শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু নিয়ন্ত্রণে কলকাতার মেয়রের সঙ্গে বৈঠক তাজুল ইসলামের

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ

রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় ভয়ানক রূপ ধারণ করেছে এডিস মশা। দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ বিষয়ে সরকার একাধিক পদক্ষেপ নিলেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অথচ পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গের কলকাতা পৌরসভা ডেঙ্গুমুক্ত করতে অনেকটাই সফল হয়েছে। এমন অবস্থায় ডেঙ্গু নিয়ন্ত্রণে কলকাতা মিউনিসিপাল কর্পোরেশনের মেয়র এবং পশ্চিমবঙ্গের নগর উন্নযন বিষয়ক মন্ত্রী ফিরহাদ হাকিমের সাথে বৈঠক করেছেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার দুপুরে কলকাতা পৌরসভায় অনুষ্ঠিত এই বৈঠেকে উপস্থিত ছিলেন কর্পোরেশনের ডেপুটি মেয়র এবং মেয়র পরিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ, বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও মন্ত্রণালয়ের সচিবসহ অন্যরা।

বৈঠকে কলকাতা পৌরসভায় ডেঙ্গু মোকাবিলায় কি কি পদক্ষেপ গ্রহণ করেছে তা নিয়ে সবিস্তারে বাংলাদেশ প্রতিনিধিদলের সামনে তুলে ধরা হয়। এ সময় ফিরহাদ হাকিম ও অতীন ঘোষ উভয়েই বাংলাদেশ প্রতিনিধি দলটিকে প্রথমেই মশার উৎসকে (জমা পানি, ভূগর্ভস্থ নালা পরিষ্কার) নষ্ট করার পরামর্শও দেন।

বৈঠক শেষে তাজুল ইসলাম জানান, “কলকাতায় একটা সময় ডেঙ্গুর খুব প্রাদুর্ভাব ছিল। কিভাবে তারা সেটাকে মোকাবিলা করেছে সে ব্যাপারে স্থানীয় সরকারমন্ত্রী হিসেবে আমি এবং আমার প্রতিমন্ত্রী ও সচিব আলোচনা করেছি।”

কলকাতা পৌরসভার অন্তর্গত এলাকায় যেভাবে এডিশ মশা সম্পূর্ণ মুক্ত করার যে পরিকল্পনা নেওয়া হয়েছে সেই পরিকল্পনাকে বাংলাদেশ অবিলম্বে রূপায়ণ করতে তারা সক্ষম হবেন বলেও জানান তাজুল ইসলাম।

মন্ত্রী আরও বলেন, “আমরা বন্ধু প্রতীম দেশ এবং পরস্পর পরস্পরের সমস্যাগুলোকে নিজের সমস্যা হিসেবে মনে করি সেই কারণে আমরা কলকাতার মেয়র ও ডেপুটি মেয়রের সাথে বৈঠক করলাম। এই বৈঠক আমাদের সম্পর্ককে বৃদ্ধি করেছে।”

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, “বাংলাদেশ আমাদের বন্ধুত্বপূর্ণ দেশ, এর সঙ্গে আমাদের আত্মীয়তার সম্পর্ক। সেই দেশে আমরা যদি কিছু মত ও জ্ঞান বিনিময় করতে পারি, তবে আমরা নিজেদের ধন্য মনে করবো।”

আর পড়তে পারেন