আইনজীবি এবং রাজনীতিবিদ। আমি প্রথম আমাদের পরিবার থেকে ব্যবসায় পদাপর্ণ করি।
ফারুক মেহেদী: ব্যবসা শুরু হওয়ার আগের যে চ্যালেঞ্জটা, সেটা কিভাবে মোকাবেলা করেছেন ?
ইউসূফ আব্দুল্লাহ হারুন: আমি ব্যবসা শুরু করার আগে প্রায় ১৫ বছর বিলেতে এবং আমেরিকায় কাটিয়েছি ছাত্র হিসাবে এবং সেখানে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছি। দেশে ফিরে এসে বরং আমি সেইটা উপলদ্ধি করেছি। দেশটা তখনো শিল্পবান্ধব ছিল না, অনেক প্রতিবন্ধকতা ছিল। আমলাতান্ত্রিক জটিলতা ছিল বেশি। তখন যতটুক প্রতিবন্ধকতা ছিল আজকে কিন্তু সেটা নেই। আজকের সরকার অত্যন্ত শিল্পবান্ধব। আমি মনে করি ব্যক্তি স্বার্থে প্রাইভেট সেক্টর যেটা সহায়ক সেই ভূমিকা রাখছে। সরকার অত্যন্ত সচেতন ব্যক্তি উদ্যোক্তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে। একটা সময়ে এটা কঠিন বিষয় ছিল।
ফারুক মেহেদী: আপনার ব্যবসায়িক পথ চলা শুরু কোন ব্যবসা দিয়ে ?
ইউসূফ আব্দুল্লাহ হারুন: আমি প্রথম ব্যবসা শুরু করেছি ভোজ্যতেল আমদানির মাধ্যমে। পরে ভেজ্যতেলের পরিশোধনের জন্য কারখানা স্থাপন করি, সেটা থেকে আমরা শুরু করেছি তারপর ধীরে ধীরে আমাদের ব্যবসা থেকে চলে গেছে শিল্প কারখানার দিকে। তারপর আমরা ব্যাংকে গিয়েছি, যা পরে শিল্পকে সহায়তা করেছে।

ফারুক মেহেদী: আপনার বেসরকারি কন্টেইনার ডিপো আছে চট্টগ্রামে। সেটা বেসরকারি খাত হিসেবে কতটুকু দক্ষতার পরিচয় দিয়েছে ?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: চিটাগাং যে পোর্ট আছে এর বাইরে প্রায় ২০ টার মতো প্রাইভেট কন্টেইনার আমি এনে গড়েছি। যারা আমাদের দেশের আমদানি রপ্তানি হ্যান্ডেল করে মূলত তৈরী পোষাক রপ্তানির ক্ষেত্রে ভূমিকা রাখছে। আমি মনে করি, সরকার এই খাতকে এগিয়ে নিয়ে আসার ফলে দক্ষতা বেড়েছে, আমাদের সক্ষমতা বেড়েছে। প্রতিযোগিতামূলত সক্ষমতওা আমাদের বেড়েছে, আমরা দেখতে পাচ্ছি প্রতিবছরেই এখানে আমাদের প্রায় ১৫ শতাংশ প্রবৃদ্ধি হচ্ছে এই খাতে। এখানে আমাদের প্রতিযোগিতার কারণে আমরা খরচ ও কমিয়ে আনতে পেরেছি যার সুবিধা রপ্তানিকারকরা পাচ্ছে। সুতরাং আমি মনে করি যে এই খাতে আমাদের বানিজ্য অনেক বৃদ্ধি পাবে। এবং খাতে আরো সুযোগ রয়েছে দক্ষতা বৃদ্ধি করার।
ফারুক মেহেদী: আপনি নর্থ সাউর্থ ইউনিভার্সিটির উদ্যোক্তাদের একজন । বেসরকারি এসব প্রতিষ্ঠানে উদ্যোক্তাদের চাপ বা প্রভাব থাকে। আপনাদের এ প্রতিষ্ঠানটি এত ভাল অবস্থানে গেল কিভাবে ?
ইউসূফ আব্দুল্লাহ হারুন:
আমরা ব্যবসায়ীরা প্রায়ই বলতাম যে আমাদের ব্যবসা করতে গিয়ে বড় সমস্যা ছিল এডুকেটেড ওয়ার্ক কোর্স না থাকা এবং আমাদের ম্যানেজমেন্ট। কিন্তু আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে ইন্টারন্যাশনাল ইন্সটিটিউটস রয়েছে অনেকগুলো। আমরাই প্রথম বেসরকারী খাতে প্রথম নর্থ সাউর্থ ইউনিভার্সিটি স্থাপন করি। এখানে সবাই স্বনামধন্য ব্যক্তিত্ব। আমরা সবাই মিলে চিন্তা করছি যে, এখানে ভবিষ্যতে আমাদের শিল্প ও ব্যবসা খাতে যে দক্ষ মানুষের প্রয়োজন হবে সেটা যোগান দেওয়া যাবে। সেই উদ্দেশ্যে আমরা এ খাতে এসেছি। এবং আমরা এটাও উপলব্ধি করেছি আমাদের সেই সময়ও নেই এবং সেই অভিজ্ঞতাও নেই। এখানে দরকার প্রফেশনাল। এখানে শুরু থেকেই যারা অভিজ্ঞ, দক্ষ এবং আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্ত্ব রয়েছেন, শিক্ষক রয়েছেন তাদেরকে আমরা দায়িত্ব দিয়েছি। কারিকুলামের ব্যাপারে, পড়াশুনার ব্যাপারে তাদেরকে স্বাধীনভাবে কাজ করতে আমরা দিক নির্দেশনা দিয়েছি।

ফারুক মেহেদী:আপনি এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট ছিলেন। ব্যবসায়িদের স্বার্থ দেখার জন্যই সরকারের সাথে দেন দরবার করে। আপনি এ বিষয়টিকে কিভাবে মূল্যায়ণ করবেন ?

ইউসূফ আব্দুল্লাহ হারুন:এফবিসিসিআইয়ের কর্মপরিধি অনেক বেড়ে গেছে। এক সময় তো সবকিছু সরকারের নিয়ন্ত্রনে ছিল। আমি যখন ১৯৯০ সালের মাঝামাঝি ফেডারেশনে এসেছিলাম তখন প্রাইভেটাইজেশন এভাবে হয়নি। বেসরকারি খাত তখন হাটি হাটি পা পা করে এসেছিল। তারপর বিশ্বায়নের প্রভাব পড়েছে। বানিজ্য উদারীকরণ হয়েছে। বিশ্বব্যাপি এই সংস্থাগুলির কারণে বেসরকারী খাতের নতুন অনেক দায়িত্ব তাদের কাধে এসে পড়েছে। ফেডারেশনে আমরা যে কাজটা করতাম মূলত ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে সরকারকে বিভিন্ন ভাবে সহায়তা করা, নতুন আইন প্রনয়নে সহায়তা করা এবং আইনের দূর্বলতা গুলো তুলে ধরা। যাতে করে ব্যবসা আরো সুন্দর ভাবে এগিয়ে নেয়া যায়। প্রতিবন্ধকতাগুলো দুর করা এবং বিভিন্ন সময় সরকারের সাথে মিলে আমরা এই কাজগুলো করতাম। পাশাপাশি আমরা বিদেশে যাদের অন্যান্য ট্রেড রয়েছে তাদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে তাদেরকে দেশে আমন্ত্রন জানাতাম। আমরা এখান থেকে ট্রেড নিয়ে তাদের দেশে যেতাম, তাতে করে বানিজ্য আরো প্রসার হত, এবং বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার ক্ষেত্রেও আমরা একটা ভূমিকা রেখেছি। তো সব কিছু নিয়েই আজকে এই ফেডারেশন ধীরে ধীরে অনেক দূর এগিয়ে গেছে।
এখন ফেডারেশনের ভূমিকা অনেক বেশী। সরকার এখন বিভিন্ন শিল্প কারখানা থেকে সরে আসছে। তারা মূলত নীতি সহায়তা দিচ্ছে যার মধ্য থেকে প্রাইভেট সেক্টর কাজ করছে। এখন প্রাইভেট সেক্টর নতুন নতুন সেক্টর ও খুলে দেয়া হচ্ছে। সুতরাং আমি আশাবাদী যে অদূর ভবিষ্যতে আমরা যে গতিতে এগিয়ে চলছি সেই গতি আরো বৃদ্ধি পাবে। বর্তমানে আমরা যদিও তৈরী পোষাক রপ্তানিনির্ভর অনেকটা। তারপরও নতুন নতুন খাত বিকশিত হচ্ছে।

ফারুক মেহেদী:একজন ব্যবসায়ী হিসেবে, বিনিয়োগকারি হিসেবে দেশের বর্তমান অবস্থাকে কিভাবে মূল্যায়ণ করবেন?

ইউসূফ আব্দুল্লাহ হারুন:বিগত ৭/৮ বছরে দেশ অনেক রাজনৈতিক সংকট মোকাবেলা করেছে। বিরোধী দলের অনেক জ্বালাও পোড়াও কর্মকান্ড আমরা দেখেছি। তারপরও এসময়ে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছি। বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ ভালো অবস্থানে। এতে প্রমাণিত হয় যে আমাদের বিভিন্ন প্রতিবন্ধকতার সত্ত্বে এবং আর্ন্তজাতিক ক্ষেত্রে অনেক মন্দা হওয়ার সত্ত্বেও বাংলাদেশ অত্যন্ত দ্রুত এগিয়ে যাচ্ছে। এর পিছনে অনেক গুলো কারণ রয়েছে। সরকারের প্রাইভেট সেক্টরে ব্যবসাবান্ধব পদক্ষেপ নেওয়া হয়েছে, সরকার অবকাঠামোতে বিনিয়োগ করেছে ব্যাপক ভাবে। আমাদের বাজেটের প্রবৃদ্ধি ৪-৫ গুণ বেড়েছে গেল কয়েকবছরে। আমাদের ছেলে মেয়েদের মধ্যে যে নতুন উদ্যোগ পড়ালেখার ক্ষেত্রে জ্ঞান আহরনের ক্ষেত্রে যা আমরা দেখিনি। সরকার এত সুন্দর পরিবেশ সৃষ্টি করেছেন এবং কিছু দিন আগে একটা আর্ন্তজাতিক সমীক্ষায় বলা হয়েছে, এখন পৃথিবীতে চারদিকে যে অশান্তি চলছে তারপর ও বাংলাদেশ একটা নিরাপদ দেশের মধ্যে অন্যতম এবং ভারত ও যুক্তরাষ্ট্রের থেকেও বাংলাদেশকে আরো উপরে স্থান দেওয়া হয়েছে। সব মিলিয়ে আমি মনে করি যে, আমাদের নতুন দ্বার উন্মোচিত হচ্ছে। আমি অত্যন্ত আশাবাদী এবং আমাদের নিজেদের ওপরেই অবিচল আস্থা রেখে এগিয়ে যেতে হবে। কেউ আমাদের কিছু করে দিবে না আমাদের নিজেই করতে হবে।
এখানে আমরা যতই এগিয়ে যাচ্ছি, ততই আমাদের চাহিদা বাড়ছে, ততই নতুন চাহিদা ও সমস্যার সৃষ্টি হচ্ছে। পুরান সমস্যা আস্তে আস্তে সমাধান করা হচ্ছে। যেমন আমাদের বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমরা যদি ৮ শতাংশ প্রবৃদ্ধিতে যেতে চাই তাহলে আমাদের বিনিয়োগকে জি.ডি.পির ৩২ থেকে ৩৪ শতাংশে নিয়ে যেতে হবে। বর্তমানে আমরা আছি ২৬-২৭ শতাংশে। সরকারী বিনিয়োগ প্রায় ২৯ শতাংশ বলা চলে। এখানে আমাদের একটা ফান্ড প্রয়োজন সেটা এখনো আমরা ওইভাবে দেখতে পাচ্ছিনা। আমাদের ব্যাংকিং খাত আর্থিক খাত শেয়ার মাকের্ট এভাবে এখনো যোগান দিয়ে পাল্লা দিতে পারছেনা। সেখানে আমাদের অনেক সংস্কারের প্রয়োজন,খুব গুরুত্বপূর্ণ কিছু সংস্কারে সরকারের হাত দিতে হবে। এটা একটা দিক, আমাদের ট্রান্সপোর্টেশন নেটওর্য়াকের খাতে সরকার অনেকগুলো প্রজেক্ট নিয়েছে যেমন ফ্লাইওভার করেছে, তা ছাড়া চট্রগ্রামের সাথে ফোর লাইন এক্সপ্রেসওয়ে হচ্ছে, ময়মনসিংহের সাথে ও এক্সপ্রেসওয়ে হচ্ছে, আন্ডারগ্রাউন্ডে নতুন নতুন রাস্তা করা হচ্ছে।
আমাদের যে জায়গায় আমরা যেতে চাচ্ছি ইতিমধ্যে তা হয়ে গেছে। ওইখানে আমাদের অবস্থা শক্ত করার জন্য আমাদের আরো এগিয়ে যেতে হবে। আমাদের ইনকাম বেড়ে গেছে প্রায় ১৫০০ ডলারের কাছাকাছি। সুতরাং আমরা মিডল ইনকামের নিচে আছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে বিদেশী বিনিয়োগকে আকৃষ্ট করা। বিদেশী বিনিয়োগ আসলে তো আমরা আরো এগিয়ে যেতে পারবো। ভারতে যারা বিনিয়োগকারী তারা উদ্যোগ নিয়ে আসছেন আমরা তাদেরকে সাধুবাদ জানাই। এইটা বিশেষ করে বিদ্যুৎ জেনারেশন খাতে তারা কাজ করছেন। সেইটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের যেটা প্রয়োজন আমাদের কেপাসিটি এখন যথেষ্ট রয়েছে। কিন্তু নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ এবং গ্যাস সবচেয়ে বড় প্রয়োজন বিনিযোগের জন্য।

ফারুক মেহেদী: পাবলিক প্রাইভেট পার্টনারশিপ এ বেসরকারি খাতে অংশগ্রহণ বাড়বে। বড় বড় প্রকল্প গড়ে উঠবে। কিন্তু সে রকম সাড়া পাওয়া যায়নি। এটাকে কিভাবে দেখছেন?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কনসেপ্টটা অন্যান্য দেশে অনেক আগেই আসছে কিন্তু বাংলাদেশে এটা নতুন। এবং এটা করতে গিয়ে বাংলাদেশের সরকারের সৎ ইচ্ছার অভাব ছিলনা। তবে ফ্রেমওর্য়াক তৈরী করতে সময় লেগেছিল। এখন সরকার প্রস্তুত। কিছু দিন আগে দেখা গেছে এগুলো আরো তরান্বিত করার জন্য সরকার ফ্যাসিলিটিজ দিচ্ছে। যেমন ভ্যাট চার্জ করা যাবে না। ইন্টারেস্টের ক্ষেত্রে, ট্যাক্সের ক্ষেত্রে কিছু উদ্যোগ দেওয়া হয়েছে। যাতে বিনিয়োগকারীরা আকৃষ্ট হয়। এর কারণ হচ্ছে যে আমাদের দেশে মূলধন এখনো সে ভাবে গড়ে উঠেনি বড় বড় প্রজেক্ট করার জন্য। সেখানে সরকার একটি সুযোগ দিয়েছে সরকারের সাথে মিলে কাজ করার জন্য। সেটা দেশের প্রাইভেট সেক্টর হতে পারে, আবার বিদেশী প্রাইভেট সেক্টরও হতে পারে। আমার বিশ্বাস এখন যে প্রকল্পগুলো পিপিপির আওতায় আনা হয়েছে, সেখানে সরকার ভালো রেসপন্স পাচ্ছে এবং পাবে।

ফারুক মেহেদী: শিল্পকারখানা করতে গিয়ে যে জায়গাগুলো নির্বাচন করা হচ্ছে , সেগুলো নিয়ে আপত্তি রয়েছে। এছাড়া জায়গাও কমে আসছে। এটাকে কিভাবে দেখছেন?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: একটা কথা অত্যন্ত সত্য যে আমাদের সীমিত জায়গা রয়েছে বরং অনেক জায়গা আস্তে আস্তে কমে আসছে, যেমন আবাদী জমি বছর বছর ১ শতাংশ কমে আসছে। এখানে নতুন জায়গা বের করে আনা খুব কঠিন। সরকারের যে শিল্পকারখানা গুলো রয়েছে সেখানে বিশাল জমি রয়েছে। এগুলো অনেকগুলি লস মেকিং কোম্পানী, সেখান থেকে সরকার কিছু জমি আস্তে আস্তে বেছে নিয়ে আসছে যাতে এখানে শিল্প কারখানা দিতে পারে। সে এলাকা প্রতিষ্ঠা করতে গিয়ে পাশাপাশি আমাদের বিদ্যুৎ, গ্যাস রাস্তাঘাট বিভিন্ন অবকাঠামো উন্নয়ন করতে হবে। একটু সময় লাগবে কিন্তু এটা করতে পারলে আমাদের জন্য খুব ভালো। বিশেষ করে বিভিন্ন দেশ যখন বিনিয়োগ করতে আসে, তাদের জন্য একটা এক্সপোর্ট প্রসেসিং জোন বা শিল্প এলাকায় তারা চায় তখন আমাদের পক্ষে তা দেয়া সহজ হয়। কোরিয়া একটা স্পেশালাইজড্ জোন চায়, ভারত ও চেয়েছে। আমরা দেখেছি দ্রুত উন্নতির ক্ষেত্রে জোন একটা বিরাট ভূমিকা রাখতে পারে।

ফারুক মেহেদী: ব্যাংকের সুদের হার কমিয়ে আনা কি সম্ভব ?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: আমাদের বর্তমান সরকার আমরা শুরুতেই বেসরকারি খাত থেকে আমরা চাপ দিয়েছি যে আমাদের প্রতিযোগিতামূলক ক্ষমতা বাড়াতে হবে, আমাদের ব্যাংকের সুদের হার কমাতে হবে। এখানে বিদেশি যারা উদ্যোক্তা তারা ৫ থেকে ৬ শতাংশ অনেক সময় তার চেয়েও নিচে তারা সুদের হার দিয়ে থাকেন। সেখানে আমাদের ছিলো ১৫ থেকে ১৬ শতাংশ।
সুতরাং আমি অত্যন্ত আনন্দের সাথে বলতে পারি যে এখন আমরা ইতিমধ্যে ৯ থেকে ১০ শতাংশে নেমে এসেছি সুদের হার। আমার বিশ্বাস আরো ২/৩ শতাংশ আমরা কমাতে পারবো। আরেকটা হচ্ছে ব্যাংকের যে খরচ মূলত: যে লোকসান হয়ে যায় তখন সুদের হার বাড়াতে হয়। খেলাপী ঋণ কমানোর ব্যাপারে ম্যানেজমেন্টের অনেক পরিবর্তন করা হয়েছে। সরকারী ব্যাংক ও বেসরকারী খাতে সেটা অনেকটা কমে আসছে। এটাও একটা কারণ। আমাদের সক্ষমতা ও আমাদের টেকনোলজির পরিবর্তন হয়েছে। আমাদের অনেক ঋণ খেলাপী আছে। বড় কথা হচ্ছে আপনি যাকে লোন দিবেন তার বিজনেস যর্থাথ কিনা এবং তার আন্তরিকতা রয়েছে কিনা, সেগুলো যাচাই করতে হবে। বিশেষ করে এখন আমরা যে সার্ভিস সেক্টরে যাচ্ছি সেখানে… বেশী প্রয়োজন তার সেই নলেজ আছে কিনা আমরা সেই ব্যক্তিকে লক্ষ্য করে টাকা টা দিচ্ছি কিনা এসব দেখা।

ফারুক মেহেদী: আমাদের আরএমজিতে ৫০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা রয়েছে ২০২১ সালের মধ্যে । কিন্তু এখানে অনেক সমস্যা রয়েছে । সেগুলো সমাধান করেই তো লক্ষ্যমাত্রা। সেগুলোকে কিভাবে দেখছেন?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: এখানে আমাদের কমপ্লাইন্স অনেক বেড়েছে। আমাদের ফ্যাক্টরীর মান অনেক বেড়েছে। আমাদের যে ওর্য়াকার তাদের দক্ষতা অনেক বৃদ্ধি পাচ্ছে কিন্তু আমাদের আরো অনেক সমস্যা রয়েছে। যেমন আমাদের ট্রান্সপোর্টেশন নেটওর্য়াক সেটা যদি আমরা আরো সম্প্রসারণ না করতে পারি আমাদের খরচ কমিয়ে আনতে না পারি, আমাদের আরো জমির দরকার ফ্যাক্টরী করার জন্য। আমাদের যারা কর্মী রয়েছেন, শ্রমিক রয়েছেন তাদের স্কীল লেভেলটা আরো বাড়াতে হবে প্রশিক্ষনের মাধ্যমে। এই যে সমস্যাগুলো রয়েছে এখানে আমি মনে করি আরো উদার ভাবে বিদেশী বিনিয়োগকে এইখাতে আকৃষ্ট করতে হবে। তাহলে আমার মনে হয় যে উন্নয়ন আরো ত্বরান্বিত হবে।

ফারুক মেহেদী: বিদেশী বিনিয়োগে বলা হচ্ছে আস্থাহীনতা আছে । আপনি কি মনে করেন সেটা কাটছে?

ইউসূফ আব্দুল্লাহ হারুন: আস্থাহীনতা আছে বলে আমি মনে করিনা এখন আমি যথেষ্ঠ বিনিয়োগ পাচ্ছি। তবে এ খাতে বিনিয়োগ আমি তত উৎসাহিত করছিনা এই কারণে যে আমাদের সক্ষমতা রয়েছে দেশীয় বিনিয়োগকারীদের। কিন্তু আমি মনে করি ৫০ বিলিয়ন ডলারে যেতে হলে আমাদের আরো কিছু হাই লেভেলের বিনিয়োগ আমাদের আনতে হবে। এক সময় আমরা যখন বাইরে রপ্তানী করতে যেতাম তখন আমাদের ২টি জিনিস বিক্রি করতে হত। প্রথমে আমাদের দেশকে বিক্রি করতে হত যে এই দেশটা ভালো তোমরা এখানে আসো, এখানকার প্রোডাক্ট ভালো। তারপর আমাদের নিজেদের প্রোডাক্ট প্রমোট করতে হতো। এখন কিন্তু আমাদের সেই কষ্টটা করতে হয়না এখন বাংলাদেশ পৃথিবীতে অত্যন্ত পরিচিত এবং বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক মিড়িয়াতে যেসব নিউজ আমরা দেখতে পাই, যেমন নেক্স্ট টপ ফাইভ কান্ট্রির মধ্যে বাংলদেশ একটা। এই সালের সব চেয়ে উচ্চ প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ ২য় হবে। এ দেশে বিনিয়োগ আরো ব্যাপক ভাবে আসছে। টেকনোলজি বাড়ছে সুতরাং এইসব মিলিয়ে আমাদের ব্র্যান্ডিং এর সমস্যা অনেকটা কমে গেছে। বাংলদেশ এখন একটা এক্সেপ্টেবল নেম। আমাদের যা করতে হবে, ব্যাংকিং ও শেয়ার মার্কেটকে আরো ট্যাক্স হিসাবে তৈরী করতে হবে। সংস্কারের মাধ্যমে যাতে করে আমাদের প্রাইভেট সেক্টরে যে চাহিদা সেটা যেন তারা যোগান দিতে পারে সেই ব্যবস্থাও আমাদের করতে হবে।

অনুলিখন: তানজিনা মজুমদার রুমকি/সালমা সরকার চৈতি।

 

আর পড়তে পারেন