শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দখল দূষণে রুগ্ন কুমিল্লার ডাকাতিয়া নদী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২২, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ
কুমিল্লার দক্ষিণাঞ্চলের লাখো কৃষকের প্রাণখ্যাত নতুন ডাকাতিয়া নদী দিনে দিনে দখল ও দূষণের কবলে পড়ে রুগ্ন হয়ে যাচ্ছে। একসময় এ নদী ছিল লঞ্চ ও ট্রলারের রুট এবং এ নদীপথে চলত পালতোলা নৌকা। শুষ্ক মৌসুমেও কৃষক পর্যাপ্ত পানি পেত। দীর্ঘদিন খনন না হওয়ায় এবং বর্জ্যের কারণে নদীর তলদেশ ও অধিকাংশ স্থান পলিতে ভরাট হয়ে গেছে। তাই অল্প বৃষ্টিতেই ভেসে যায় দুই কূল।

সেচের সময় নদী হয়ে ওঠে ধুধু বালুচর। এ নদী খনন করা হলে হাজারো কৃষকের ভাগ্য বদলে যাবে বলে মনে করেন কৃষিবিদসহ এলাকার লোকজন। এলাকা ঘুরে জানা গেছে, কুমিল্লার সদর দক্ষিণ, লালমাই, লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলার ওপর দিয়ে সাপের মত আঁকাবাঁকা হয়ে প্রবাহিত হয়েছে নতুন ডাকাতিয়া নদী। এ নদীর কল্যাণে কুমিল্লা দক্ষিণ জেলা এলাকার কৃষিতে একসময় সমৃদ্ধি আসে। এলাকার কৃষকরা এ নদীর পানির ওপর নির্ভরশীল। অথচ শুকনো মৌসুমে এ নদীতে পানি থাকে না বললেই চলে।

ধীরে ধীরে নদীটি মরাখালে পরিণত হচ্ছে। বোরো মৌসুমে এ নদী থেকে পর্যাপ্ত পানি পাওয়া গেলে কৃষি উত্পাদন দ্বিগুণহারে বেড়ে যেতো বলে মনে করেন কৃষকরা।

এদিকে লাকসামের দৌলতগঞ্জ বাজার ও মনোহরগঞ্জ বাজারসহ বেশ কয়েকটি স্থানে ডাকাতিয়া নদীতে নানা কৌশলে যেন দখলের প্রতিযোগিতা চলছে। নদীর বিভিন্ন এলাকায় স্থাপনা এবং রাইস মিলের ছাই ও বর্জ্য ফেলে ভরাট করে ফেলা হয়েছে। এতে প্রায় ৩০০ ফুট চওড়া নদী দখলের কবলে পড়ে কোথাও অর্ধেকে পরিণত হয়েছে। নদী এলাকার বাগমারা বাজার, ফতেপুর, উত্তর লাকসাম, লাকসাম উত্তর বাজার, জেলেপাড়া ব্রিজ, দৌলতগঞ্জ বাজারের রাজঘাট, গোলবাজার, সামনির পুল, নওয়াববাড়ি, ন.ফ সরকারি কলেজ, পশ্চিমগাঁও, বাতাখালী, শিংজোড়, হামিরাবাগ, শান্তির বাজার, কালিয়াপুর, মৈশাতুয়া ব্রিজ, মনোহরগঞ্জ বাজার, আমতলী, চিতোশীসহ বিভিন্ন স্থানের দুই তীরে আবাসিক ভবন, অবৈধভাবে মার্কেট ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। এতে হুমকির মুখে পড়েছে নদীর অস্তিত্ব। নদীটি অবৈধ দখল থেকে মুক্ত করার জন্য স্থানীয়রা সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন।

এলাকার কৃষিবিদ জয়নাল আবেদীন জানান, দীর্ঘদিন নদীটি খনন না হওয়ায় পলি জমে পানিশূন্য হয়ে যাচ্ছে। এছাড়া রাজনৈতিক ছত্রচ্ছায়ায় স্থানীয় প্রভাবশালীরা নদীর বিভিন্ন স্থানে দখল করে স্থাপনা নির্মাণ করেছে। এতে নদী হারাচ্ছে সৌন্দর্য এবং কৃষকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। নদীটি খনন হলে এ এলাকার কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন দেখা যেতো।

লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক জানান, নদী দখলকারীদের তালিকা করতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহযোগিতা চাওয়া হয়েছে। তারা এগিয়ে এলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া পৌরসভার বর্জ্য নদীতে না ফেলার জন্য পৌর কর্তৃপক্ষকে বলা হয়েছে। পাউবো-কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোঃ আবদুল লতিফ জানান, ডাকাতিয়া নদীর বিভিন্ন স্থানে দখল ও স্থাপনা নির্মাণের কিছু অভিযোগ পেয়েছি। জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। তবে এ নদী খননের জন্য একটি প্রকল্প পাস হয়েছে, চলতি বছর কাজ শুরু করতে পারব বলে আশা করছি।

আর পড়তে পারেন