শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জিলা স্কুলের ২০০০ ব্যাচের শিক্ষার্থীদের সার্বিক তত্ত্বাবধানে আশংকামুক্ত পন্ডিত মধুসূদন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৬, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

আশংকাজনক অবস্থা থেকে সুস্থ হয়ে উঠছেন কুমিল্লা জিলা স্কুলের শিক্ষক পন্ডিত শ্রী মধুসূদন। টানা কয়েক মাসের শায়িত অবস্থার পরিবর্তন হয়েছে। জিলা স্কুলের ২০০০ ব্যাচের শিক্ষার্থীদের সার্বিক তত্ত্বাবধানে পন্ডিত শিক্ষক এখন উঠে বসতে পারেন। এক মাস আগেও মনে হচ্ছিল মৃত্যুর বার্তা দরজায় কড়া নাড়ছে। এখন সেই অবস্থার পরিবর্তন হয়েছে। জীবনে নতুন করে প্রাণের স্পন্দন ফিরে এসেছে এই শিক্ষকের জীবনে।

৩ সেপ্টেম্বর জিলা স্কুলের ২০০০ ব্যাচের রি ইউনিয়ন শেষে শিক্ষক সম্মাননা ক্রেস্ট বাড়িতে পৌছে দিতে গিয়ে এই শিক্ষকের করুন অচলাবস্থা দেখতে পায় ২০০০ ব্যাচের শিক্ষার্থী জুয়েল কাজী, পিয়াস মজিদ, শাওন, জুয়েলরা। এ নিয়ে ফেসবুকে জুয়েল কাজীর মর্মস্পশী লেখাটা সবার নজরে পড়ে। ওই শিক্ষকের চিকিৎসার দেখভাল করার জন্য এগিয়ে আসে ২০০০ ব্যাচের শিক্ষার্থী চিকিৎসক আসাদুজ্জামান আকন্দ জনি। এদিকে জুয়েল কাজী, শাওন, জুয়েল, রিয়াজ, সাকিব চৌধুরী, শিশির, রাইসুল ইসলাম নাবিল ও ছোটনরা নিয়মিত অসুস্থ শিক্ষকের বাসায় গিয়ে দেখাশুনা ও খবর রাখতে শুরু করেন। ৮ সেপ্টেম্বর সকালে আসাদুজ্জামান আকন্দ জনির পাঠানোর এ্যাম্বুলেন্স দিয়ে মুক্তি হাসপাতালে চিকিৎসক পঞ্চাননের কাছে নেওয়া হয় অসুস্থ এই শিক্ষককে। পরে চিকিৎসক তাকে পরীক্ষা-নিরীক্ষা করে নতুন ঔষুধ সরবরাহ করে।

ওই দিন রাতেই পন্ডিত শিক্ষকের শারীরিক অবস্থার উন্নতিকল্পে ২০০০ ব্যাচ এক জরুরি সভা আয়োজন করে। সভায় মহিবুবুল হক ছোটনকে সভাপতি এবং জুয়েল কাজীকে সাধারণ সম্পাদক করে ছয় সদস্যের অস্থায়ী কমিটি গঠন করা হয় । কমিটি সর্বসম্মতভাবে জরুরি ভিত্তিতে অসুস্থ চিকিৎসার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করে । চিকিৎসার দায়িত্ব দেয়া হয় ডা.আসাদুজ্জামান জনি এবং ডা. রাব্বি হোসেনকে । আর্থিক দায়িত্ব অর্পণ করা হয় সরকার আবিরের উপর । অসুস্থ পন্ডিত শিক্ষকের অন্ধকারাচ্ছান্ন কক্ষটিকে পর্যাপ্ত আলো বাতাস সমৃদ্ধ করতে কাজ শুরু করে ইঞ্জিনিয়ার মাহফুজুল মাসুম এবং ইঞ্জিনিয়ার ফয়সাল পাভেল । ডা. শাওন, সাইফুল জুয়েল,রিয়াজ ফারিয়াল শিক্ষকের নিয়মিত খোঁজ খবরের কাজটি সম্পন্ন করে।যেটা এখনো চলমান রয়েছে। বেশ কিছু দেশি -বিদেশি ২০০০ ব্যাচের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্তভাবে অর্থের যোগান এই দু:সাধ্য কাজটিকে সহজতর করেছে। চিকিৎসার সার্বিক দিকটি বেশ ভালভাবেই দেখভাল করছেন আসাদুজ্জামান আকন্দ জনি। ফলে সংকটাপন্ন পন্ডিত শিক্ষকের শারিরীক অবস্থার উন্নতি হয়েছে। যেখানে কথা বলতে পারতেন না, বিছানা থেকে উঠে বসতে পারতেন না। সেখানে এখন বসতে পারেন।

সব মিলিয়ে অসুস্থ পন্ডিতের পাশে আলোকবর্তিকা হয়ে আর্বিভূত হয়েছেন ২০০০ ব্যাচের শিক্ষার্থীরা। চিকিৎসা-সেবা প্রদান করে সবাই সাধ্যমত চেষ্টা করছেন অসুস্থ শিক্ষককে পরিপূর্ণ সুস্থ করে তুলতে।

উল্লেখ্য যে, সাদা ধুতি আর পাঞ্জাবি পরিহিত পন্ডিত স্যার নাকে রুমাল দিয়ে প্রতিদিন স্কুলে আসতেন। তিনি রুমাল সবর্দা ব্যবহার করতেন। কারণ রাস্তার ধুলাবালি যাতে নাকের ভিতর দিয়ে ফুসফুসে প্রবেশ করতে না পারে। এমন সর্তকতা অবলম্বন করতেন যাতে করে কোন প্রকার রোগজীবাণুর সৃষ্টি না হয়।  কিন্তু জীবনের শেষ অধ্যায়ে এসে নিজের রক্তের কাছ থেকে অবহেলিত হয়ে দুর্বিসহ জীবনযাপন শুরু করেন।

নিজের বাড়ির নিচতলার জরাজীর্ণ একটি কক্ষে ঘুণে ধরা একটি খাটে শুয়ে থাকতে হয়েছে, যেখানে পোকামাকড় বসত গড়ে। ডায়াবেটিস, প্রোটিন সমস্যা, শরীরের বিভিন্ন অংশের হাড় ক্ষয়ের ফলে চলাফেরার করার সামর্থ্য হারায় জনপ্রিয় এই পন্ডিত শিক্ষক। জীবনের পড়ন্ত বেলায় অন্ধকার কক্ষে নিভৃতে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর যখন গুণছেন এই শিক্ষক ঠিক তখনি আলো হয়ে আর্বিভাব হয় কুমিল্লা জিলা স্কুলের ২০০০ ব্যাচের নক্ষত্রদের।

আর পড়তে পারেন