শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতির সূর্য সন্তান মুক্তিযোদ্ধাদের ঋন শোধ হবে না – ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর !!
কোন কিছুর বিনিময়েই জাতির সূর্য সন্তান মুক্তিযোদ্ধাদের ঋন শোধ হবে না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে সরকার গঠনের পর থেকে সর্বক্ষেত্রে আমাদের বীর সন্তানদেরকে তাঁদের প্রাপ্য মর্যাদা প্রদান করা হচ্ছে। সরকারের পাশাপাশি আমাদের সবাইকেও মুক্তিযোদ্ধাদেরকে সম্মান দিতে হবে। মুক্তিযোদ্ধারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহন না করলে এদেশ স্বাধীন হতো না।
শনিবার চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে’ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলা পরিষদ মায়া বীরবিক্রম মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে মতলব উত্তর উপজেলা প্রশাসন।

ত্রাণমন্ত্রী বলেন, সরকার মুক্তিযোদ্ধাদের চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে কোটার ব্যবস্থা করেছে। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সন্তানের পাশাপাশি নাতি-নাতনিদের এ কোটার আওতায় আনা হয়েছে। কিন্তু প্রাথমিক যোগ্যতা অর্জন না করায় এ কোটার নয় হাজার পদ এখনও শূন্য রয়েছে।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধারা জীবন ত্যাগ না করলে দেশ আজও স্বাধীন হতো না। যে চেতনা ও আদর্শ ধারণ করে আপনারা আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত ও অন্যতম শক্তিশালী পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন বর্তমান সরকার তা বাস্তবায়ন করে যাচ্ছে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

ত্রাণ মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের অনেক ত্যাগ ও প্রাণের বিনিময়ে বাংলাদেশর লাল সবুজের পতাকা। বাংলাদেশ মানেই মুক্তিযোদ্ধা। তাঁদের বাদ দিয়ে বাংলাদেশের অস্থিত্ব কল্পনা করা সম্ভব নয়। দেশের এমপি, মন্ত্রী হওয়া সম্ভব, কিন্তু মুক্তিযোদ্ধা হওয়া সম্ভব নয়।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের সম্মান সর্বাগ্রে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। মুক্তিযোদ্ধাদের বাড়ি-ঘর তৈরি করে দিয়েছে সরকার।
তিনি বলেছেন, মুক্তিযোদ্ধাদের ত্যাগের মহিমা নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় পরিষদ সদস্য ও চাঁদপুর জেলা আওয়ামীলীগের উপদেষ্টা একেএম রিয়াজ উদ্দিন মানিক, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজ্রু আহমদ, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুল আলম জজ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিয়া মো. জাহাঙ্গীর, বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন মোবারক হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, বৃহত্তর মতলব মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা রতন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন- সহকারি উপজেলা শিক্ষা অফিসার মাহফুজ মিয়া ও উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তামজিদ সরকার রিয়াদ।
মহান বিজয় দিবস উপলক্ষে সকালে উপজেলা মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে শ্রদ্ধাঞ্জলী জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি, উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ, ইউএনও শারমিন আক্তার সহ বিভিন্ন দপ্তর, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, মতলব উত্তর প্রেসক্লাবসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, ডিসপ্লে, ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আর পড়তে পারেন