শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে সোনালী আঁশ জুট মিলে বকেয়া বেতনের দাবীতে শ্রমিকদের আন্দোলন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩১, ২০২০
news-image

 

জাকির হোসেন হাজারী:
বকেয়া বেতন ভাতার দাবীতে ভাংচুর ও বিক্ষোভ করেছেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহিদনগর সোনালী আঁশ জুট মিলের শ্রমিকরা।

মঙ্গলবার(৩১মার্চ) দুপুরে বিক্ষুব্দ শ্রমিকরা মিলের প্রধান ফটকের সামনে কয়েকটি সিসি ক্যামেরা ও সার্ভার কক্ষ ভাংচুর করে।

বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, গত ৮ সপ্তাহ যাবৎ বেতন পাইনা, আজ দিবে কাল দিবে বলে ৮ সপ্তাহ পার করেছে। গত ২১ মার্চ মিলের উপ-সহকারী প্রকৌশলী শামীম আহম্মেদ শ্রমিকদের বেতন পরিশোধের দাবী জানান মালিক পক্ষের নিকট। ওইদিন রাতেই মালিক পক্ষের লোকজন শামীমকে মারধর করে পরদিন চাকরী থেকে অব্যাহতি দিয়ে দেয়। ২৫ মার্চ শ্রমিকরা বেতন পরিশোধের দাবী জানালে স্থানীয় মনির হোসেন নামে মিলের কর্মচারী শ্রমিকদের উপর হামলা চালায়। ওই দিন খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান, স্থানীয় ইউপি চেয়ারম্যান সোনালী আশঁ কতৃপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের ৩০ মার্চ সবার বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে জানান। বকেয়া বেতনের দাবীতে আন্দোলন করায় ২৭ মার্চ প্রায় ৫০জন শ্রমিককে এক সপ্তাহের বেতন পরিশোধ করে চাকরী থেকে ছাটাই করে মিল কতৃপক্ষ। ছাটাই হওয়া শ্রমিকরা ৩১মার্চ মঙ্গলবার দুপুরে মিলে গেইটে বিক্ষোভ করলে ভিতরের কাজ করা শ্রমিকরা এসে তাদের সাথে আন্দোলন শুরু করেন। বিক্ষুব্দ শ্রমিকরা গেইটের কয়েকটি সিসি ক্যামেরা ও সার্ভার কক্ষ ভাংচুর করে।

জেনারেল ম্যানেজার জহিরুল ইসলাম জানান, করোনা ভাইরাসের প্রভাবে আমাদের সিপমেন্ট বন্ধ থাকায় শ্রমিকদের কয়েক সপ্তাহের বেতন আটকে গেছে। এনিয়ে ২৫ মার্চ আন্দোলন করা হলে কয়েকজনকে বেতন দিয়ে চাকরী থেকে ছাটাই করা হলে তারাই(ছাটাইকৃত) এসে আজকে এ হামলা ও ভাংচুর চালায়।

শ্রমিকদের তোপের মুখে প্রধান নিরাপত্তা কর্মকর্তা আমিনুল ইসলামসহ আমরা কয়েকজন দৌড়ে বাংলোতে গেলে সেখানে গিয়ে তারা ভাংচুর ও লুটপাট করে । এ হামলায় মিলের ক্ষতির পরিমান দুই কোটি টাকা উপড়ে বলে দাবী করেন এ কর্মকর্তা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুদ আলম জানান, গত সপ্তাহে শ্রমিদদের আন্দোলনের কথা শুনে ইউনো স্যারসহ আমরা মিল মালিকের সাথে কথা বলে শ্রমিকদের আশ্বস্ত করি যে রবি/সোমবারে বকেয়া বেতন পরিশোধ করবে মালিক পক্ষ। এর মধ্যে শুনেছি যে এক সপ্তাহের বেতন পরিশোধ পরিশোধ করে আন্দোলনকারী ৫০জন শ্রমিককে ছাটাই করেছে। হয়তো ত্রাাই আজকে আন্দোলন করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান, সারা বিশে^র জন্য এখন সংকটময় সময় চলছে। এসময়ে অনেক মিল কারখানা বন্ধ থাকলেও সোনালী আশঁ মিলটি তারা চালাচ্ছেন। আর এই সংকটময় মুহুর্তে বকেয়া বেতনের দাবীতে আন্দোলনের কথা শুনে গত সপ্তাহে গিয়ে জানতে পারি যে শ্রমিকদের বকেয়া বেতন এক কোটি উনিশ লাখ টাকা। উনিশ লাখ টাকা পরিশোধ করে আন্দোলনকারী শ্রমিক ছাটাই করা হয়েছে। আজ(মঙ্গলবার) শ্রমিকরা আবার আন্দোলন করছে শুনেছি। আমি সেখানে যাচ্ছি।

সোনালী আঁশ জুট মিলের মালিক মাহবুবুর রহমান পাটওয়ারী ফোনে জানান, গত ২৫ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে ফোনে বলেছি যে, ৩০ মার্চের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করবো। সাপ্তাহিক ছুটি ও করোনা কারনে এর মধ্যে ব্যাংক বন্ধ হয়ে গেছে। দুই ঘন্টা খোলা থাকলেও চেক ক্যাশ হয়নি তাই কথা রাখতে পারিনি। শ্রমিকদের বেতন পরিশোধ করার জন্য মিল চালু রেখেছি এবং তাদের জন্য তিন ট্রাক চাউল এবং এক ট্রাক ডাল কিনে মিলে রেখেছি। আগামী ১, ২ তারিখে টাকা পাবো। এর মধ্যেই শ্রমিকরা হামলা ভাংচুর ও লুটপাট করে আমাদেরকে কয়েক কোটি টাকার ক্ষতির মুখে ফেলেছে।

আর পড়তে পারেন