শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে ইউনিটি কো-অপারেটিভ মালটিপারপাস সমিতির সভাপতি কোটি টাকা নিয়ে উধাও

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০২০
news-image

মোঃ জামাল উদিন দুলাল ঃ
কুমিল্লা জেলার দেবিদ্বারে গ্রাহকদের কাছ থেকে অবৈধভাবে আমানত হিসেবে প্রায় ১কোটি ূটাকা সংগ্রহ করে উধাও হয়ে গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। “ইউনিটি কো-অপারেটিভ মালটিপারপাস নামক সমিতির সভাপতি মোঃ মাহবুব আলম। আমানত হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন শতাধিক গ্রাহক।

ভুক্তভোগী গ্রাহক ও উপজেলা সমবায় কার্যালয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালে উপজেলা সমবায় কার্যালয় থেকে প্রতিষ্ঠানটি নিবন্ধন নেয়। যার লাইসেন্স (রেজি নং-১০৯)। প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সভাপিতি নির্বাচিত করা হয় উপজেলার হোসেনপুর গ্রামের মৃতঃ মান্নান মাষ্টার এর ছেলে মোঃ মাহবুব আলমকে। এছাড়াও অন্য সদস্যদের নিয়ে পরিচালনা কমিটি গঠন করা হয়। পিরোজপুর রফিজ উদ্দিন হাজী মার্কেটে একটি দোকান ভাড়া নিয়ে দামী আসবাব দিয়ে সাজানো হয় প্রতিষ্ঠানের কার্যালয়টি।ওই সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি প্রায় ১১ বছর ওই এলাকায় মাইক্রোকেডিট ব্যবসা করে আস্থা অর্জন করে। এরপর প্রতিষ্ঠানটি বিভিন্ন মেয়াদি স্কিমের নামে গ্রাহকদের কাছ থেকে উচ্চ লাভ দেওয়ার কাথা বলে আমানত সংগ্রহ শুরু করে। এসময় শতাধিক গ্রহকের কাছ থেকে প্রায় এক(১) কোটি টাকা সংগ্রহের পর ২০১৯ সালের ডিসেম্বের শেষ সপ্তাহে প্রতিষ্ঠানটির কার্যালয়ে তালা দিয়ে উধাও হয়ে যায়।

ওই প্রতারক সমিতির সভাপতি মোঃ মাহবুব আলম প্রতি লাখে ১৫শ’ টাকা করে লাভ দিবে বলে রিসিট ও ষ্টাম্পের মাধ্যমে দেবিদ্বার উপজেলার পিরোজপুর ও হোসেন পুর গ্রামের আলি আহাম্মদ থেকে ২লক্ষ, আবুল বাসার থেকে ২লক্ষ, খোরশেদ আলম ৪ লক্ষ, বাবুল মিয়া ৪ লক্ষ, আবদুল আলিম ১,লক্ষ ৫০ হাজার , আবুল কাশেম ২লক্ষ, মোঃ হোসেন ৩লক্ষ, আবুল কালাম, ১লক্ষ, আবদুর রব ১লক্ষ, ফিরোজ ৫লক্ষ, মোঃ কবির হোসেন ৭ লক্ষ, জয়নাল অবেদিন ৭ লক্ষ ৫০ হাজার, মোঃ শাহিন ৯ লক্ষ ৫০ হাজার, মিজানুর রহমান ১লক্ষ ৫০ হাজার সহ অরো অনেকের নিকট থেকে প্রায় ১ কোটি টাকা হাতিয়ে নিয়ে যায়।

প্রতারণার শিকার হোসেনপুর গ্রামের শাহিন, মিজানুর রহমান, ইয়াসমিন আকাতার সহ বেশ কয়েকজন গ্রাহক বলেন, লাখে মাসে দের হাজার টাকা মুনাফা দেওয়ার কথা বলে প্রতিষ্ঠানটির সভাপতি আমাদের নিকট থেকে টাকা নেয় এবং তিন বছরে দ্বিগুণ লাভ দেওয়ার কথা বলে প্রতষ্ঠানটি ডিপিএস স্কিম চালু করে। অধিক মুনাফার লোভ দেখানোয় তাঁরা আকৃষ্ট হন এবং আমানত জমা দেন। এখন তাঁরা সবই হারিয়েছেন।

প্রতারণার শিকার মোর্শিদা আক্তার এক নারী গ্রাহক বলেন, তিনি অসুস্থ্য হওয়ার প্রতি মাসে অনেক টাকার ঔষদ কিণতে হয়, যার জন্য ওই প্রতিষ্ঠানে ৪ লাখ টাকা আমানত রাখেন। যার লাভের টাকা দিয়ে যেন প্রতি মাসের ঔষদের খরচ চালানো যায়, ওই টাকা খোয়া যাওয়ায় এখন তাঁর সংসারে ছেলে মেয়ে নিয়ে মানবেতর জীবন জাপন করছে।

হোসেনপুর গ্রামের মোঃ কবির হোসেন অভিযোগ করে বলেন, বিদেশ থেকে আমার জমানো ৭ লক্ষ টাকা ইউনিটি কো-অপারেটিভ মালটিপারপাস নামক সমবায় সমিতিতে ষ্ট্যম্প এর মাধ্যামে এফডিয়ার করি। যার বিনিময়ে প্রতি লাখে ১৫শ’ টাকা মাসে দেওয়ার কথা ছিল। কিন্ত আজ পর্যন্ত লাভ তো ধুরের কথা আসল টাকাও পাইনি, সে বৌ বাচ্চা নিয়ে শশুর বাড়ি দাউদকান্দি থানার কলিযোগ গ্রামে বসবাস করছে এবং ওই স্থানে মাছের প্রজেক্ট করে ব্যবসা করছে বলে শুনেছি।
অভিযুক্ত প্রতিষ্ঠানটির সভাপতি মোঃ মাহবুব আলম এর সঙ্গে মুঠোফোনে (০১৭১৬-১৬৮৯৪৮, ০১৮১৯-৮১৯৭৩২) নাম্বারে একাদিক বার যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ ওমর ফারুক জানান, ইউনিটি কো-অপারেটিভ মালটিপারপাস নামক সমবায় সমিতির সভাপতি মোঃ মাহবুব আলম গ্রাহকদের টাকা নিয়ে উদাত্ত হওয়ার বিষয়ে একটি অভিযোগ পেয়েছি, তবে সমবায় আইনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন