বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জেনে নিন বাংলাদেশে করোনা প্রতিরোধে ৮ সতর্কতা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৮, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশের মানুষ এতদিন ধরে যে আতঙ্কে দিন কাটাচ্ছিলো, সেই আতঙ্ক অবশেষে সত্যি হলো। দেশে আজই ৩ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। এখন সময় পরিস্থিতি মোকাবেলা করার। সরকার এবং স্বাস্থ্য মন্ত্রণালয় পুরোপুরি প্রস্তুত এই ভাইরাস প্রতিরোধে। কিন্তু সবচেয়ে আগে প্রয়োজন আমাদের সচেতন হওয়া। কারণ এই জনবহুল দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়লে আমরাই হবো সবচেয়ে বেশি ভুক্তভোগী। এই আতঙ্কের মাঝে আতঙ্ক নিয়ে বসে না থেকে প্রতিহত করার উপায় জানাটাই এখন সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তাই আপনার জন্য থাকছে প্রতিরোধের ৮টি উপায়-

১. প্রথমে আপনার হাতদুটোকে সবচেয়ে বেশি পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সাবান, হ্যান্ডওয়াশ, স্যানিটাইজার দিয়ে নিয়মিত হাত ধুতে হবে। বিশেষত হাত দিয়ে মুখ ঢেকে হাঁচি-কাশি দেওয়া এবং টয়লেট থেকে ফেরার পরে। শুধু তাই নয়, খাবার তৈরি প্রক্রিয়ার আগেও হাত ভালোভাবে ধুয়ে নেবেন। ফ্লু বা ভাইরাস আক্রান্ত রোগী দেখাশোনা এবং তাদের ব্যবহৃত জিনিসপত্র ধরার পর হাত ধুতে হবে।

২. হাত দিয়ে সরাসরি চোখ এবং নাক চুলকানো বা খোটাখুটি করা থেকে বিরত থাকুন।

৩. জনবহুল এলাকায় অবশ্যই মাস্ক ব্যবহার করুন। বিশেষ করে কোনো উৎসব বা উপলক্ষ্যে যেখানে বহুলোকের সমাগম হয়, যেমন হজ্জ্ব, উমরাহ।

৪. ভাইরাস আক্রান্ত রোগীদের থেকে যতটা সম্ভব দূরে থাকবেন। সম্ভব হলে আক্রান্তের কয়দিন রোগীর সঙ্গে দেখা করবেন না, তার ব্যবহৃত জিনিসপত্র নাগালের বাইরে রাখবেন।

৫. হাঁচি এবং কাশি দেওয়ার সময়ে অবশ্যই টিস্যু বা রুমালে নাক এবং মুখ ঢেকে নেবেন। ব্যবহৃত টিস্যু যেখানে-সেখানে না ফেলে ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে ফেলুন, তারপর হাত ধুয়ে ফেলুন। হাঁচি-কাশি দেওয়ার সময় হাতের কাছে রুমাল বা টিস্যু না পেলে হাতের বাহু (কনুইয়ের উপরে) দিয়ে নাক মুখ ঢেকে নিন।

৬. পরিস্কার-পরিচ্ছন্ন থাকার অভ্যাস গড়ে তুলুন সবসময়ের জন্য।

৭. ফল এবং সবজি খাওয়া, রান্নার আগে ভালোভাবে পরিস্কার পানি দিয়ে ধুয়ে নেবেন।

৮. ভালো খাদ্যাভাস এবং ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন। আর শরীরের রোগ প্রতিরোধ গড়ে তোলার জন্য পর্যাপ্ত ঘুমাতে চেষ্টা করুন।

আর পড়তে পারেন