শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ- অর্থমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৫, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

শহীদ বুদ্ধিজীবী দিবস পৃথিবীর ইতিহাসের এক কালো অধ্যায়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাঙালি বুদ্ধিজীবী নিধন বাংলাদেশের ইতিহাসে নৃশংসতম ও বর্বরোচিত হত্যাযজ্ঞ। জাতি যখন বিজয়ের খুব কাছে সেই সময় পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় রাজাকার, আলবদর, আলশামস বাহিনী দেশের শ্রেষ্ঠ সন্তানদের ধরে ধরে হত্যা করে। ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদগণ এই সুপরিকল্পিত হত্যাযজ্ঞের শিকার হন। বছর ঘুরে আবারও এসেছে ১৪ ডিসেম্বর—শহীদ বুদ্ধিজীবী দিবস। স্মরণ করি একাত্তরে অকালে প্রাণ হারানো জাতির শ্রেষ্ঠ সন্তানদের। একাত্তরের সেই বুদ্ধিজীবী হত্যার সঙ্গে সংশ্লিষ্ট অনেকের বিচারের রায় কার্যকর হয়েছে। এর মধ্যে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত অনেকের বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষিত হয়েছে। শনিবার নাঙ্গলকোটে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে  অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি এসব কথা বলেন।

নাঙ্গলকোট উপজেলায় ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার সহায়তায় অর্থ অনুদান চেক বিতরণ করা হয়। নাঙ্গলকোটের উপজেলা প্রশাসন অডিটোরিয়ামে এসব অনুদান বিতরণ করা হয়। অনুদান প্রদান ও মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী সরকারের কল্যাণমুখী বিভিন্ন কর্মসূচির বাস্তবায়নে মাঠপর্যায়ে কর্মকর্তাদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি তিনি সেবা সহজীকরণে সৃজনশীলতার কৌশল ব্যবহার করে সেবাগুলোকে জনসাধারণের দোড়গোড়ায় পৌঁছানোর আহ্বান জানান।  অর্থমন্ত্রী বলেন, যে সমস্ত রোগী জটিল রোগে আক্রান্ত তারা যেমন সর্বশান্ত তেমনি পরিবার আর্থিকভাবে নিঃস্ব হয়ে থাকে। তাই বর্তমান সরকার ক্ষমতায় আসার পর জটিল রোগে আক্রান্ত ব্যক্তিদের কথা চিন্তা করে সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদফতরের পরিচালিত ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইস ও জন্মগত হৃদরোগীর আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় প্রতি বছর আর্থিক সাহায্য প্রদান করে আসছে, যা একটি যুগান্তকারী পদক্ষেপ।

নাঙ্গলকোটের উপজেলা প্রশাসন অডিটোরিয়ামে এসব অনুদান বিতরণ আরো উপস্থিত ছিলেন নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুদ্দিন কালু, পৌরসভার মেয়র আব্দুল মালেক, ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা লামইয়া সাইফুলসহ প্রমুখ।

এরপরে বিকালে অর্থমন্ত্রী নাঙ্গলকোট উপজেলা আওয়ামীলীগ আয়োজিত নাঙ্গলকোটে হাসান মেমোরিয়াল ডিগ্রি কলেজে নাঙ্গলকোট উপজেলা আওয়ামীলীগের মতবিনিময় সভায় যোগদান করেন।

আর পড়তে পারেন