বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে প্রতিবন্ধির টাকা নিয়ে নয় ছয় !

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

সামাজিক সুরক্ষার আওতায় শেখ হাসিনা সরকার দেশের প্রতিটি গ্রামে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা দিচ্ছে। সরকারের এই উদ্যোগের কারণে গ্রামের সুবিধাবঞ্চিত মানুষ উপকৃত হচ্ছে। কিন্তু কুমিল্লার দাউদকান্দি উপজেলার জিংলাতুলি ইউনিয়নে এই অসহায় মানুষের ভাতা নিয়ে নয়–ছয় করার অভিযোগ উঠেছে ওই ইউনিয়নের মহিলা মেম্বার মাকসুদা আক্তার ও গোপচর গ্রামের হাবীবের বিরুদ্ধে।

অভিযুক্ত হাবীব ওই ইউনিয়নের গোপচর গ্রামের দানু মিয়ার ছেলে বলে ভূক্তভোগীরা জানান। টাকা তোলার পর মাকসুদা মেম্বারের কথায় হাবীব জনপ্রতি দুই থেকে পাঁচ হাজার টাকা করে নিয়েছেন এমনটিই অভিযোগ করেছেন কার্ডধারী সুবিধাভোগীরা।

দাউদকান্দি উপজেলা সমাজসেবা কার্যালয়ের তথ্যানুযায়ী, জিংলাতুলি ইউনিয়নে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীর সংখ্যা ১হাজার ৬৩ জন। এর মধ্যে প্রতিবন্ধী ভাতা পান ২২১ জন। সুবিধাভোগী ব্যক্তিরা এবার একবছরের প্রতিবন্ধী ভাতা ৯হাজার টাকা তোলেন।

সরেজমিনে গেলে গোপচর গ্রামের প্রতিবন্ধী সাইজুদ্দিন বলেন, ভাতার নয় হাজার টাকা তুলে ব্যাংকের সিড়ি দিয়ে নিচে নামার পর মাকসুদা মেম্বারের কথায় হাবীব মিয়াসহ আরো দুইজন লোক চেয়ারম্যানের নাম বলে খরচের নামে তিন হাজার টাকা এবং ভাতার বইটি রেখে দেয়। প্রতিবন্ধি সবার কাছ থেকেই চার/পাঁচ হাজার টাকা করে রেখেছে। চেয়ারম্যানকে জানাইছেন কিনা এমন প্রশ্ন করলে তিনি বলেন, হাবীব আমার আপন ভাই, সে সবসময়ই চেয়ারম্যানের সাথে থাকে, তাই চেয়ারম্যানকে বলি নাই।

একই গ্রামের হান্নান মিয়া তাঁর প্রতিবন্ধি ছেলে জিসানের নামে এবার প্রথম ভাতার টাকা পেয়েছেন। হান্নান মিয়া বলেন, ব্যাংকের গেইটে হাবীব তিন হাজার টাক রেখে দেয়, পরে জোড়াজুড়ি করে একহাজার টাকা দিয়েছি। আমাদের বইটিও সে রেখে দিয়েছে। একই কথা বলেন প্রতিবন্ধী ইকবাল হোসেনের বাবা শান্তি মিয়া।

মহিলা মেম্বার মাকসুদা বেগম অভিযোগ অস্বিকার করে বলেন, আমি বাংকের ভিতরে ছিলাম, বাইরে কে কি করেছে আমি তা জানিনা। আর ভাতার কার্ড বা বই আমি রাখবো কেনো ? সমাজসেবা অফিসের লোকজন কোন প্রয়োজনে রাখলে রাখতে পারে, তবে রাখছে কিনা সেটা আমি জানি না।

বই রাখার কথা অস্বিকার করেন দায়িত্বপ্রাপ্ত সমাজসেবা অফিসের মাঠকর্মী শান্তিয়ারা বেগম। তিনি বলেন, ব্যাংকে বসে প্রত্যেক সুবিধাভোগীর হাতে হাতে আমি বই গুলি বিতরণ করেছি। বইগুলি কে রাখছে আমি খবর নিচ্ছি।

জিংলাতুলি ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন, টানা দশ বছর সততার সাথে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছি। গরীব অসহায়দেও ভাতার টাকা নিয়ে কখনো কোন অভিযোগ উঠেনি। আজ যার নামে অভিযোগ হাবীব আমার পরিষদের কোন লোক না। আর টাকা লেনদেনের বিষয়টি কেউ আমকে বলেনি। আমি বিষয়টি দেখছি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আল আমিন বলেন, ভাতা গ্রহীতা বা সুবিধাভোগীরা শুধুমাত্র দশ টাকা দিয়ে ব্যাংক হিসাব খুলবে। এর বাইরে তাদের কোন টাকা খরচ নাই। এর বাইরে যদি কেউ টাকা নিয়ে থাকে তাহলে সেটা হবে অনিয়ম। আর অনিয়মের কোন লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ সেলিম শেখ বলেন, সামাজিক সুরক্ষার আওতায় শেখ হাসিনা সরকারের প্রদান করা ভাতার টাকা নিয়ে কোন রকমের অনিয়ম বরদাস্ত করা হবেনা। তদন্ত সাপেক্ষে অনিয়ম পেলে সে যতবড় ক্ষমতাশালী হোক না কেনো, কাউকেই ছাড় দেয়া হবে না।

আর পড়তে পারেন