শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে নির্ধারিত বয়সসীমা ও তাদের ছাত্রত্বের শর্ত দেখা হবে

আজকের কুমিল্লা ডট কম :
মে ২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :
আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের আসন্ন সম্মেলনে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে নির্ধারিত বয়সসীমা ও তাদের ছাত্রত্বের শর্ত দেখা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনারা জানেন, ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে একটা উপযুক্ত বয়সসীমা রয়েছে, তাদের ছাত্র হতে হবে। নতুন নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে যদি সমঝোতা হয়, তবে প্রেস রিলিজের মাধ্যমে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ মে) বিকেলে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একটি প্রশ্নের উত্তরে এ কথা জানান। সাম্প্রতিক সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর নিয়ে এ সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী।

আসন্ন সম্মেলনে ছাত্রলীগের কমিটি কি ভোটের মাধ্যমে হবে, নাকি কমিটি গঠন করে প্রেস রিলিজের মাধ্যমে দেওয়া হবে? এমন এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, যেভাবে হওয়ার সেভাবেই হবে। নিয়ম অনুযায়ীই প্রার্থীদের আবেদন নেওয়া হয়েছে। তালিকায় আসা আগ্রহীদের ডেকে প্রথমে সমঝোতার চেষ্টা করা হয়, সেটা হয়ে গেলে সেভাবে (প্রেস রিলিজে ঘোষণা) হবে। এতে সফল না হলে স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোট হবে।

এবার নির্বাচন নয়, ‘সিলেকশন’র মাধ্যমে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচন হতে পারে বলে শোনা যাচ্ছে। সিন্ডিকেটের নির্বাচনের মাধ্যমে যেন ছাত্রলীগের নেতৃত্ব ‘অন্য’ কারও হাতে না যায়, সেজন্য এবার ‘সিলেকশন’ হতে পারে বলেও খবর দিচ্ছে বিভিন্ন সূত্র। প্রধানমন্ত্রীর কথায় সে বিষয়টিই আরও জোরালো হলো।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন হওয়ারও একটা ঝামেলা আছে। তারা ইয়াং ছেলে-পেলে, ভোটের মধ্যে অনেক কিছুই হতে পারে। তারা প্রভাবিত হতে পারে। আমরা দেখবো ভোটের মাধ্যমে যোগ্য নেতৃত্ব এসেছে কি-না, না এলে ব্যবস্থা নেওয়া হবে।

 

আর পড়তে পারেন