শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জেলেদের স্বাবলম্বী করতে প্রশিক্ষণ গ্রহণের বিকল্প নেই – মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেছেন, অসৎ কিছু জেলে নদীতে কারেন্ট জাল ফেলে জাটকা মাছ নিধন করে দেশের অর্থনৈতিক মুদ্রা নষ্ট করে। ছোট ছোট এই জাটকা মাছ একদিন বড় ইলিশে রূপান্তরিত হবে। জাটকা এক সময় বড় হয়ে জাতীয় আয় বয়ে আনবে। জেলেরা নদীতে মাছ ধরা ছাড়া অন্য কাজ করতে পারে না। তারা শুধু নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত থাকে। বর্তমান সরকার ২ মাস নদীতে জাল ফেলা নিষিদ্ধ করার কারণে তাদের মাঝে আর্থিক সহযোগিতা প্রদান করে। বর্তমান সরকার কারেন্ট জালে কারখানা বন্ধ করে দিয়েছে। এগুলো বন্ধ হওয়ার জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। আজকে যে উপকরণ দেয়া হলো- তার সঠিক ব্যবহার করে জেলেরা স্বচ্ছল ভাবে দিনাতিপাত করতে পারবে। সঠিক ভাবে এর ব্যবহার করতে আহ্বান জানান। তিনি জেলেদের হাতের কাজ শিখার জন্য বলেন। জেলেদের অর্থনৈতিক ভাবে স্বাভলম্বী করতে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।


বৃহত্তর কুমিল্লা জেলা মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় ২০১৭-১৮ অর্থ বছরে নিবন্ধিত জেলেদের বিকল্প কর্মসংস্থানে আয় বর্ধন ও জাল বিনিময় কার্যক্রমে চাঁদপুরের মতলব উত্তরে জেলেদের মাঝে সেলাই মেশিন ও জাল বিতরণ করা হয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি। শনিবার সকালে মন্ত্রীর নিজ বাড়ী মতলব উত্তর উপজেলার মোহনপুর আলী ভিলায় ৪০ জন জেলের মাঝে সেলাই মেশিন ও ২০টি জাল বিতরণকালে তিনি এ সব কথা বরেন।
এ সময় উপস্থিত ছিলেন, প্রকল্পে সহকারী পরিচালক শামীম উদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহম, ইউএনও শারমিন আক্তার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন।
মন্ত্রী আরো বলেন- বর্তমান সরকার কৃষক ও মৎস্যজীবী বান্ধব সরকার। জেলেদের কল্যাণে এবং দেশের মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এ সরকার। বিগত সরকারের আমলে জেলেদের মাঝে জাটকা কর্মসূচির আওতায় মাত্র ১০ কেজি করে চাল দিয়েছিল। বর্তমান শেখ হাসিনার সরকার তা বাড়িয়ে ৪০ কেজি করে বরাদ্দ দিয়েছে। মা ইলিশ রক্ষা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর ভাবে শেষ করতে পারায় প্রশাসন ও জেলেদেও ধন্যবাদ জ্ঞাপন করেনঅ। ২২ দিনের জন্য ২০ কেজি চাউলের ব্যবস্থা এ সরকার করেছে বলেন জানান।

আর পড়তে পারেন