শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় টার্কি চাষ করে সফল নাজমা-তাজুল দম্পতি, পোল্ট্রি শিল্পে নতুন সম্ভাবনা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৩১, ২০১৮
news-image

মো. আরিফুর রহমান মজুমদারঃ
কুমিল্লায় টার্কি চাষ করে সফল নাজমা-তাজুল দম্পতি । সাবেক প্রাইভেট চাকুরে তাজুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী এবং নাজমা আক্তার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে সমাজকর্মে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কঠোর আত্মবিশ্বাসী এই দম্পতি চেতনায় লালন করতেন সৃজনশীল কিছু করবেন এবং সেই লক্ষ্যে ২০১৫ সালে স্ত্রী নাজমা আক্তার শিক্ষকতার পেশা ছেড়ে দিয়ে স্বামীর সহায়তায় মাত্র ১২ টা টার্কি পাখি দিয়ে কুমিল্লা লালমাইয়ে শুরু করেন ব্যতিক্রমী পোল্ট্রি, টার্কি পাখি চাষ। আর এই উদ্যোগই পাল্টে দেয় তাদের জীবনের মোড় ।

জানা গেছে, তাজুল ইসলাম ও নাজমা আক্তার ২০১৩ সালে বিয়ের পর দুজনেই ছিলেন কলেজ শিক্ষক। ২০১৬ সালে কুমিল্লা যুব প্রশিক্ষন কেন্দ্র থেকে ১০৩ তম ব্যাচে প্রশিক্ষক নিয়ে নাজমা আক্তার নিজেকে আরো শানিত করেন। ২০১৭ সালে স্বামী তাজুল ইসলামও চাকরি ছেড়ে স্ত্রীর সাথে এসে যোগ দেন নিজস্ব খামারে এবং এক একর জায়গার উপর কুমিল্লার চান্দিনায় টার্কি, কোয়েল, তিতির, দেশি মুরগি, ফাওমি মুরগি, বাহারি শাক-সবজি এবং ফিসারি নিয়ে একটি নতুন সমন্বিত খামার গড়ে তোলেন। তাদের দুইটি খামারে বর্তমানে রয়েছে ১ হাজার টার্কি, ৬ শ দেশি মুরগী, ৫ শ ফাওমী মুরগি, ৩ হাজার কোয়েল ও নানা ধরনের ফল এবং সবজি। এখানে মোট কর্মচারী আছেন ৮ জন এবং মাসিক লেনদেন ৩ লক্ষ টাকার অধিক যার এক তৃতীয়াংশই মুনাফার অংশ। দেশের অন্যতম বৃহৎ এই খামারের নিজস্ব ইনকিউবেটর দিয়ে জন্ম নেয়া টার্কি, কোয়েল ও নানা ধরনের মুরগী বিক্রি হচ্ছে বাজারে। এরমধ্যে টার্কির চাহিদাই বেশী। এই ব্যাবসা করে সফল এই দম্পতি। ভবিষ্যতে এই পোল্ট্রির পরিধি আরও বাড়াতে চায় বলে জানায় তারা। আশেপাশের পোল্ট্রি ব্যাবসায়ি ও পোল্ট্রি ব্যাবসায় আগ্রহী অনেকেই জানায় তাজুল ইসলামের এই উদ্যোগ তাদের অনুপ্রানিত করেছে। অনেকেই সফল এই ব্যাবসায়। প্রশিক্ষণ নিতে আসা নতুন উদ্যোক্তারা ও জানায় এই শীল্পে তাদের আগ্রহের কথা। ২০১৭ সালে নাজমা আক্তার কুমিল্লা জেলার শ্রেষ্ঠ সফল আত্মকর্মীর পুরস্কারে ভূষিত হন। দেশের অসংখ্য বেকার তরুন-তরুনীর আশার আলো নাজমা-তাজুল দম্পতি। সৃজনধর্মী কাজে আত্মনিয়োগ করলে দেশ স্বনির্ভর হবে তরুনরা।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান জানান, টার্কি কুমিল্লা তথা বাংলাদেশের পোল্ট্রি শিল্পের সম্ভাবনাময় শিল্প। তাজুল ইসলামসহ কুমিল্লার সকল টার্কি খামাড়িদের প্রানী সম্পদ অধিদপ্তর সকল প্রকারের সহযোগীতা প্রদান করে যাচ্ছে। ভবিষ্যতে ও তাদের পাশে থাকবেন বলে অশ্বাস দেন তিনি।

আর পড়তে পারেন