শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জিপি এ ফাইভ পেতে শিক্ষার্থীদের চাইতে অভিভাবকদের প্রতিযোগীতা বেশী: শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৯, ২০১৯
news-image

মাসুদ হোসেন, চাঁদপুর:
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী, চাঁদপুর-৩ আসনের সাংসদ আলহাজ্ব ডা: দীপু মনি বলেছেন, এখন শিক্ষার্থীদের চাইতে প্রতিযোগীতা করেন বেশী বাবা মায়েরা। তারা সামাজিক এক ধরনের একটা চাপ তৈরি নিজেরাই করেন। আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী তৈরি করেন, কার সন্তান জিপিএ ফাইভ পেল, গোল্ডেন ফাইভ পেল না এই প্রতিযোগীতা বাবামায়েদের মধ্যে একটা প্রচন্ড চেহারা ধারণ করেছে। সেটার চাপ গিয়ে পড়ছে আমাদের কোমলমতি শিশুদেরউপরে। জিপিএ ফাইভ পাওয়া জীবনের একমাত্র উদ্দেশ্য হতে পারে না। জীবনের উদ্দেশ্য হতে হবে আমি ভাল মানুষের মত মানুষ হবো। কিন্তু আমরা এখন এই জিপিএ ফাইভ এর যাতাকলে আমাদের শিশুদেরকে পৃষ্ট করছি। জীবনে কিন্তু একটা সময়ের পরে এগুলোর কোন অর্থই নেই। কাজেই আমরা বাবামায়েরা যেন এই মনোভাবটি থেকে বেরিয়ে আসি এবং আমরা সেজন্য এই জিপিএ ফাইভটিকে ভাংতে চেষ্টা করছি। আমাদের এই গ্রিয়েডিং ও মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনবার চেষ্টা করছি। অনেক মূল্যায়ন আমরা ধারাবাহিক মূল্যায়নে নিয়ে আসবার চেষ্টা করছি। মাননীয় প্রধানমন্ত্রী অতিসম্প্রতি আবারো বলেছেন, শিক্ষার্থীদের উপর থেকে পরীক্ষা, পড়া ও বইপুস্তকের চাপ এগুলো কমাতে হবে। শিক্ষাজীবনটা যদি আনন্দ ময়না হয়, তাহলে আপনি জীবনে অন্য আর কিছ ুশিখবেন কি করে। সারাক্ষণ আমরা বাচ্চাদেরকে বইয়ের মস্তিস্কে ঢুকিয়ে রাখছি। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করতে গিয়ে চূড়ান্ত রকমের অসামাজিক হয়ে উঠছি আমরা। পরিবার, আত্মীয় স্বজন, বন্ধুবান্ধবকে ভুলে যাচ্ছি। সেদিক থেকেও আমাদের সচেতন থাকতে হবে। কারন আমাদের চিন্তা করতে হবে, এই দেশটি যে দ্রুতগতিতে অসম্ভব এগিয়ে যাচ্ছে আজকে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সব স্বপ্নগুলো হাতের মুঠোয়।

শনিবার (২৮ ডিসেম্বর) দুপুর ১টায় চাঁদপুর সদর উপজেলার অন্যতম বিদ্যাপীঠ বাবুরহাট স্কুল ও কলেজের সমাপণী দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব ডা: দীপু মনি এমপি আরো বলেন, আমরা একসময় স্বপ্ন দেখারও সাহস ছিল না যে আমরা পদ্মা সেতু বানাবো। অথচ আজকে নিজেদের টাকায় তৈরি হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। বঙ্গবন্ধু স্যাটেলাইট হয়েছে। এখন দ্বিতীয় স্যাটেলাইট এর কথা আমরা ভাবছি। আমরা এখন স্বল্পন্নত দেশ নই, আমরা উন্নয়নশীল দেশ।

আমরা বিশ্বাসকরি, ২০৪১ সালের আগেই ইনশাআল্লাহ বঙ্গবন্ধু কন্যা যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন উন্নত ও সুখি শান্তিময় বাংলাদেশ হবো সেটি আমরা নিশ্চই হতে পারবো। কারন আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আজকে সারাবিশ্বে বিস্ময়ের সঙ্গে দেখছে এবং সত্যি সত্যি জিজ্ঞেস করে মাননীয় প্রধানমন্ত্রী আপনার এই উন্নয়নের ম্যাজিক কি? আমি বিশ্বাস করি তাঁর উন্নয়নের ম্যাজিক দেশপ্রেম। তাঁর যে অখন্ড ভালোবাসা মানুষের জন্যে এবং তাঁর পিতার মতই তিনি তাঁর জীবনকে উৎসর্গ করে দিয়েছেন এ দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্যে। এখনআরভাষা, স্বাধীনতারজন্য এমনকি গণতন্ত্রের জন্য রক্ত দেবারপ্রয়োজন নেই। এখন প্রয়োজন শুধু আমাদের যার যার মেধাকে কাজে লাগিয়ে দক্ষতা অর্জনকরে যে যেখানে যে দায়িত্বে আছি সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে সেটিকে পালন করে দেশটিকে এগিয়ে নিয়ে যাওয়া। সেজন্য আসুন আমরা সবাই শপথ নিই। এ দেশটিকে এগিয়ে নিয়ে যাবো আমাদের অভিষ্ঠ লক্ষ্যে। আমাদেরকে চতুর্থ বিপ্লব যেটি আসছে তার জন্য সে দক্ষতা আমাদের অর্জন করতে হবে। সেগুলো নিয়ে আমাদের শিক্ষামন্ত্রণালয় কাজ করছে। আমরা আমাদের কারিকুলামে পরিবর্তন আনছি। মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসছে, শিক্ষকদের ব্যাপক আকারে প্রশিক্ষণ দেবার ব্যবস্থা হচ্ছে। সব মিলিয়ে শিক্ষাব্যবস্থায় মানোন্নয়নটি এখন আমাদের প্রধানতম লক্ষ্য এবং সেই শিক্ষার মান উন্নয়নের মধ্য দিয়ে আমাদের এই দেশকে এগিয়ে নিয়ে যাবো।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিং বডির সভাপতি এবং প্রাক্তন কৃতি শিক্ষক ও শিক্ষার্থী মোঃ শহীদ উল্লাহ মাস্টার এর সভাপতিত্বে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ও উদ্বোধকের বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

আর পড়তে পারেন