বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছোটগল্প: শিক্ষকের জেল

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৪, ২০১৮
news-image

কবির কাঞ্চন♦

বিন্দু বড়লোকের একমাত্র মেয়ে। শরীরিক কষ্টের কোন কাজ তাকে করতে হয় না। বাসায় একজন কাজের মেয়ে তার পিছে পিছে আঠার মতো লেগে থাকে। আবার স্কুলে বাবা নিজে গাড়ি করে দিয়ে আসেন। স্কুল ছুটির সময় ড্রাইভার রোজ গাড়ি নিয়ে স্কুল গেইটে অপেক্ষা করে। স্কুলের প্রায় সব স্যার তাকে আদর করেন। বিন্দু প্রভাবশালী পরিবারে জন্ম নিলেও কারো সাথে উচ্চবাচ্য করে না। বরং ওর বন্ধু-বান্ধবীর দলে কোন ধনীর ছেলেমেয়ে নেই। প্রায় ওর বাবার কাছ থেকে বেশি করে টাকা চেয়ে নেয়। ওর বাবা বাহাদুর শাহ কখনও না করেন না। খুশি হয়ে আরো বেশি করে দেন।
একদিন বিন্দু তার বাবার কাছ থেকে ৪০০০ টাকা চাইলে বাবা তাকে ৫০০০ টাকা দিয়ে দেন। বিন্দু খুশি হয়ে বাবাকে জিজ্ঞেস করলো,
– আচ্ছা বাবা, তোমার কাছে আমি কিছু চাইতেই দিয়ে দাও। আজ চাইলাম ৪০০০ টাকা অথচ দিয়ে দিলে ৫০০০ টাকা। একবারাও জানতে চাইলে না, এই টাকা দিয়ে আমি কি করবো।
বাহাদুর শাহ মেয়ের এমন কথা শুনে মুখে মৃদু হাসি দিয়ে বললেন,
– আমি জানি আমার মামণি কখনও কোন অন্যায় করে না। যার মধ্যে জীবনবোধ আছে তাকে বিশ্বাস করা যায়। তুমি মানুষের ভাল চাও। তাই মানুষের নিঃস্বার্থ ভালোবাসাও পাও।
– ঠিক আছে। কিন্তু আমার প্রশ্নের সঠিক উত্তর কিন্তু এখনও পায়নি, বাবা।
– যেমন?
– এই টাকা দিয়ে আমি কি করবো?
– নিশ্চয় তোমার কোন অসহায় বন্ধুর বিপদে সাহায্য করবে। কি ঠিক বলিনি? (মেয়ের দিকে হাসিমাখা মুখে তাকিয়ে বললেন)

বিন্দু দীর্ঘশ্বাস ছেড়ে বলল,
– হ্যাঁ বাবা, তুমি ঠিক ধরেছো। আমার এক সহপাঠী বান্ধবীর বাবা খুব অসুস্থ। তার চিকিৎসা করানো তো দূরের কথা তাদের সংসার খরচই চলে না। ও ইদানিং স্কুলেও কম আসে। গতকাল ওর সাথে কথা বলে জানতে পারলাম পড়াশুনার খরচ জোগাতে না পারায় পড়াশুনা ছেড়ে দেবে। অথচ ওর পড়াশুনা করার খুব ইচ্ছা।
– তারপর তুমি কি বললে?
– আমি ওকে বলেছি ওর পড়াশুনার খরচ আমি চালিয়ে যাব।
– বেশ করেছো। প্রতিমাসে তোমার বেতনের সাথে ওরটাও দিয়ে দেবো।

বিন্দু খুশি হয়ে বাবাকে জড়িয়ে ধরে চুমো খেয়ে বলল,
– থ্যাঙ্ক ইউ, বাবা।

বাহাদুর শাহ মেয়ের দিকে মায়ার দৃষ্টিতে তাকিয়ে রইলেন। মনে মনে ভাবতে লাগলেন- মা মরা মেয়ে। মায়ের ভালোবাসা ছাড়া বেড়ে ওঠা কতোটা কষ্টের তা কেবল সেই বলতে পারবে যে হারিয়েছে।
বিন্দুর বয়স যখন তিন বছর তখন মাকে চিরতরে হারায় সে। প্রথম প্রথম মায়ের জন্য কান্না করলেও বয়স বাড়ার সাথে সাথে জীবনের বাস্তবতাকে মেনে নিয়েছে সে। এখন বাবাকে ঘিরেই তার সুন্দর পৃথিবী।
এইসব ভাবতে ভাবতে বাহাদুর শাহ’র চোখের জলে কপোল ভিজে যায়।
বিন্দুর কাছ থেকে নিজেকে লুকিয়ে নিতে স্বাভাবিক হয়ে বললেন,
– চল, ড্রাইভার গাড়ি নিয়ে বাইরে অপেক্ষা করছে।
– চল, বাবা।
এরপর মেয়েকে স্কুল গেইটে নামিয়ে দিয়ে নিজের অফিসের দিকে চলে যান বাহাদুর শাহ।

বিন্দু ক্লাসে পৌছতে অন্য সহপাঠীরা তাকে স্বাগত জানাই। ঘন্টা বাজার পরপর ক্লাসে আসেন বিমল স্যার। গণিত বিষয়ের শিক্ষক। খুব ভাল পড়ান। কিছুটা বদমেজাজিও বটে। কারো ওপর রেগে গেলে তার অবস্থা খারাপ করেই ছাড়েন। পুরো স্কুলের অমনোযোগী ছাত্রদের কাছে তিনি এক আতঙ্কের নাম। আবার মেধাবী অনেকের কাছে তিনিই আদর্শ।
বিমল স্যার যথারীতি হাজিরা ডেকে পড়ানো শুরু করেন। তিনি আজ ত্রিকোণমিতি শেখাচ্ছেন। খুব সিরিয়াস হয়ে পাঠ দিচ্ছেন। সবাই মনোযোগী হয়ে শিখছে। এমন সময় স্যারের চোখে ধরা পড়ে বিন্দুর পাশে
বসা সোনালী। সে এদিকওদিক দেখাদেখি করছে। বিমল স্যার তার ওপর রেগে গিয়ে মারতে উদ্যত হলেন। বেত দিয়ে তাকে জোরে আঘাত করতে গেলে সে সরে যায়। অমনি দ্রুতবেগে আসা বেতের বাড়ি লাগে বিন্দুর গায়ে। বিন্দু জোরে চিৎকার দিয়ে জ্ঞান হারিয়ে ফেলে। বিমল স্যার খুব চিন্তায় পড়ে গেলেন।
কি হতে কি হয়ে গেল।! তাও আবার যার বাবার অনুদানে এই প্রতিষ্ঠান চলে সেই তাকেই মেরে অজ্ঞান করে ফেলেছি। ওরা বড়লোক মানুষ। ওদিকে শিক্ষার্থীকে শাস্তি দেয়া আইন করে নিষিদ্ধ করা হয়েছে। আমি ক্লাসে বেত নিয়ে এসে মেরে একজনকে অজ্ঞান করেছি। ওরা ক্ষেপে গেলে নিশ্চিত জেলে যেতে হবে। হে ভগবান! আমায় বাঁচাও। আমি আর কখনো কোন শিক্ষার্থীকে মারবো না। ইত্যাদি ভাবতে ভাবতে তিনি বিচলিত হয়ে ক্লাসের অন্য সবার সাহায্য নিয়ে ওর জ্ঞান ফিরিয়ে আনবার চেষ্টা করেন। বেশ কিছুক্ষণ পর বিন্দুর হুশ আসে। বিন্দু তখনও খুব ক্লান্ত। তারপর বিমল স্যার ওর দুইজন বান্ধবীসহ ওকে গাড়িতে তুলে দেন। বিন্দুকে বাসায় পৌঁছে দিয়ে ওর বান্ধবীদ্বয় যার যার গন্তব্যে চলে যায়।
বিন্দুকে অসুস্থ দেখে বাহাদুর শাহ অস্থির হয়ে পড়েন। তিনি কিভাবে এমন হয়েছে তা জিজ্ঞেস করলে বিন্দু দুর্বল গলায় বলল,
– বিমল স্যারের বেতের বাড়ি লেগেছে।
এই কথা বলে আবার চোখ বন্ধ করে ফেলে সে।
একমাত্র মেয়ের কাছ থেকে এমন কথা শুনে বাহাদুর শাহ’র মাথায় রাগে খুন চেপে বসে। তিনি তাড়াতাড়ি করে বিন্দুকে একটি বিখ্যাত ক্লিনিকে ভর্তি করিয়ে থানায় চলে আসেন। বিমল স্যারের বিরুদ্ধে ‘এটেন্ড টু মার্ডার’ এর মামলা দায়ের করেন। কর্তব্যরত অফিসারের হাতে কিছু টাকা তুলে দিয়ে বললেন,
– বিমল স্যার আমার মেয়েকে যেভাবে আঘাত করে রক্তাক্ত করেছে আমি চাই তাকেও সেভাবে আপনারা রক্তাক্ত করে ছাড়বেন।
পুলিশ অফিসার তাকে নিশ্চয়তা দিয়ে তার টিম নিয়ে বেরিয়ে যান।

সন্ধ্যা সাড়ে ছয়টা।
বিমল স্যার ড্রয়িং রুমের সোফায় বসে মাথায় হাত রেখে বসে বসে ভাবছেন। এমন সময় পুলিশ অফিসার তার দলবল নিয়ে ঘরে প্রবেশ করেন। এরপর তাকে গ্রেফতার করে থানায় নিয়ে আসেন। এসময় বিমল স্যার বিষন্ন থাকেন। আগে থেকেই থানায় অবস্থান নেয় বাহাদুর শাহ’র লোকজন। কর্তব্যরত পুলিশ অফিসার বিমল স্যারকে তার কক্ষে এনে জিজ্ঞাসাবাদ শুরু করেন। স্যার যখন ঘটনার বর্ণনা দিচ্ছিলেন তখন পাশ থেকে বিন্দুর ছোটচাচা স্যারকে উদ্দেশ্য করে সজোরে ঘুষি ছুঁড়েন। স্যারের নাক থেকে রক্ত ঝরতে থাকে। কর্তব্যরত পুলিশ অফিসার বিন্দুর চাচাকে রুম থেকে বের দেন।
এদিকে বিন্দুর জ্ঞান ফিরে এলে সে বিস্তারিত জেনে শুধু কাঁদতে থাকে। বাহাদুর শাহ ওকে সান্ত্বনা দিতে এলে সে উত্তেজিত হয়ে বাবার সাথে দুর্ব্যবহার করা শুরু করে। তার একটাই প্রশ্ন “আমার স্যার কেন জেলে?”
বাহাদুর শাহ তাকে শান্ত হতে বলেন। সে আরো উত্তজিত হয়ে বলতে থাকে
– আগে আমার স্যারকে ছাড়িয়ে আনো। তারপর তোমার সাথে আমার কথা হবে। আমার স্যার ছাড়া না পাওয়া পর্যন্ত আমি কোনকিছু স্পর্শ
করবো না।
বাহাদুর শাহ আবার মেয়েকে বোঝানোর চেষ্টা করেন। কিন্তু বিন্দুর সেই একই কথা। “আগে আমার স্যারকে ছাড়িয়ে আনো।”
বাহাদুর শাহ বিপাকেই পড়লেন। বিন্দু ভালোর ভালো। কিন্তু রাগলে সে যা চাইবে তা হতে হবে। শেষমেশ নিরুপায় হয়ে বিন্দুকে আশ্বাস দিতে গিয়ে বললেন,
“ঠিক আছে, মা তোমার কথামতো তোমার স্যারকে ছাড়িয়ে আনার ব্যবস্থা করছি।”
এই বলে বাহাদুর শাহ বাইরে বেরিয়ে যান।

পরদিন স্যারকে আদালতে উঠানো হয়। আদালতে বাহাদুর শাহ, বিন্দুসহ অনেকে উপস্থিত হলো। দুইপক্ষের উকিল তাদের যুক্তিতর্ক তুলে ধরেন। এরপর কাটগড়ায় আসে বিন্দু। স্যারের দিকে তাকিয়ে লজ্জায় কাঁদতে কাঁদতে বলল,
” যাহা বলিব সত্য বলিব। সত্য বৈ মিথ্যা বলিব না। মহামান্য আদালত, আমিই বিন্দু। সেদিন আমার সাথে যা ঘটেছে তা ছিল অনাকাঙ্খিত। একটা দুর্ঘটনামাত্র। আমার ভাবতে খুব খারাপ লাগছে এজন্য যে, একজন শিক্ষক তাঁর সন্তানতুল্য শিক্ষার্থীকে মানুষ হিসেবে গড়তে গিয়ে শাসন করতে পারেন। তাই বলে কী তাঁর স্থান হবে জেলখানা! আমার স্যার সম্পূর্ণরূপে নির্দোষ। স্যারকে ছেড়ে দিন, প্লিজ।”
মুহূর্তে পুরো আদালত কক্ষ নীরব হয়ে গেল। অতঃপর বিচারক বিমল স্যারকে মামলা থেকে অব্যাহতি দিয়ে দেন।

আর পড়তে পারেন