শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দারিদ্রতা বিমোচনে যাকাতের অবদান

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ইসলামের মূল স্তম্ভের মধ্যে একটি হলো যাকাত। দারিদ্রতা বিমোচনে যাকাতের অবদান অপরিসীম। এ যাকাত ব্যবস্থার মাধ্যমে ধনীদের সম্পদের উপর দরিদ্রদের অধিকার নিশ্চিত করা হয়েছে। পবিত্র কোরআনে এরশাদ হচ্ছে, ধনীদের সম্পদে রয়েছে প্রয়োজনশীল প্রার্থী ও বঞ্চিতদের অধিকার (সুরা আযযারিয়াত ১৯)। বাংলাদেশের বিত্তশালী মানুষরা যদি সঠিকভাবে হিসাব করে যাকাত আদায় করত তাহলে দেশের দরিদ্র জনগোষ্ঠিকে স্বাবলম্বী করে তোলা সম্ভব হতো। কিন্তু অনেক ধনী মানুষই যাকাত আদায় করে না। আবার যারাও করে তাদের মধ্যে অনেকেই সম্পদের হিসাব না করে রমজান মাস এলে যাকাতের নাম করে কিছু দান করে।

প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর নিজের আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা (নিসাব পরিমাণ) অতিক্রম করে তবে, গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকে যাকাত বলে। সাধারণত নির্ধারিত সীমাতিক্রমকারী সম্পত্তির ২.৫ শতাংশ (২.৫%) বা (১/৪০) অংশ বছর শেষে বিতরণ করতে হয়। ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে হজ এবং যাকাতই শুধুমাত্র শর্তসাপেক্ষ যে, তা সম্পদশালীদের জন্য ফরজ। কুরআনে নামাজের পরেই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে উল্লেখ যাকাতের।

যারা যাকাত আদায় করে না তাদের ব্যাপারে আল্লাহ বলেন, ‘যারা সোনা রূপা জমা করে, অথচ আল্লাহর রাস্তায় তা খরচ করে না (যাকাত আদায় করে না) তাদেরকে কষ্টদায়ক আযাবের সংবাদ দিন, যেদিন দোযখের আগুনে তাদের গরম করা হবে। তারপর দাগ দেওয়া হবে সেগুলো দ্বারা (জমাকৃত সোনা রূপা) তাদের ললাটে, পাশর্^ দেশে ও তাদের পিঠে এবং বলা হবে স্বাদ গ্রহণ কর ঐ জিনিসের যা তোমরা দুনিয়াতে জমা করেছিলে।’ ( সুরা তাওবা-৩৪,৩৫)

হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসূল সা. বলেছেন, যাকে আল্লাহ সম্পদ দান করেছেন আর সে সঠিকভাবে উক্ত সম্পদের যাকাত আদায় করেনি, কেয়ামতের দিন তার সম্পদকে তার জন্য একটি বিষাক্ত সাপের রূপ ধারণ করাবেন। সে সাপকে তার গলায় বেড়ি স্বরূপ করা হবে। সাপটি তার মুখের দু’পার্শ্ব দংশন করতে থাকবে এবং বলবে আমি তোমার মাল, আমি তোমার জমাকৃত সম্পদ! তারপর রাসূল সা. হাদীসের সমর্থনে সূরা আলে ইমরানর ১৮০ নং আয়াত পাঠ করলেন ‘আল্লাহ অনুগ্রহ করে যে সম্পদ দান করেছেন সেই সম্পদ নিয়ে যারা কৃপণতা করে, সঞ্চিত সম্পদ কিয়ামতের দিন তাদের গলার বেড়ি হবে।” (বোখারী শরীফ হাদীস নং-১৩২১)

ইসলামের যাকাত ব্যবস্থার মূল উদ্দেশ্য হলো দারিদ্র্য বিমোচন করা। যাকাতের মাধ্যমে দু’ভাবে দরিদ্রদেরকে সাহায্য করতে হবে। প্রথমত, তাদের তাৎক্ষণিক চাহিদা মেটানো দ্বিতীয়ত তাদের দারিদ্রের স্থায়ী সমাধান করা। এজন্য ইসলামে যাকাতকে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় প্রদান করা হয়েছে। ইসলামের নির্দেশ হলো রাষ্ট্র নাগরিকদের থেকে যাকাত গ্রহণ করবে এবং রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় তা বণ্টন করবে।

রাষ্ট্রীয় ব্যবস্থাপনার অনুপস্থিতিতে মুমিন অবশ্যই নিজের ফরয ইবাদত নিজেই আদায় করবেন। নামাজের সময় হলে আমরা যেমন মসজিদে গিয়ে নামাজ আদায় করে থাকি, তেমনি যাকাতের বেলাও একই হুকুম- নিজ দায়িত্বে যাদের আমানত তাদের হাতে তুলে দিতে হবে। যাকাতের মূল উদ্দেশ্য হলো দারিদ্র্য হ্রাস করা, ক্ষুধাকে চিরতরে বিদায় করা। ব্যক্তিগত ভাবে যাকাত আদায়ের কারণে দারিদ্র্য বিমোচনে যাকাত যদিও পূর্ণ অবদান রাখতে পারছে না। এতদসত্ত্বেও আমাদের চেষ্টা হবে ব্যক্তিগত ভাবে হোক বা কয়েকজন মিলে, প্রতি বছর যাকাতের টাকা দিয়ে দরিদ্রদেরকে রিকশা, গরু, সেলাই মেশিন বা কুটিরশিল্প জাতীয় কিছু কিনে দেয়া।

আমরা যাকাতের নামে শাড়ি-লুঙ্গি বিতরণ করি। দেখা যায় এসব শাড়ি- লুঙ্গি ব্যবহারের উপযোগীও নয়। অনেক সময় গ্রহীতারা এগুলো নিতে এসে পায়ের তলায় পিষ্ট হয়ে মৃত্যুবরণ করে। অনেক দোকানে ঝুলানো থাকে এখানে যাকাতের শাড়ি বিক্রি করা হয়। ইসলামে এ ধরণের কোনো বিধান নেই। এসব কা- মানবতার চরম অপমান। রাসূল সা. ও সাহাবাদের সময় এমন ঘটনার কোন নজীর ছিল না। হায় আফসোস! আজকাল যাকাতের নামে এসব ভণ্ডামি দিন দিন বেড়েই চলছে। যারা যাকাতের নামে এ ধরনের প্রতারণা করে তাদের যাকাত আদায়তো দূরে থাক, উল্টো এই প্রতারণাই হতে পারে কাল কেয়ামতের দিন তার কঠিন শাস্তির কারণ। ধনীদের সম্পদে যে গরীবের হক রয়েছে তা অবশ্যই প্রতিষ্ঠিত করতে হবে। তবেই দূর হবে দরিদ্রতা।

ইদানিং কিছু ধনীদের দেখা যায় যাকাত দেবে তো দূরের কথা, তারা বরং এই বলে প্রচার করে- আমি এত লক্ষ টাকা ব্যাংকে ঋণী আছি। প্রশ্ন হল আপনার এই ঋণ যদি অভাবের কারণে না হয়ে থাকে। বরং আপনি আপনার সম্পদকে আরো বৃদ্ধি করার জন্য লোন নিয়ে থাকেন, তবে এই লোন ইসলামি শরিয়ত সমর্থন করে না। সুতরাং মনগড়া ব্যাখ্যা দাঁড় করিয়ে অনাথ অসহায়, গরীব দুঃখীদের হক নষ্ট করার প্রায়শ্চিত্ত আপনাকে করতেই হবে। অমোঘ পরিণতির জন্যে আপনি অপেক্ষায় থাকুন।

আর পড়তে পারেন