শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিণ আফ্রিকা থেকে পোড়া লাশ হয়ে ফিরলেন কুমিল্লার শাকিল মিয়া

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৬, ২০২০
news-image

জাকির হোসেন হাজারীঃ

জীবিকার তাগিদে দক্ষিণ আফ্রিকা গিয়ে পোড়া লাশ হয়ে ফিরলেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার শাকিল মিয়া। পরিবারের স্বচ্ছলতা আনতে দুই বছর আগে গিয়েছিলেন সেখানে। রবিবার ভোরে উপজেলার গৌরীপুর ইউনিয়নের পেন্নাই গ্রামে তাঁর মরদেহ পৌছে।

ছেলের বিকৃত মরদেহ দেখে রিক্সা চালক বাবা হোসেন মিয়া, মা সামসুন নাহার ও স্ত্রী শান্তা বেগমের আহাজাড়িতে এলাকার আকাশ বাতাস ভারী হয়ে উঠে। বেলা ১১টায় পেন্নাই ঈদগাঁ মাঠে জানাজা শেষে তার দাফন সম্পন্ন করা হয়।

স্বজনরা জানান, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের নিকটবর্তী পামব্রিজ (কেতলেহং) এলাকায় গত সোমবার (২০ জানুয়ারি) আসরের নামাজের পর একদল সন্ত্রাসী শাকিলের দোকানে ঢোকে লুটপাট চালায় । প্রতিবাদ করলে তাঁকে বেধড়ক প্রহার করে শাকিলকে ভেতরে রেখেই পেট্রোল ঢেলে দোকানঘরটিতে আগুন ধরিয়ে হামলাকারীরা চলে যায়। পরে স্থানীয় লোকজন শাকিলকে গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। বুধবার রাতে চিকিৎসাধীন অবস্থায় শাকিলের মৃত্যু হয়। রবিবার (২৬ জানুয়ারি) ভোরে শাকিলের মরদেহ পেন্নাই গ্রামে পৌছলে গোটা বাড়িই শোকে স্তব্দ দেখা যায়। দেড় বছরের মেয়ে সিনথিয়াকে কোলে নিয়ে শাকিলের স্ত্রী শান্তা আক্তার বিলাপ করছেন। বাবা হোসেন মিয়া কাঁদতে কাঁদতে বারবার মূর্ছা যাচ্ছেন। মা সামছুন নাহার, একমাত্র বোন লিপি আক্তার অঝোরে কাঁদছেন।

শান্তা আক্তারের প্রশ্ন, কে দেখবে তাঁর একমাত্র মেয়েকে? দেশে থাকতে বিআরটিসি বাসের সুপারভাইজার হিসেবে চাকরি করে যা পেতেন, তা দিয়েই সংসার চলত। এরপর শান্তা একটু থামেন। আবার কান্নায় ভেঙে পড়েন। স্বজনেরা তাঁকে সান্তনা দেওয়ার চেষ্টা করছেন।

শাকিলের পারিবারিক সূত্রে জানা গেছে, তাঁদের কোনো জায়গাজমি নেই। পারিবারিক আয় ও স্বজনদের দয়ায় ৭ লাখ টাকায় দুই বছর আগে শাকিল দক্ষিণ আফ্রিকা যান। সেখানে পৌঁছার পর দোকান কেনার জন্য সুদ আর বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে ঋণ তুলে আরো ৯ লাখ টাকা আবার পাঠাতে হয়। হোসেন মিয়ার চার সন্তানের মধ্যে শাকিল সবার ছোট। শাকিলের বড় ভাই সোহেল মালয়েশিয়ায় এবং মেজো ভাই শরীফ মিয়া দক্ষিণ আফ্রিকা গিয়ে, খেয়ে না-খেয়ে কষ্টে দিন কাটাচ্ছেন। মা-বাবা আর স্ত্রী ভেবেছিলেন বিদেশে ব্যবসা করে শাকিল তাঁদের অভাব-অনটন দূর করবেন।

শাকিলের বাবা হোসেন মিয়া বলেন, রিক্সা চালিয়ে ছেলে মেয়েদের বড় করেছি। এখন আর রিক্সা চালাতে পারিনা, ‘যখন যে কাজ পাই, সে কাজ করি। তার উপরে ঋণের বোঝা। কী করব বুঝতে পারছি না!’

শাকিলের মা সামছুন নাহার বলেন, সাউথ আফ্রিকায় দোকান কিনার জন্য এনজিও থেকে কিস্তিতে দুই লাখ টাকা এবং স্বজনদের কাছ থেকে সাত লাখ টাকা ধার করে পাঠাই। এখন আমার সব হয়ে গেছে।

শাকিলের স্ত্রী শান্তা আক্তার বলেন, মৃত্যুর এক ঘণ্টা আগে তাঁর সঙ্গে ফোনে কথা হয় শাকিলের। তিনি বলেছিলেন, তাঁর ব্যবসা করতে খুবই ভয় লাগে। ঋণ শোধ হয়ে গেলে দেশে ফিরে আসবেন। আবার বাসের সুপারভাইজারের চাকরিতে যোগ দেবেন। ফিরে আসছেন ঠিকই, কিন্তু পোড়া লাশ হয়ে।

আর পড়তে পারেন