বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চ্যাম্পিয়নস লিগে মেসির নতুন রেকর্ড

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২১, ২০২০
news-image

স্পোর্টস ডেস্কঃ

লিওনেল মেসিকে নিয়ে অমন কথা খুব বেশি শোনা যায়নি। চ্যাম্পিয়নস লিগ ম্যাচের আগে বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান জানালেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফর্ম ঠিকঠাক নেই। হাঙ্গেরিয়ান প্রতিপক্ষ ফেরেন্সভারোসের বিপক্ষে ম্যাচের পর নিশ্চয় মন ভরেছে ডাচ কোচের। ন্যু ক্যাম্পের ম্যাচের পুরো সময়ই দেখা মিললো অসাধারণ মেসির। ৫-১ গোলে জেতার পথে তিনি জাল খুঁজে পেয়েছেন একবার। আর সেই গোলেই গড়ে ফেললেন নতুন রেকর্ড।

হ্যাঁ, চ্যাম্পিয়নস লিগের ২০২০-২১ মৌসুম মেসি শুরুই করলেন রেকর্ড গড়ে। ইউরোপিয়ান প্রতিযোগিতার ইতিহাসে প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ১৬ মৌসুম গোল করলেন তিনি। ২৭তম মিনিটে পেনাল্টি থেকে বল জালে পাঠিয়ে রেকর্ডটি নিজের করে নেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী। ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগসও চ্যাম্পিয়নস লিগের ১৬ মৌসুমে গোল পেয়েছেন, তবে মেসির মতো টানা গোল করতে পারেননি তিনি।

আর্জেন্টাইন অধিনায়কের প্রথম চ্যাম্পিয়নস লিগ গোল আসে ২০০৫-০৬ মৌসুমে। প্যানাথিনাইকোসের বিপক্ষে শুরু হওয়া গোল-রথ ছুটছে। সেবারের মৌসুমে একবারই জাল খুঁজে পেয়েছিলেন আগামী দিনের তারকা হয়ে ওঠার পূর্বাভাস দেওয়া মেসি। ২০০৬-০৭ মৌসুমের তার ১ গোল।

তবে পরের মৌসুম থেকে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার প্রতিযোগিতায় গোল উৎসব করেছেন তিনি। ২০০৭-০৮ থেকে ২০১৮-১৯ পর্যন্ত প্রত্যেক মৌসুমে অন্তত ৬ গোল করেছেন বার্সেলোনা অধিনায়ক। ২০০৬-০৭ মৌসুমের পর গতবারই কেবল তার গোলসংখ্যা কমে যায়। মেসি জাল খুঁজে পেয়েছিলেন মাত্র তিনবার- স্লাভিয়া প্রাগ, বরুসিয়া ডর্টমুন্ড ও নাপোলির বিপক্ষে।

টানা ১৬ মৌসুম গোল করার রেকর্ড গড়ার পথে মেসি জাল খুঁজে পেয়েছেন ৩৬টি আলাদা দলের বিপক্ষে। এটাও একটা রেকর্ড। যদিও চলতি মৌসুমে গোলসংখ্যা তার বেশি নয়। হাঙ্গেরিয়ান ক্লাবটির বিপক্ষে লক্ষ্যভেদ করে পেয়েছেন মাত্র দ্বিতীয় গোলের দেখা। আগের গোলটি করেছেন তিনি ভিয়ারিয়ালের বিপক্ষে লা লিগা ম্যাচে। সেটাও করেছেন মেসি স্পট কিক থেকে।

আর পড়তে পারেন