শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১০, ২০১৯
news-image

জাকির হোসেন হাজারী, দাউদকান্দি

ভূমিকম্প ও অগ্নিকান্ড নির্বাপণ বিষয়ক মহড়া, আলোচনা সভা ও র‌্যালীর মধ্য দিয়ে কুমিল্লার দাউদকান্দিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়। রবিবার বেলা ১১টায় উপজেলার গৌরীপুর সুবল আফতাব বিদ্যালয় মাঠে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এসব কর্মসূচির আয়োজন করে।

মহড়ায় দাউদকান্দি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। এর আগে মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গৌরীপুর-হোমনা সড়ক ও গৌরীপুর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

র‌্যালীতে গৌরীপুর হাইস্কুল ও গৌরীপুর বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা “ দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদেও ঝুঁকি” লেখা ব্যানার ফেস্টুন নিয়ে অংশ নেন। পরে দাউদকান্দি ফায়ার সার্ভিস কর্মীরা দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়ে কয়েকটি মহড়া প্রদর্শন করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা মোঃ ইউনুস মিয়ার সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা উত্তর জেলা আ’লীগের দপ্তর সম্পাদক ও গৌরীপুর ইউপি চেয়ারম্যান আবুল হাসেম সরকার মহড়ার প্রশংসা করে বলেন, মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি পরিবেশ রক্ষার প্রতি সবাইকে আহ্বান জানান।

সচেতনতা বাড়াতে শুধু দিবস নয় প্রত্যেকটি বাজার এবং ইউনিয়নে এ মহড়া দেখানো হলে দুর্যোগ প্রতিরোধে সচেতনতা বাড়বে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার, দাউদকান্দি প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক জাকির হাজারী, গৌরীপুর হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ সেলিম তালুকদার, গৌরীপুর বাজার কমিটির সভাপতি হাজি ওমর আলী, সাধারণ সম্পাদক নোমান সরকার, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ওমর ফারক মিয়াজী ও ওমর ফারুক প্রমূখ।

আর পড়তে পারেন