শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত হচ্ছে গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০২০
news-image

 

জাকির হোসেন হাজারীঃ
ইচ্ছা থাকলে উপায় হয়। গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারি করে সেরকমই দৃষ্টান্ত স্থাপন করেছেন কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহীনুল ইসলাম সুমন দায়িত্ব নেয়ার পরই বদলে দিয়েছেন চিকিৎসা সেবার চিত্র।

স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন চিকিৎসক মিলে গ্রুপের মাধ্যমে এবং জনপ্রতিনিধিদের সহযোগিতায় উন্নত চিকিৎসা সেবা প্রদান করছেন। তাদের এ উদ্যোগ নজির সৃষ্টি করেছে। সেবার মানে চট্টগ্রাম বিভাগে সেরা এই প্রতিষ্ঠানটি হেলথ্ সিস্টেম রেটিংয়ে তিনবার দেশ হয়েছে । ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (হাসপাতাল) অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম, উপ-সচিব সিব্বির ওসমানি এবং চট্টগ্রাম বিভাগের পরিচালক(স্বাস্থ্য) হাসান শাহরিয়ার পরিদর্শন করেন। তাঁরা চিকিৎসকদের এই মহতি উদ্যোগকে অভিনন্দন জানিয়ে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটির সফলতা কামনা করেন।

ব্রেস্ট ফিডিং কর্নার চালুর মাধ্যমে এই স্বাস্থ্য কমপ্লেক্সটিকে শিশুবান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে। বিশেষ করে স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবের উদ্যোগ সফলতা লাভ করায় এটি কুমিল্লা জেলায় মডেল হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে। উপজেলায় অলিগলিতে বেসরকারি হাসপাতাল আর ক্লিনিক হওয়ায় দালাল চক্রের কারণে নরমাল ডেলিভারি প্রায় বন্ধ হওয়ার উপক্রম। এসব ক্লিনিক এবং হাসপাতালে সেবার পরিবর্তে শুরু হয়েছে প্রসূতি সিজারের নামে এক ধরনের ব্যবসা। আর অর্থের লোভে তাদের হয়ে কাজ করছে একটি দালাল চক্র। আবার গ্রামাঞ্চলে কিছু অদক্ষ, প্রশিক্ষণবিহীন ধাত্রী রয়েছে যারা স্থানীয় ভাবে দাইমা বলে পরিচিত। এই দাইমার কারণে প্রসূতি মায়েদের মৃত্যু ঝুঁকি থাকে এমনকি মৃত্যুও ঘটে। এমন অনেক ঘটনার নজির রয়েছে এলাকায়। স্থানীয় বেসরকারী ক্লিনিকে প্রসূতি ও শিশু মৃত্যুকে কেন্দ্র করে বেশ কয়েকবার ভাংচুরের ঘটনাও ঘটেছে। এমন এক পরিস্থিতিতে সিজারের নামে বাণিজ্য, দালাল চক্র এবং অদক্ষ ধাত্রীর হাত থেকে প্রসূত মায়েদের রক্ষায় এবং নিরাপদে নরমাল ডেলিভারি করাতেই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীনুল ইসলাম সুমন এর নেতৃত্বে দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন চিকিৎসক টিম ওয়ার্ক শুরু করেন।

নরমাল ডেরিভারির মাধ্যমে সন্তান প্রসব করতে প্রসূতিদের উদ্ধুদ্ধকরণ প্রচারণায় তাঁর বিভিন্ন কৌশল কাজে লাগিয়েছেন। এজন্য স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে মাতৃ ভাউচার স্কীমের আওতায় প্রসূতি নারীদের ‘প্রসূতি কার্ড ’ দেয়া হয়। এরপর ডেলিভারি না হওয়া পর্যন্ত চলতে থাকে কাউন্সেলিং আর ফ্রি চেকআপ। প্রসূতি কার্ড ও নরমাল ডেলিভারি করাতে মাঠ পর্যায়ের শিক্ষক, চেয়ারম্যান-মেম্বার, ইমাম ও অন্যান্য জনপ্রতিনিধি ও বিভিন্ন এনজিওর স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে বার্তা পৌঁছানো হয় প্রসূতি মায়েদের কাছে। এছাড়াও স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরাও নিজেরা বিভিন্ন স্থানে গিয়ে কাউন্সিলিং প্রদান করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীনুল ইসলাম সুমন এর নেতৃত্বে আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. জামাল উদ্দিন, চারজন নার্স ও চারজন মিডওয়াইফসহ দশজনের টিম নরমাল ডেলিভারী নিয়ে কাজ করছে।

প্রথম দিকে খুব একটা সাড়া না পেলেও টিম ওয়ার্কের ধারবাহিকতায় গত বছরের অক্টোবর মাস থেকে প্রতি মাসে একশো বিশ থেকে ত্রিশটি নরমাল ডেলিভারি করানো হয়েছে। হাসপাতালে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বাড়ছেই।

উপজেলার বাসরা গ্রামের সাদ্দাম হোসেনের স্ত্রী তানজিনা(১৯)। শনিবার রাতে স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে প্রথম সন্তান জন্ম দিয়েছেন এই প্রসূতি। অনুভূতির কথা বলতে গিয়ে তানজিনা জানান, এলাকার কিছু লোক ক্লিনিকে(বেসরকারী) সিজার করার জন্য বলেছিলো। কিন্তু হাসপাতালের মাঠকর্মী এবং ডাক্তারের কথায় এখানে ভর্তি হই। এখানে নরমাল ডেলিভারিতে আমার সন্তান জন্মলাভ করেছে। আমি এবং সন্তান এখন সুস্থ্য আছি।

এ ব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জামাল উদ্দিন জানান, এক সময় দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসূতিরা না আসায় নরমাল ডেলিভারি করানো প্রায় বন্ধই হয়ে গিয়েছিল।গত বছরের অক্টোবর মাস থেকে আমরা সবাই মিলে টিম ওয়ার্ক শুরু করি। দালাল চক্রের কিংবা দাইমাদের (ধাত্রী) বাধা উপেক্ষা করে এর সফলতা পেয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীনুল ইসলাম সুমন জানান, এ হাসপাতালে ডেলিভারি নিরাপদ করতে ৪ জন দক্ষ ধাত্রী নিয়োগ দেয়া হয়েছে। টিম ওয়ার্কের তদ্ধাবদানে নরমাল ডেলিভারিতে সাফল্য পেয়েছি। আর ডেলিভারি হওয়ার পর উপজেলা সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় জন্ম নেয়া শিশুর জন্য জামা-কাপড়, মশারি ও ওই শিশুর মাকে উপহার দেয়ার ব্যবস্থা করা হয়েছে। দিন দিন নরমাল ডেলিভারিতে প্রসূতিদের আগ্রহ বাড়ছে। কারণ হাসপাতালে নিরাপদে এ ডেলিভারি করানো হলে মৃত্যুর ঝুঁকি থাকে না। পাশাপাশি কোনো প্রকার বাড়তি খরচ করতে হয় না রোগীর স্বজনদের।

আর পড়তে পারেন